PM Narendra Modi: ১৪০ কোটি ভারতবাসীর সঙ্গে জোহানেসবার্গে বসে ভার্চুয়াল মাধ্যমে চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং উপভোগ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Narendra Modi: শত ব্যস্ততার মধ্যেও তিনি ভার্চুয়ালী চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং উপভোগ করবেন

হাইলাইটস:

  • আজ এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছে ভারতবাসী
  • ভারতবাসীর সঙ্গে এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছেন প্রধানমন্ত্রীও
  • জোহানেসবার্গে বসে ভার্চুয়াল মাধ্যমে চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং উপভোগ করবেন তিনি

PM Narendra Modi: ১৪০ কোটি ভারতবাসীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সাক্ষী থাকতে চলেছেন এই ঐতিহাসিক মুহূর্তের। তবে এবারে আর ইসরোর সদর দফতরে বসে না বরং দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বসে ভার্চুয়াল মাধ্যমে চন্দ্রযান ৩-এর ল্যান্ডিং উপভোগ করবেন তিনি।

গত মঙ্গলবার ১৫তম BRICS সম্মেলনে অংশ নিতে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ১৪ই জুলাই চন্দ্রযান ৩-এর উৎক্ষেপণের দিনও নিজের অনুভূতি ব্যাখ্যা করেছিলেন প্রধানমন্ত্রী। তারপর থেকে গত ৪০ দিন ধরে উৎকণ্ঠার প্রহর গুনেছেন তিনি। গোটা দেশ যেমন একটু একটু করে আশায় বুক বেঁধেছে তেমন প্রধানমন্ত্রীরও মন পড়ে আছে চাঁদে।

আজ সন্ধ্যে ৬টা ৪ মিনিটে চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করবে ভারতের চন্দ্রযান ৩। আর সমগ্র ভারতবাসীর মতো জোহানেসবার্গে বসে সেই ঐতিহাসিক মুহূর্ত ভার্চুয়াল মাধ্যমে উপভোগ করবেন প্রধানমন্ত্রী। শত ব্যস্ততার মাঝেও ইসরোর কাছ থেকে প্রতি মুহূর্তের আপডেট নিচ্ছেন তিনি।

গত মাসের ১৪ তারিখ ১৪০ কোটি ভারতবাসীর আশা-ভরসা এবং স্বপ্ন নিয়ে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয় চন্দ্রযান ৩। উল্লেখ্য, গতবারে চন্দ্রযান ২-এর চাঁদে অবতরণের দিন শেষ মুহূর্তে ঘটে যায় বিপর্যয়। যার ফলে ল্যান্ডিং-এর ঠিক আগের মুহূর্তের আছাড় খেয়ে চাঁদের মাটিতেই ভেঙে পড়ে চন্দ্রযান-২। সেই সময় তৎকালীন ইসরো ডিরেক্টর কে শিবন এতটাই ভেঙে পড়েছিলেন যে, তাঁকে বুকে জড়িয়ে ধরে সান্ত্বনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই মুহুর্তের সাক্ষী থেকেছিল গোটা দেশ।

আজ চন্দ্রযান ৩-এর সফট ল্যান্ডিং প্রক্রিয়ার সম্প্রচার হবে একাধিক প্ল্যাটফর্মে। ইসরো সূত্রে খবর, বিকাল ৫টা ২০ মিনিট থেকে শুরু হবে লাইভ সম্প্রচার। আর সন্ধ্যে ৫টা ৪৫ মিনিটে শুরু হবে অবতরণের প্রক্রিয়া। সুতরাং আজ এক ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছে ভারতবাসী। সারা বিশ্বের নজরও থাকছে সেই দিকেই

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.