Rajiv Sinha: রাজ্য সরকারের সুপারিশে রাজ্যের নতুন নির্বাচন কমিশনার হলেন রাজীব সিনহা

Rajiv Sinha: রাজ্য সরকারের তরফ থেকে তাঁর নাম সুপারিশ করা হয়েছিল রাজ্যপালের কাছে

হাইলাইটস:

• রাজ্যের নতুন নির্বাচন কমিশনার হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহা

• রাজ্য সরকারের সুপারিশ করা নামেই ছাড়পত্র দিলেন রাজ্যপাল

• এবার রাজীব সিনহার নেতৃত্বেই হতে চলেছে রাজ্যের আগামী পঞ্চায়েত নির্বাচন

Rajiv Sinha: বহু প্রতীক্ষার অবসান। রাজ্য নির্বাচন কমিশনের নতুন কমিশনার পদে নিযুক্ত হলেন রাজীব সিনহা। রাজ্য সরকারের তরফেই তাঁর নাম সুপারিশ করা হয়েছিল। তবে প্রথমে রাজ্যপাল সি ভি আনন্দ বোস সেই প্রস্তাবে অনুমোদন দেননি। যার ফলে নবান্ন-রাজ্যভবন টানাপোড়েন চলে। কিন্তু সূত্রের খবর, ইতিমধ্যে রাজভবন থেকে সবুজ সংকেত মিলেছে। রাজীব সিনহার নামেই রাজ্যপাল নিজে অনুমোদন দিয়েছেন। শুধু তাই নয়, রাজভবন থেকে ফাইলও পাঠানো হয়েছে নবান্নে।

গতকাল অর্থাৎ বুধবার থেকেই রাজীব সিনহা তাঁর নতুন দফতরের দায়িত্বভার গ্রহণ করেছেন। অবশ্য এর আগে তিনি ছিলেন রাজ্যের মুখ্যসচিব। করোনা পরিস্থিতিতে আমরা দেখেছি কী ভাবে তিনি ফ্রন্ট ফুটে এসে বাংলার মানুষের পাশে দাঁড়িয়ে ছিলেন। পরে অবশ্য তাঁকে রাজ্যে শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান পদে দায়িত্ব দেওয়া হয়। গত ১৮ই মে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবের নাম প্রস্তাব করে রাজ্যপালের কাছে পাঠিয়েছিল নবান্ন। এবার রাজ্য সরকারের প্রস্তাবেই সিলমহর দিলেন রাজ্যপাল। ফলে বলা যায়, রাজ্যে আগামী পঞ্চায়েত নির্বাচন হতে চলেছে তাঁর নেতৃত্বেই।

নিজের দায়িত্বভার গ্রহণ করার পর রাজীব সিনহা সাংবাদিকদের মুখোমুখি হন। রাজ্যে পঞ্চায়েত নির্বাচন কবে হবে? সাংবাদিকদের করা এই প্রশ্নের উত্তরে তিনি জানান, “এখনও আমার দফতর এ ব্যাপারে কিছু জানে না। রাজ্য সরকারই নির্বাচনের দিনক্ষণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। সরকারের সঙ্গে আলোচনার পরেই পঞ্চায়েত ভোটের দিনক্ষণ জানানো হবে।” তিনি আরও বলেন, “আমাদের মূল কাজ হল সুষ্ঠু ভাবে নির্বাচন করানো। দিন ঘোষণার বিষয়টি এককভাবে নয়, সরকারের সঙ্গে যৌথ আলোচনাক্রমেই ঠিক হয়। রাজ্য নির্বাচন কমিশন নিয়ম মেনেই সব কাজ করবে।”

গত মাসের ২৮ তারিখে প্রাক্তন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের মেয়াদ শেষ হয়। তারপর থেকে রাজ্য নির্বাচন কমিশনারের পদটি ফাঁকা ছিল। এবার সেই পদেই বসতে চলেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহা। নবান্নের তরফে রাজীব সিনহা বাদেও রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব পদমর্যাদার অফিসার অজিতরঞ্জন বর্ধনের নামও প্রস্তাব করা হয়েছিল। এর পরেও রাজভবন থেকে তৃতীয় নাম চেয়ে পাঠানো হয়।

অবশেষে টানাপোড়েনের পর রাজীব সিনহা নামেই ছাড়পত্র দিলেন রাজ্যপাল। করোনা মহামারীর পর আবারও তাঁর কাছে এসে পড়ল নতুন চ্যালেঞ্জ। কারণ সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর এই পঞ্চায়েত নির্বাচন যাতে সুষ্ঠু ভাবে হয়, সেই দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনেরই। এবার শুধু অপেক্ষার পালা পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণার। নতুন নির্বাচন কমিশনার পদে রাজীব সিনহা বসার পর থেকেই রাজনৈতিক বিশেষজ্ঞরা আশা করছেন, আগামী মাসেই হয়তো অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.