Pantograph of Saraighat Express broke: ফের ব্যাহত ট্রেন পরিষেবা! প্রবল ঝড়-বৃষ্টিতে ভাঙলো আপ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ! বিপাকে যাত্রীরা

Pantograph of Saraighat Express broke: শুক্রবার সন্ধ্যায় হাওড়া-গুয়াহাটি আপ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ ভেঙে ব্যাহত হল ট্রেন পরিষেবা

হাইলাইটস:

• শুক্রবার সন্ধ্যায় প্রবল ঝড়-বৃষ্টিতে আপ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ ভেঙে গেল

• প্রবল বিপাকে পড়তে হল যাত্রী সহ গ্রামবাসীদের

• সরাইঘাট এক্সপ্রেস জায়গায় থমকে যাওয়ায় ওই লাইনের বাকি এক্সপ্রেস ট্রেন সহ লোকাল ট্রেনগুলি আটকে পড়ে

Pantograph of Saraighat Express broke: শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে বনপাশ স্টেশনে আটকে আপ সরাইঘাট এক্সপ্রেস। প্রবল ঝড়-বৃষ্টির জেরেই প্যান্টোগ্রাফ ভাঙল আপ সরাইঘাট এক্সপ্রেস ট্রেনের। যার ফলে যাত্রীদের চূড়ান্ত ভোগান্তির মধ্যে পড়তে হয়। একই সাথে বনপাশ স্টেশন সংলগ্ন রেলগেট আটকে যাওয়ায় চরম ভোগান্তিতে পরেন নিত্যযাত্রী থেকে শুরু করে গ্রামবাসীরাও।

আবারও ট্রেনের প্যান্টোগ্রাফ ভেঙে ব্যাহত হল ট্রেন পরিষেবা। শুক্রবার সন্ধ্যে নাগাদ আপ সরাইঘাট এক্সপ্রেস ট্রেনের প্যান্টোগ্রাফ ভাঙল। রেল সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেল ৫ টা ৪০ মিনিট নাগাদ আপ সরাইঘাট এক্সপ্রেস বর্ধমান-রামপুরহাট লুপলাইনে নওয়াদা স্টেশন ছাড়িয়ে গুসকরা স্টেশনে ঢোকার সময় হঠাৎ করেই প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে ট্রেনের প্যান্টোগ্রাফ ভেঙে যায়। যার ফলে বিচ্ছিন্ন হয়ে পড়ে ট্রেনের বিদ্যুৎ সংযোগ এবং দাড়িয়ে যায় ১২৩৪৫ আপ হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস। ট্রেনটি থমকে যাওয়ার ফলে ওই লাইনে অন্যান্য ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটে। বনপাস স্টেশনে আপ হাওড়া-মালদা ইন্টারসিটি এক্সপ্রেস দাড়িয়ে যায়। ঝাপটের ঢাল স্টেশনে আপ হাওড়া- রামপুরহাট প্যাসেঞ্জার ট্রেন আটকে পড়ে। এছাড়া আরও বেশ কয়েকটি লোকাল ট্রেনও দাঁড়িয়ে পড়ে। ফলে চরম বিপাকে পড়তে হয় আপ সরাইঘাট এক্সপ্রেসের যাত্রী সহ বর্ধমান-রামপুরহাট লুপলাইনের নিত্যযাত্রীদের।

অন্যদিকে রেল সূত্রে জানা গিয়েছে, করমণ্ডল দুর্ঘটনার পরে ট্রেন ম্যানেজার ও সেকশন কন্ট্রোলারদের এবার থেকে কাউন্সেলিং করানো হবে ভারতীয় রেলের পক্ষ থেকে। সমস্ত জোনের স্টেশন ম্যানেজার ও পয়েন্টসম্যানেদেরকেও এই কাউন্সেলিং করতে হবে। রেলের কর্মীদের অতিরিক্ত কাজের প্রসঙ্গ উঠে আসে বাহানাগা বাজারে ট্রেন দুর্ঘটনার পর।

ল্যাক অফ এমপ্লয়ী-এর জন্য চাপ বাড়ছে রেলকর্মীদের ওপর। এই অবস্থায় ভারতীয় রেল রেলকর্মীদের কাউন্সেলিংয়ের নিয়ম করেছে। রেল সূত্রে খবর, এই কাউন্সেলিং প্রক্রিয়ায় নজরদারির দায়িত্ব দেওয়া হবে সিনিয়র ট্রেন ম্যানেজার ও সেকশন কন্ট্রোলারদের।

ইস্টার্ন রেলওয়ে মেনস ইউনিয়নের নেতা অমিত ঘোষ জানান, ‘এই নোটিফিকেশন তাড়াতাড়ি ইস্যু করার মাধ্যমে বুঝিয়ে দেওয়া হল, আসলে হয় না কাউন্সেলিং৷ একটা সতর্কবার্তা বিজ্ঞপ্তি আকারে নানা সময়ে হাতে ধরিয়ে দেওয়া হয়৷ বহু সময় নতুন লাইন বা সিগন্যালের কাজের সঙ্গে সম্পর্কিত বিষয় নিয়ে কিছুই জানা যায় না৷ এখন এই নোটিফিকেশন দিয়ে লাভ কী? আমরা চাই গোটা বিষয়টি খাতায় কলমে না রেখে বাস্তবে রূপয়িত্ব হোক৷’

যদিও ইন্ডিয়ান রেলওয়েজ-এর তরফে জানা গেছে, আপ সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ ভেঙে পড়ার খবর আসতেই সেটি সারানোর জন্য বোলপুর ও বর্ধমান থেকে টাওয়ার ভ্যান ঘটনাস্থলে পৌঁছয়। তারপর সেখানে দীর্ঘক্ষণ কাজ চলার পর অবশেষে সরাইঘাট এক্সপ্রেসের প্যান্টোগ্রাফ সম্পূর্ণ মেরামত হয় রাত ৯ টা নাগাদ এবং ট্রেন পুনরায় চলতে শুরু করে। এরপর যেই বাকি ট্রেনগুলি আটকে পড়েছিল সেগুলিও তাদের নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেয়।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.