Mohun Bagan Super Giants: আইএসএল ট্রফি জিতেই বড় ঘোষণা সঞ্জীব গোয়েঙ্কার! সবুজ মেরুনের নতুন নাম ঘোষণা করলেন তিনি

এবার মোহনবাগানের নাম দিয়ে সরে যাচ্ছে “এটিকে”

হাইলাইটস:

•আইএসএল ট্রফি জিতে সঞ্জীব গোয়েঙ্কা বাগান সমর্থকদের দিলেন উপহার

•এটিকে মোহনবাগানের নাম পরিবর্তন হয়ে হবে মোহনবাগান সুপার জায়ান্টস

•বাগান সমর্থকদের দীর্ঘদিনের দাবী মেনে নিলেন কর্ণধার

Mohun Bagan Super Giants: “মোহনবাগান” নামটি শুনলেই যেন প্ৰতিটি ফুটবলপ্রেমীর মন ভরে যায়। সবুজ মেরুনের সঙ্গে জুড়ে আছে বহু ইতিহাস। বাংলার ফুটবলের শতাব্দী প্রাচীন ঐতিহ্য মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের (Mohun Bagan AC) সঙ্গে সংযুক্তি হয় এটিকের (ATK)। তারপরেই দলের নাম করা হয় এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। কিন্তু এই নাম নিয়ে প্রথম থেকেই আপত্তি ছিল সবুজ-মেরুন সমর্থকদের একাংশের। তারা মোহনবাগানের নামের সামনে থেকে এটিকে সরিয়ে দেওয়ার দাবি জানাতে থাকেন। কিন্তু প্রথম প্রথম সেই দাবিতে কান দেননি দলের কর্তারা।

আইএসএল (ISL) ট্রফি এটিকে (ATK) জিতেছে ৩ বার। কিন্তু সংযুক্তিকরণের পর এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) আইএসএল ট্রফি জিতল প্রথমবার এবং শেষবারও বটে। কারণ আইএসএল খেতাব জয় নিশ্চিত হওয়ার পর ক্লাবের সমর্থক ও কর্মকর্তাদের দীর্ঘদিনের দাবি মেনে নিলেন কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা (Sanjiv Goenka)। তিনি বলেন বলেন, ‘‘বাগান সমর্থকরা মোহনবাগানের নামের সামনে থেকে এটিকে সরিয়ে দেওয়ার দাবি করেছিলেন। আমি আপনাদের দাবি মেনে নিচ্ছি। এটাই মোহনবাগান সদস্য ও সমর্থকেদের আমার উপহার।’’ দলের নতুন নাম কী হবে সেটাও ঘোষণা করে দিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা। তিনি বলেছেন, ‘‘পরের মরসুম থেকে ক্লাবের নাম হবে মোহনবাগান সুপার জায়ান্টস। সবার দাবি মেনে নেওয়া হয়েছে।’’

আইপিএলে (IPL) সঞ্জীব গোয়েঙ্কার ক্রিকেট দলের সঙ্গে সুপার জায়ান্টস নামটি জুড়ে রয়েছে। তাঁর দলের নাম লখনউ সুপার জায়ান্টস। এবার ফুটবল দলের নামের সঙ্গেও সুপার জায়ান্টস শব্দটি জুড়ে দিলেন সঞ্জীব গোয়েঙ্কা। গত বছর এই দল কেনেন তিনি। এর আগে আইপিএলে দল ছিল সঞ্জীব গোয়েঙ্কার মালিকানাধীন সংস্থার। যার নাম ছিল রাইজিং পুনে সুপার জায়ান্টস। এবার তিনি তাঁর ফুটবল দলের নামও বদলে ওই লখনউ সুপার জায়ান্টস-এর সঙ্গে সামঞ্জস্য রেখে রাখলেন মোহনবাগান সুপার জায়ান্টস (Mohun Bagan Super Giants)। সঞ্জীব গোয়েঙ্কার এই ঘোষণায় উচ্ছ্বসিত বাগান সমর্থকরা।

