Firhad Hakim CBI Raid: গরু, কয়লা এবং প্রাথমিক নিয়োগ দুর্নীতির পর এখন নজরে পুর-নিয়োগ দুর্নীতি, পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের দফতরে হানা সিবিআই আধিকারিকদের

Firhad Hakim CBI Raid: গতকাল রাজ্যজুড়ে বিভিন্ন পুরসভায় চলেছে সিবিআই তল্লাশি

হাইলাইটস:

• পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের সল্টলেকের পুর ও নগোরন্নয়ন দফতরে হঠাৎই সিবিআই হানা

• শুধু কলকাতা না, রাজ্যজুড়ে বিভিন্ন পুরসভাতেই দিনভর চলেছে এই তল্লাশি অভিযান

• আর এই তল্লাশি অভিযানকে কেন্দ্র করে পুরোটাই রাজনীতি দেখছেন মন্ত্রী ফিরহাদ হাকিম

Firhad Hakim CBI Raid: গতকাল সকাল থেকেই সিজিও কমপ্লেক্স ছিল গড়মাগরম। একাধিক দলে বিভক্ত হয়ে সিবিআইয়ের আধিকারিকরা এই অভিযান চালায়। এক-একটি দলের গ্রন্তব্য রাজ্যের আলাদা আলাদা পুরসভায়। সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে চারটি গাড়ি যায় সল্টলেকের পুর ও নগোরন্নয়ন দফতরে। একটি সিআরপিএফ-এর গাড়িও সেই গাড়ির সঙ্গে ছিল। পুর নিয়োগ দুর্নীতির তদন্তে রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর-সহ একাধিক পুরসভায় হানা দিল সিবিআই। একাধিক দলে বিভক্ত হয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা এই অভিযান চালায়। সিবিআই এর একটি বড় দল পুর ও নগরোন্নয়ন দফতরের মন্ত্রী ফিরহাদ হাকিমের সল্টলেকের নগরায়ন দফতরেও পৌঁছয়। সেখানে পৌঁছে নানান নথি সংগ্রহ করেন সিবিআই আধিকারিকরা, নগরায়ন দফতরের ডেপুটি সেক্রেটারি পদের এক আধিকারিককে নিয়ে সি বি আই দল পৌঁছে যায় সল্টলেকের পুর প্রশাসন ভবনে। সেখানেই সিবিআই আধিকারিকেরা একাধিক আধিকারিকের সাথে জিজ্ঞেসাবাদ পর্ব সাড়েন।

নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত অয়ন শীলকে জেরা করে ইতিমধ্যেই একাধিক পুরসভার নাম উঠে এসেছে। এই মামলায় অন্যতম অভিযুক্ত অয়ন শীলের সূত্রে ধরে সিবিআই আধিকারিকেরা জানতে পারেন শিক্ষা দফতরেই নয়, ধৃত অয়ন শীল টাকার বিনিময়ে চাকরি করিয়ে দিয়েছেন রাজ্যের একধিক পুরসভায়। তা খতিয়ে দেখতেই গতকাল এই তল্লাশি বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, আদালতের নির্দেশে পুর দুর্নীতি সংক্রান্ত মামলার ভার যায় সিবিআই-এর হাতে। গতকাল সিবিআইয়ের একটি বড় দল সকালে এসে পৌঁছয় সল্টলেক নগরায়ন ভবনে। পুর মন্ত্রী ফিরহাদ হাকিমের দফতর এখানেই। এখন থেকেই বেশ কিছু নথি সংগ্রহ করে সিবিআই তদন্তকরী আধিকারিকরা।

পুর দফতর ছাড়াও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা একাধিক পুরসভায় তল্লাশি চালালেন। যার মধ্যে রয়েছে মধ্যে রয়েছে টিটাগড়, শান্তিপুর, পানিহাটি, দক্ষিণ দমদম, হালিশহর ,বরানগর, টাকি পুরসভাগুলিও।

বুধবার সকাল ১১টা নাগাদ সিবিআই আধিকারিকরা হাজির হন টিটাগড় পুরসভায়। সঙ্গে ছিল সিআরপিএফ জওয়ানদের একটি গাড়ি। সূত্রের খবর সিবিআই আধিকারিকরা এই দুর্নীতি সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর করেন পুরসভার বিভিন্ন আধিকারিকদের সঙ্গে। সাথে সাথে তল্লাশিও চালানো হয় পুরসভাতে। তল্লাশি করতে সিবিআই আধিকারিকরা যান কামারহাটি পুরসভাতেও। পুরসভায় অধিকারিকদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি সেখানের রেকর্ড রুমের বিভিন্ন নথিপত্র খতিয়ে দেখেন সিবিআই আধিকারিকরা।

এই তল্লাশি নিয়ে নীরব থাকলেও এই তল্লাশির পিছনে যে রাজনীতি রয়েছে সেটা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম। ফিরাদ হাকিম বলেন, ‘নিয়োগ সংক্রান্ত সমস্ত তথ্য খতিয়ে দেখছিলাম আমরা। কোনও অনিয়ম পা়ইনি এখনও পর্যন্ত। এই তল্লাশির কারণ নিয়ে আগে থেকে কিছু বলা ঠিক হবে না। তবুও আবারও বলছি পুরোটাই রাজনীতি হচ্ছে।’

ধৃত অয়ন শীলের ‘এবিএস ইনফ্রোজোন’ নামে একটি সংস্থার আছে, যার মাধ্যমে একাধিক পুরসভায় চাকরি দেওয়া হয়েছে। মামলাটি কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে উঠে। অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দের দেন পুরসভায় দুর্নীতির মামলার ভার সিবিআইকে দেওয়ার। পরে এজলাস বদল হলেও এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ই বহাল রাখে হাই কোর্ট। এর বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আবেদন করা হয়েছে রাজ্যের পক্ষ থেকে। একাধিক ডিভিশন বেঞ্চ ঘুরে শেষে মামলাটি এসেছে বিচারপতি তপোব্রত চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে। এই সপ্তাহে মামলার শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.