Diwali 2023: এ বছর দীপাবলি এবং কালীপুজো কী একই দিনে? ভূত চতুর্দশীই বা কবে পড়েছে? জেনে নিন বিস্তারিত

Diwali 2023: এবছর দীপাবলি এবং কালীপুজো পড়েছে ১২ই নভেম্বর

হাইলাইটস:

  • দেশবাসী প্রস্তুত হচ্ছে আলোর উৎসবকে উদযাপন করার জন্য
  • এবছর একই দিনে কালীপুজো এবং দীপাবলি উদযাপন করা হবে
  • ভূত চতুর্দশীতে ১৪টি প্রদীপ জ্বালানো হবে ১১ই নভেম্বর

Diwali 2023: দুর্গাপুজো শেষ, লক্ষ্মীপুজোও শেষ এবার কালীপুজোর প্রস্তুতি শুরু। সেই সঙ্গে আলোর উৎসবে মেতে উঠবে দেশবাসী। একেই সেই দুর্গাপুজো থেকে আলোক মালায় সেজে উঠেছে কলকাতা শহর থেকে রাজ্যের জেলাগুলি। আর দীপাবলি তো আলোরই উৎসব। শুধুমাত্র মণ্ডপ বা রাজপথ নয়, সেই সঙ্গে সেজে উঠবে ব্যালকনি থেকে গৃহকোণও।

দেশজুড়ে মহা ধুমধাম করে পালিত হয় দীপাবলি উৎসব। মূলত দীপাবলি ৫ দিন ধরে উদযাপিত হয়। প্রথমে ধনতেরাস থেকে শুরু হয় তারপর ভূত চতুর্দশী, দীপাবলি, গোবর্ধন পুজো এবং ভাইফোঁটা দিয়ে শেষ হয়। তবে প্রতিটি উৎসবেরই নিজস্ব একটি তাৎপর্য রয়েছে।

প্রতিবছর কার্তিক মাসের অমাবস্যাতে হয় কালীপুজো। তবে মা কালীর আরাধনার আগে বাঙালির ঘরে ঘরে হয় দীপান্বিতা পুজো। আর তারও আগে বহু জায়গা হয় ধনলক্ষ্মীর আরাধনাও। তাই বলতে গেলে এই দীপাবলি উৎসব বাংলায় ৩-৪ দিন ধরে উদযাপন করা হয়।

এবার জেনে নিন এবছর দীপাবলি, ধনতেরাস এবং কালীপুজো কবে পড়েছে –

দীপাবলি: বিশ্বাস করা হয় যে, ত্রেতা যুগে অযোধ্যারাজ রামচন্দ্র লঙ্কারাজ রাবণকে পরাজিত এবং বধ করার পর এই দীপাবলির রাতেই সীতাকে নিয়ে অযোধ্যায় ফিরেছিলেন। ১৪ বছরের দীর্ঘ বনবাস শেষে তিনি তাঁর স্ত্রী সীতা এবং ভাই লক্ষণের সঙ্গে অযোধ্যায় ফিরেছিলেন। আর তাঁদের স্বাগত জানাতেই, পুরো অযোধ্যা আলোয় সেজে উঠেছিল। সেই সঙ্গে অশুভ শক্তির বিনাশ করে শুভ শক্তির জয়কে উদযাপন করতেই সারা দেশও সেজে উঠেছিল আলোক মালায়। তার পর থেকেই প্রতি বছর কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপাবলি পালিত হয়। তাই দীপাবলির রাত মোহময়। অমাবস্যার এই গভীর অন্ধকারে উজ্জ্বল হয়ে ওঠে আলোকসজ্জা। বেণী মাধব শীলের পঞ্জিকা অনুসারে, এ বছর সারা দেশজুড়ে দীপাবলি পালিত হবে ১২ই নভেম্বর, রবিবার। আর এই বছর এই দিনেই কালীপুজোও পড়েছে।

ওই দিনই আবার শ্রী শ্রী মা তারাদেবীরও আবির্ভাব তিথি। আবার দক্ষিণেশ্বরে মা ভবতারিণীর মন্দিরে এবং হালিশহরে রামপ্রসাদের ভিটাতে শ্রী শ্রী কালীপুজো এবং উৎসব। সেই দিনই তারাপীঠে শ্রী শ্রী মা তারা মায়ের বিশেষ পুজো হবে।

এবছর ধনতেরাস পড়েছে ১০ই নভেম্বর। আর ভূত চতুর্দশী পড়েছে ১১ই নভেম্বর, গোবর্ধন পুজো ১৩ই নভেম্বর এবং ভাইফোঁটা ১৪ই নভেম্বর।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.