শনিবার রাতে গোয়ার জওহরলাল নেহরু স্টেডিয়ামে আইএসএল ফাইনালে (ISL Final) বেঙ্গালুরু এফসিকে (Bengaluru FC) হারিয়ে যখন আনন্দে মেতেছিলেন বিশাল, প্রীতমরা তখন বাংলাতেও এসে নাড়া দিয়েছিল সেই জোয়ার। আবার হাজার হাজার বাগান সমর্থক গোয়ায় ফাইনাল দেখতেও গিয়েছিলেন। শনিবার রাত থেকেই শহর কলকাতায় উৎসব শুরু হয়ে গিয়েছিল। রবিবার সেই উৎসব এক অন্যমাত্রা নিল। বাঁধন ছাড়া উৎসবে মেতে উঠেছিলেন মোহনবাগানের সমর্থকরা। আর সেই সঙ্গে দল চ্যাম্পিয়ন হতেই সমর্থকদের জন্য সুখবর দিলেন কর্ণধারও। ফলে জোড়া আনন্দ পেলেন বাগান সমর্থকরা। এদিকে গতকালই ট্রফি নিয়ে শহরে ফিরেছেন ফুটবলাররা। বিমানবন্দরে তাঁদের স্বাগত জানাতে ছিলেন হাজার হাজার বাগান সমর্থক।

দীর্ঘদিন ধরে সমর্থকদের মধ্যে থেকে দাবি ছিল মোহনবাগান নামের আগে থেকে এটিকে সরানোর। ২০২০ সাল থেকেই এই দাবি করে আসছে। রাস্তায় নেমে বিক্ষোভ দেখানো থেকে শুরু করে, ফেসবুকে বিদ্রোহ সবকিছুই ছিল। বার বার বিক্ষোভের মুখে পড়েন বাগান কর্তারা। এমনকি মোহনবাগান ক্লাব কর্তাদের বাড়ির বাইরেও বিক্ষোভ দেখিয়েছিলেন সমর্থকরা। কর্মকর্তারা একাধিকবার প্রতিশ্রুতি দিলেও তা সম্ভব হয়নি। আবার যুবভারতীতে ম্যাচ চলাকালীন দেখা যায় পোস্টার, ব্যানার। ২০২২ সালে এটিকে-বিরোধী স্বর আরও বাড়তে থাকে। গত ম্যাচে সঞ্জীব গোয়েঙ্কাকে এটিকে সরানো নিয়ে প্রশ্ন করা হলেও তিনি তা এড়িয়ে যান। অবশেষে দল চ্যাম্পিয়ন হওয়ার পর বাগান সমর্থককে উপহার দিলেন তিনি।

এটিকে মোহনবাগানকে (ATK Mohun Bagan) আইএসএল চ্যাম্পিয়ন (ISL Champion) হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। তিনি টুইটে লেখেন, “আইএসএল ফাইনালে অসাধারণ ফুটবল খেলার জন্য এটিকে মোহনবাগানকে হার্দিক অভিনন্দন। কঠোর পরিশ্রম, ডেডিকেশন এবং খেলার প্রতি ভালোবাসার কারণে এই সাফল্য।” ভবিষ্যতে উজ্জ্বলতর সাফল্য লাভের জন্য আগামী দিনের ম্যাচগুলির জন্য শুভেচ্ছাও জানান মুখ্যমন্ত্রী। ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসকেও তিনি ফাইনাল দেখতে গোয়া যেতে বলেছিলেন। তাঁকে বলেছিলেন, চ্যাম্পিয়নের ট্রফি জিতে ফিরতে। শনিবার গোয়ায় আইএসএল ফাইনালে এটিকে মোহনবাগানের কর্ণধার সঞ্জীব গোয়াঙ্কার পাশেই ছিলেন বাংলার ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। সূত্রের খবর, ফুটবলারদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা জানাতে আজই ক্লাবে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ক্রীড়া জগতের সমস্ত রকম আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.