President Draupadi Murmu’s Kolkata Visit: রাষ্ট্রপতি পদে বসার পর প্রথমবার বঙ্গ সফরে আসছেন দ্রৌপদী মুর্মু

রাজ্য সরকারের তরফ থেকে তাঁকে দেওয়া হবে নাগরিক সংবর্ধনা

হাইলাইটস:

•প্রথমবার বঙ্গ সফরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

•আজই আসছেন কলকাতায়, তার সাথে রয়েছে এক ঠাসা কর্মসূচি

•গতকাল বিশ্বভারতী যাওয়ার কথা রয়েছে তাঁর

কলকাতা: রাষ্ট্রপতি পদ অলংকৃত করার পর সোমবার অর্থাৎ আজ প্রথমবার ২ দিনের জন্য কলকাতা আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Draupadi Murmu’s Kolkata Visit)। আজ দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছনোর কথা রাষ্ট্রপতির। সেখানেই অভ্যর্থনা এবং গার্ড অফ অনারের পরে চপারে তিনি সোজা চলে যাবেন রেসকোর্স হেলিপ্যাডে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রেসকোর্স হেলিপ্যাডে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন। তার জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিতে শুরু করেছে নবান্ন (Nabanna)। সেখান থেকে সড়ক পথে সরাসরি রাজভবনে পৌঁছবেন দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu)।

রাজভবনে কিছু সময় বিশ্রাম নেওয়ার পরে তাঁর এলগিন রোডে নেতাজি সুভাষচন্দ্র বসুর বাসভবন নেতাজি ভবনে যাওয়ার কথা। সেখানে কিছুক্ষণ সময় কাটিয়ে সেখান থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি যাবেন রাষ্ট্রপতি। ঘুরে দেখতে পারেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান। এরপর সেখান থেকে আবার রাজভবনে ফিরে আসবেন। দুপুরে বিজেপির প্রতিনিধি দল তাঁর সঙ্গে দেখা করতে পারেন এবং পরে বিভিন্ন উপজাতি সম্প্রদায়ের প্রতিনিধি তাঁর সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছেন। এদিকে, রাষ্ট্রপতির দরবারে দাবি পেশ করতে রাজ্যজুড়ে গণ ই-মেল কর্মসূচি নিল সংগ্রামী যৌথ মঞ্চ। সোমবার মুখ্যমন্ত্রীকেও গণ-মেল পাঠানো হবে বলে ডিএ আন্দোলনকারীরা জানিয়েছেন।

অপরদিকে আজ বিকেলে রাজ্য সরকারের তরফে রাষ্ট্রপতিকে নাগরিক সংবর্ধনা দেওয়ার কথা রয়েছে। সূত্রের খবর, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ওই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাষ্ট্রপতিকে সংবর্ধনা জানাবেন রাজ্যের রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose), মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি, কলকাতা পুরসভার মেয়র, রাজ্যের মুখ্যসচিব, সাংস্কৃতিক জগতের সঙ্গে যুক্ত চারজন ব্যক্তি, তিনজন বিশিষ্ট শিল্পপতি এবং ক্রীড়াজগতের সঙ্গে যুক্ত চারজন ব্যক্তি যাঁদের মধ্যে থাকছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly)। নবান্ন সূত্রে খবর, রাষ্ট্রপতিকে সংবর্ধনা জানানোর জন্য এই ভাবেই সূচি প্রস্তুত করা হয়েছে।

