Dhana Dhanya Auditorium: বাংলা নববর্ষের আগেই বঙ্গবাসীর জন্য মুখ্যমন্ত্রীর তরফ থেকে উপহার ধন ধান্য অডিটোরিয়াম

এই বিলাসবহুল অডিটোরিয়াম তৈরিতে খরচ হয়েছে প্রায় ৪৪০ কোটি টাকা

হাইলাইটস:

•গতকাল ছিল ধন ধান্য অডিটোরিয়ামের উদ্বোধনী অনুষ্ঠান

•মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে যাত্রা শুরু হল বিশ্বমানের এই অডিটোরিয়ামের

•বাংলা নববর্ষ উপলক্ষ্যে মুখ্যমন্ত্রীর তরফ থেকে এটি ছিল বঙ্গবাসীর জন্য সেরা উপহার

Dhana Dhanya Auditorium: বাংলার মুকুটে যুক্ত হল আরও একটি নতুন পালক। বৃহস্পতিবার অর্থাৎ গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হাত ধরে উদ্বোধন হল রাজ্যের স্থাপত্যের আরও একটি সংযোজন ধন ধান্য অডিটোরিয়াম (Dhana Dhanye Auditorium)। আরও একটি ইন্ডোর অডিটোরিয়াম উপহার পেল রাজ্যবাসী। বাংলা নববর্ষের আগে মুখ্যমন্ত্রীর তরফ থেকে উপহারস্বরূপ বঙ্গবাসী পেল এই বিলাসবহুল অডিটোরিয়ামটি। কলকাতার বুকে এমন বিশ্বমানের অডিটোরিয়াম হল পাওয়ায় খুশি কলকাতাবাসী। এমনকি মুখ্যমন্ত্রী নিজেও টুইট করে জানিয়েছেন এই অডিটোরিয়াম সম্বন্ধে।

২৪০০ আসনের বিশ্বমানের এই অডিটোরিয়ামটি তৈরি করা হয়েছে শঙ্খের আদলে। অডিটোরিয়ামটি যেভাবে তৈরি করা হয়েছে, তা স্থাপত্যের এক অনন্য নিদর্শনের সাক্ষী থেকে গেল আজীবন। বাইরে থেকে দেখতে এক বিশাল শঙ্খের মতো এই বিলাসবহুল অডিটোরিয়াম। এই অডিটোরিয়ামের মূল নকশা তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং তাঁর সাথে নামকরণও করেছেন তিনি। নামকরণের ক্ষেত্রে বাংলার ঐতিহ্য দ্বিজেন্দ্রলাল রায়কে মনে রাখতেই এমন নাম দেওয়া হয়েছে।

২০১৬ সালে আলিপুরে এই অডিটোরিয়ামটির তৈরির কাজ শুরু হয়েছিল। তারপর ২০১৮ সালে এই কাজের দায়িত্ব পূর্তদপ্তর। করোনা পরিস্থিতিতে কিছুটা কাজ বন্ধ হয়ে গেলেও ২০২১ সাল থেকে যুদ্ধকালীন তৎপরতায় আবারও শুরু হয় অডিটোরিয়াম তৈরির কাজ। যার ফলস্বরূপ বাংলা নববর্ষের আগে গতকাল বঙ্গবাসী উপহার পেলেন বিশ্বমানে এই ধন্য ধান্যে অডিটোরিয়ামটি। আলিপুরে সৌজন্যের ঠিক উল্টোদিকেই তৈরি হয়েছে শঙ্খ আকৃতির এই অপূর্ব সুন্দর অডিটোরিয়ামটি। এমনকি বিলাসবহুল এবং বিশ্বমানের তৈরি করা হয়েছে রাজ্যের নতুন অডিটোরিয়ামটিকে।

রাজ্য পূর্ত দফতরের আধিকারিকদের কথা অনুযায়ী, বিশ্বের সেরা তো বটেই, গোটা বিশ্বে এই অডিটোরিয়াম বিরল। এই প্রেক্ষাগৃহ বিশ্বের সেরা আশ্চর্য হওয়ার মতো ক্ষমতা রাখে। কথাটির যথেষ্ট যুক্তিও রয়েছে। কারণ দিনের বেলা অডিটোরিয়ামটিকে দেখতে এক বিশাল শ্বেতশুভ্র শঙ্খের মতো। সন্ধে নামলে অডিটোরিয়ামের রূপ আরও সুন্দর হয়ে ওঠে। আলো ঝলমলে অডিটোরিয়ামের রাতের ছবি আরও মায়াময়। শঙ্খের ভেতরটি পুরোপুরি ভাবে লোহার স্ট্রাকচার দিয়ে তৈরি করা হয়েছে এবং তার উপর রয়েছে বহুমূল্য জিঙ্কের চাদর। এবং আয়ারল্যান্ড থেকে আনা ৩০ হাজার আলো। বিশ্বমানের এই অডিটোরিয়াম তৈরিতে সুরাত থেকে এসেছে দামি পাথর।

সূত্রের খবর, অডিটোরিয়ামটির দৈর্ঘ্য ৫১০ ফুট, চওড়া ২১০ ফুট এবং এই প্রেক্ষাগৃহের মেঝে থেকে ছাদ পর্যন্ত উচ্চতা প্রায় ৬০০ ফুট। অডিটোরিয়াম চত্বরে থাকছে আরও একটি মিনি অডিটোরিয়াম৷ সঙ্গে থাকছে ৫৪০টি আসনের আরও একটি সভাগৃহও। রয়েছে স্ট্রিট থিয়েটার স্ট্রিট থিয়েটার কর্নার থেকে মাল্টিপারপাস হল। স্ট্রিট থিয়েটারে একসঙ্গে ৩০০ দর্শক বসে অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। অডিটোরিয়ামের অন্দরের অংশটি সম্পূর্ণভাবে বাতানুকূল। তার সাথে থাকছে রয়েছে শিল্পীদের থাকার ব্যবস্থা, ব্যাংকোয়েট, ফুড কোর্ট ও গাড়ি পার্কিংয়ের সুব্যবস্থা। এমনকি আলাদাভাবে ২৫০টি গাড়ি একসঙ্গে রাখা যাবে। এছাড়াও সবধরণের অত্যাধুনিক পরিষেবার বন্দোবস্ত রয়েছে অতিথিদের জন্য।

গতকাল অডিটোরিয়াম উদ্বোধনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্টজন থেকে শুরু করে রাজ্যের মন্ত্রী এবং কলকাতার মেয়র ফিরহাদ হাকিম সহ মন্ত্রী অরূপ বিশ্বাসও। এককথায় উদ্বোধনী অনুষ্ঠানে বসেছিল চাঁদের হাট। নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী সায়ন্তিকা ব্যানার্জী ও শুভশ্রী গাঙ্গুলী। উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধন্যবাদ জানিয়েছেন যে সব শ্রমিকদের যারা দিনরাত এক করে প্রেক্ষাগৃহটি তৈরি করেছেন। তার সাথে তিনি বলেন, ‘শঙ্খটা ভেবেছিলাম এই কারণে যে, শঙ্খ হল মঙ্গলের প্রতীক। অর্ডিনারি করে কী হবে, তাই শঙ্খের আদলে তৈরি করা হল। চার একর জমিতে হয়েছে এটা, আয়ারল্যান্ড থেকে আনা ৩০ হাজার আলো।’

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.