Mamata Banerjee on Slums of Kolkata: ‘বস্তি’ নামে আপত্তি, কলকাতার বস্তিগুলির নতুন নামকরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Mamata Banerjee on Slums of Kolkata: কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে বস্তি শব্দটির বদলে অন্য কোনও নাম ব্যবহার করার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী

 

হাইলাইটস:

  • তৃতীয়ার দিন ভার্চুয়ালি পুজোর উদ্বোধনের সময় মুখ্যমন্ত্রী এ কথা জানান
  • ফিরহাদ হাকিম মুখ্যমন্ত্রীর কাছে বস্তির বদলে একটি নতুন নাম ঠিক করে দেওয়ার অনুরোধ করেন
  • শেষে মুখ্যমন্ত্রী বস্তির বদলে ‘উত্তরণ’ শব্দটি ব্যবহারের জন্য নির্দেশ দেন

Mamata Banerjee on Slums of Kolkata: বস্তি নামে আপত্তি প্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। শহর কলকাতায় আর বস্তি বলে কোনও শব্দ রাখতে চাইছেন না রাজ্যের মুখ্যমন্ত্রী। তৃতীয়ার বিকেলে ভার্চুয়ালি পুজোর উদ্বোধনের সময় মুখ্যমন্ত্রী নিজেই সেকথা জানিয়ে দিলেন। মঙ্গলবার বিকেলে মুখ্যমন্ত্রীর হাত ধরে শহরের বেশ কয়েকটি পুজোর উদ্বোধন হয়। সেই তালিকার অধীনে আলিপুরের আমরা সকল পল্লি সমিতিও ছিল। সেই উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম মহাশয়। পুজোর উদ্বোধন অনুষ্ঠান চলাকালীন ফিরহাদ হাকিম মুখ্যমন্ত্রীক মমতা বন্দ্যোপাধ্যায়কে বলেন, “এই বস্তিটা চেতলার মধ্যে অন্যতম বড় লিড দেয় (শাসক শিবিরকে)। মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া এরা আর কিছু জানেন না।”

সেই সময় ফিরহাদ হাকিম আরও কিছু বলতে যাচ্ছিলেন। কিন্তু, তাঁর বক্তব্য মাঝ পথে থামিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানতে চান, ওই এলাকার সকল বাসিন্দা ঠিকা-স্বত্ব পেয়েছেন কি না। কলকাতার মেয়র উত্তরে জানান, সকলেই পেয়ে গিয়েছেন। তখন মুখ্যমন্ত্রী বলেন, “ঠিকা-স্বত্ব পেয়ে গেছে তাহলেই তো নিজেদের জায়গা। এটাকে বস্তি বলা যাবে না। এটা আমার মাটির কুটির, আমার ভালবাসার জায়গা, মায়ের আঁচল। বস্তি বলে কোনও কিছু হয় না। বস্তি কথাটা তুলে দাও।”

মেয়র ফিরহাদ হাকিমের উদ্দেশ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ, বস্তি শব্দটির বদলে অন্য কোনও নাম ব্যবহার করতে হবে। তিনি বললেন, “প্রয়াস বা এই ধরণের কিছু নাম দাও। অথবা উত্তরণ।” তখন মেয়র মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ জানান, তিনিই যাতে একটি নাম ঠিক করে দেন। শেষে মমতা বন্দ্যোপাধ্যায় বস্তির বদলে ‘উত্তরণ’ শব্দটি ব্যবহারের জন্য নির্দেশ দেন। তিনি মেয়রের উদ্দেশে বললেন, “আর বস্তি শব্দটি বলবে না।” মুখ্যমন্ত্রীর নির্দেশ শুনে ফিরহাদ হাকিমও জানালেন, পুরনিগমে এই শব্দটি তিনি ঠিক করে নেবেন। এই গুলির যেন উত্তরণ-১, উত্তরণ-২, উত্তরণ-৩ এই ভাবে নামকরণ করা হয়, প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

শহর তথা রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.