সূত্রের খবর, রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে বিশেষ চমক দিতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের তরফে এক বিশেষ সাঁওতালি নৃত্য অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। মন্ত্রী বীরবাহা হাঁসদার নেতৃত্বে হবে একটি বিশেষ সাঁওতালি নৃত্যানুষ্ঠান। পাশাপাশি দুটি বিশেষ গানও অনুষ্ঠানে পরিবেশন করা হবে রাষ্ট্রপতিকে স্বাগত জানানোর জন্য। “ধনধান্য পুষ্প ভরা” এবং “বাংলার মাটি বাংলার জল”এই দুটি গান গেয়ে রাষ্ট্রপতিকে স্বাগত জানানো হবে রাজ্যের তরফে। এই সংবর্ধনা অনুষ্ঠান শেষ হল হওয়ার পর রাষ্ট্রপতি সরাসরি চলে যাবেন রাজভবনে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, সোমবার রাজভবনেই রাত্রিবাস করবেন রাষ্ট্রপতি। অন্যদিকে আজ বিশেষ নৈশভোজেরও আয়োজন করা হয়েছে রাজভবনে। যেখানে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামীকাল অর্থাৎ মঙ্গলবার সকালে প্রথমে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বেলুড় মঠে যাবেন। পরে যোগ দেবেন সায়েন্স সিটি অডিটোরিয়ামে রাষ্ট্রায়ত্ব ইউকো ব্যাঙ্কের (UCO Bank) ৮০ বছর পূর্ণ হওয়ার উদযাপন অনুষ্ঠানে। সেখান থেকে সরাসরি রাষ্ট্রপতি বোলপুর শান্তিনিকেতনে যাবেন। শান্তিনিকেতনের বিনয় ভবন সংলগ্ন কুমিরডাঙা মাঠে রাষ্ট্রপতির হেলিকপ্টার অবতরণ করার কথা। বিশ্বভারতীর রবীন্দ্র ভবন, কলা ভবন, আশ্রম প্রাঙ্গণ ঘুরে দুপুরে আম্রকুঞ্জের জহরবেদিতে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা দ্রৌপদী মুর্মুর। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রাজ্যপাল সিভি আনন্দ বোসেরও। সুতরাং রাষ্ট্রপতির এই সফর বিশ্বভারতীর পড়ুয়াদের কাছে বিশেষ হতে চলেছে। ওই দিন বিকেলে আরসিটিসি হেলিপ্যাড গ্রাউন্ড হয়ে রাষ্ট্রপতি কলকাতা বিমানবন্দরে পৌঁছবেন রাষ্ট্রপতি। এর পরে সেনার বিশেষ বিমানে তিনি রওনা দেবেন দিল্লির উদ্দেশ্যে।

রাষ্ট্রপতির সফরের জন্য আগামী দুই দিন কলকাতায় আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। গত শনিবার থেকেই বিভিন্ন জায়গায় পুলিশি টহল বাড়ানো হয়েছে। জোরদার করা হয়েছে শহরের নিরাপত্তা। পাশাপাশি চেকপয়েন্টগুলিতেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। কলকাতা পুলিশ সূত্রে খবর, শনিবার থেকেই মহানগরের বিভিন্ন জায়গায় জোরদার পুলিশি টলহদারি চলছে। রাষ্ট্রপতির দুই দিনের রাজ্য সফরের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ আনা হয়েছে। সোমবার এবং মঙ্গলবার দুই দিনই দমদম বিমানবন্দর,কলকাতা, বেলুড় মঠ এবং বীরভূমের বোলপুর শান্তিনিকেতনে যান চলাচল ব্যবস্থা প্রভূত পরিমাণে নিয়ন্ত্রণ করা হবে। নিরাপত্তা ব্যবস্থার আরও জোরদার করতে কলকাতার বহু রাস্তা বন্ধ রাখা হয়েছে।

আবার বীরভূম জেলা পুলিশ সূত্রের খবর রাষ্ট্রপতির সফর উপলক্ষ্যে গোটা জোলার নিরাপত্তা বাড়ানো হয়েছে। সীমানা এলাকায় বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। জেলা পুলিশ সুপার জানিয়েছেন প্রোটোকল অনুযায়ী রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য যা যা ব্যবস্থা করার দরকার তাই করা হয়েছে।তিনি আরও জানিয়েছেন এবারের সমাবর্তন অনুষ্ঠানে অন্যতম অতিথি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাই স্বাভাবিক কারণেই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সুতরাং পরিশেষে বলা যায় ২ দিনের বঙ্গ সফরে এসে বাংলা সম্পর্কে রাষ্ট্রপতি কি বলেন, সেদিকেই নজর রাখছে সব মহলের৷

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.