Raining in Kolkata: অবশেষে স্বস্তির বৃষ্টি কলকাতায়! নিস্তার পেল তীব্র গরমে নাজেহাল বঙ্গবাসী

Raining in Kolkata: শুক্রবার কলকাতায় বৃষ্টিপাতের ফলে গরমের দাবদাহ থেকে স্বস্তি পেল রাজ্যবাসী

হাইলাইটস:

• অবশেষে শুক্রবার কলকাতায় পড়লো স্বস্তির বৃষ্টি

• গতকাল কলকাতা সহ দক্ষিণবঙ্গে হল বিক্ষিপ্ত বৃষ্টি

• আগামী ৭২ ঘন্টার মধ্যে উত্তরবঙ্গে ঢুকবে বর্ষা

Raining in Kolkata: তীব্র গরম থেকে অবশেষে কিছুটা স্বস্তি পেল শহরবাসী। বৃহস্পতিবার থেকেই মেঘলা ছিল কলকাতার আকাশ। গতকাল বেলা বাড়তেই কলকাতার আকাশ মেঘে ঢেকে যায় এবং তারপরই দুপুর থেকে শুরু হয় বৃষ্টি। গত এক সপ্তাহ ধরে গরমে নাস্তানাবুদ হয়েছিল বাংলার মানুষ। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল।

রাজ্যবাসী স্বস্তির খোঁজে চাতকপাখির মত বৃষ্টির জন্য প্রতীক্ষা করছিল। শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ আর ভ্যাপসা গরম ছিল কলকাতায়। বেলার পর থেকেই সাজছিলো আকাশ। আকাশে শহরবাসী কালো মেঘ দেখেই আশায় বুক বাঁধতে শুরু করেছিল । অবশেষে গরমে নাজেহাল বাংলাবাসীর অস্বস্তিতে প্রলেপ লাগিয়ে ঝম ঝম করে বৃষ্টি নামল কলকাতায়।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতায় বৃষ্টি হলেও তাপপ্রবাহ এখনই থামছে না৷ আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বৃষ্টি হলেও তাপমাত্রা ও অস্বস্তি খুব একটা কমবে না বলে জানিয়েছে হাওয়া অফিস৷ উল্লেখ্য, ১১ই জুনের মধ্যে উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করতে পারে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। ফলে আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

• দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া?

আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া সহ বেশ কিছু জেলায় রয়েছে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম – এই জেলাগুলিতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

• কলকাতায় স্বস্তির বৃষ্টি:

গত কয়েকদিন ধরেই কলকাতায় বজায় ছিল চরম অস্বস্তিকর আবহাওয়া। তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির পাশাপাশি, তারই সাথে আপেক্ষিক আর্দ্রতা আরও অস্বস্তি বাড়াচ্ছিল। গতকাল সকালে হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকার সম্ভাবনা ছিল ৩৬ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ। শুক্রবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ ছিল।

• উত্তরবঙ্গে ঢুকছে বর্ষা?

উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা রয়েছে। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিল হাওয়া অফিস। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার বেশ কিছু এলাকায় প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত নানা আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.