পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে আজ কালীঘাটে মেগা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পঞ্চায়েত ভোট নিয়ে ক্রমশ কড়া হচ্ছে রাজ্যের শাসক দল

হাইলাইটস:

•আজ কালীঘাটে তৃণমূলের মেগা বৈঠক

•বৈঠকের উপস্থিত থাকবেন তৃণমূলের সর্ব ভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়

•আজ বিকেলে মুখ্যমন্ত্রীর সাথে সপা প্রধান অখিলেশ যাদবেরও বৈঠক রয়েছে।

কলকাতা: আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক দলই তাদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসও জোর প্রস্তুতি শুরু করেছে। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে কালীঘাটে রয়েছে তৃণমূলের মেগা বৈঠক। পাখির চোখ পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে দলকে কী বার্তা দেবেন নেত্রী তার দিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। কারণ পঞ্চায়েত নির্বাচনের আবহের মধ্যেই এই বৈঠক রাজনৈতিক মহলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভোটযুদ্ধে নামানোর আগে দলীয় স্তরে আজ একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত স্তরে আবাস ও ১০০ দিনের কাজ নিয়ে দুর্নীতি আর অনিয়মের অভিযোগ ছিলই। তার সঙ্গে যোগ হয়েছে গরু ও কয়লা পাচার এবং নিয়োগ মামলা। নিয়োগ দুর্নীতি মামলায় একদা দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় এই মুহূর্তে জেলবন্দি। এই মামলাতেই জেলের মধ্যে রয়েছেন দলের একাধিক নেতাও। সম্প্রতি দুর্নীতির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে কুন্তল ঘোষ এবং শান্তনু বন্দ্যোপাধ্যায়কেও বহিষ্কার করেছে তৃণমূল। বাকিদের কারও নাম দুর্নীতির সঙ্গে যুক্ত হলে দল একই পদক্ষেপ নিতে পারে, এদিনের বৈঠক থেকে এই বার্তা দিতে পারেন তৃণমূল নেত্রী।

তার পাশাপাশি গরু এবং কয়লা পাচার মামলায় কারাগারে রয়েছেন বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। এই অবস্থায় দলের ভাবমূর্তি উদ্ধার করে জনগণের কাছে ভোট চাইতে যাওয়া একটা গুরুত্বপূর্ণ বিষয়। সেই জায়গা থেকে দলের রণকৌশল কী হতে চলেছে তা ঠিক করতেই মমতা বন্দ্যোপাধ্যায় আজ এই বৈঠক ডেকেছেন বলে সূত্রের খবর। পঞ্চায়েত ভোটে দল কোনও অশান্তি মেনে নেবে না৷ অতীত থেকে শিক্ষা নিয়ে প্রশাসন যে এবার কঠোর ভূমিকা পালন করবে তা আরও একবার মনে করিয়ে দেওয়া হবে। মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও বৈঠকে পঞ্চায়েত ভোটের রাজনৈতিক ও সাংগঠনিক কিছু বিষয় নিয়ে বক্তৃতা করার কথা রয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও রাজ্য সভাপতি সুব্রত বক্সীর।

সম্প্রতি সাগরদিঘি উপনির্বাচনের জেতা আসনে হার হয়েছে তৃণমূলের। যা তৃণমূলকে বড় ধাক্কা দিয়েছে। বিশেষ করে এই হারে তৃণমূলের সঙ্গে থাকা সংখ্যালঘু ভোটব্যাঙ্কের অবস্থান নিয়ে রীতিমত প্রশ্ন উঠতে শুরু করেছে। এই অবস্থায় মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরীর নেতৃত্বে গড়া পাঁচ সদস্যের তদন্ত কমিটি আজ দলনেত্রীর হাতে এই নির্বাচনে হারের তদন্ত রিপোর্ট তুলে দেবেন। এই রিপোর্ট হাতে পাওয়ার পর দলনেত্রী আজ গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত নেন কী না সেটাই এখন দেখার বিষয়।

যদিও তৃণমূল নেতৃত্ব মনে করছেন, সংখ্যালঘুরা মুখ ফেরানো সাগরদিঘির হারের নেপথ্য কারণ নয়। এর পিছনে অন্তর্ঘাত রয়েছে। জেলাস্তরেও এই নিয়ে আলাদা বৈঠক হয়েছে। আগামী দিনে সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় কীভাবে ভোটার ধরে রাখতে এগোতে হবে, তারও দিকনির্দেশ দিতে পারেন তৃণমূল। এই বৈঠক থেকে পঞ্চায়েত নির্বাচনের প্রার্থী বাছাই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। জনগণের কাছে গ্রহণযোগ্য প্রার্থীদেরই অগ্রাধিকার দেওয়া হবে। কাজের উপর ভিত্তি করে পুরনো প্রার্থীদের রিপোর্ট কার্ডই হতে চলেছে এবার প্রার্থী হওয়ার ক্ষেত্রে মূল বিচার্য বিষয় ।

‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচী থেকে মানুষের চাহিদা কি তা জেনেছে দল। একই সাথে কোথায় কোথায় সমস্যা তাও জেনেছে দল। এই অবস্থায় সেই কাজ শেষ করতে এখন থেকেই ঝাঁপাবে দল। দলের কেউ তাতে বাধা দিলে কড়া শাস্তির নিদান। এছাড়া একাধিক প্রচার মূলক কর্মসূচীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বিজেপি বিরোধীতায় সরব তৃণমূল। গোয়া, ত্রিপুরা, মেঘালয়ের মতো রাজ্যে ভালো ফল না হলেও সংগঠনের কাজ থেকে পিছিয়ে আসবে না তৃণমূল কংগ্রেস। জাতীয় রাজনীতিতে দল একলা চলো নীতি নিয়ে চলবে নাকি বিরোধী ঐক্যকে সুদৃঢ় করতে দল অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে মিলেমিশে চলবে তা নিয়েও এদিন সিদ্ধান্ত হতে পারে। কারণ আজ বিকেলে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সুতরাং একদিকে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন ও অন্যদিকে জাতীয় রাজনীতিতে দলের অবস্থান, এই দুই নিয়েই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হতে চলেছে আজকের মেগা বৈঠক।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.