Cyclone Alert: পুজোর মুখেই ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি! পূর্ব-মধ্য বঙ্গোপোসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা হয়েছে

Cyclone Alert: পুজোতে প্রবল দুর্যোগের আশঙ্কা রয়েছে বাংলা সহ একাধিক রাজ্যে

হাইলাইটস:

  • পুজোর মুখেই দুঃসংবাদ
  • প্রবল গতিতে ছুটে আসছে ঘূর্ণিঝড় ‘তেজ’
  • পুজোর মুখে প্রবল দুর্যোগের আশঙ্কা বাংলা সহ একাধিক রাজ্যে

Cyclone Alert: পুজোর মুখেই পশ্চিমবঙ্গবাসীর জন্য রয়েছে দুঃসংবাদ। গণেশ চতুর্থী, বিশ্বকর্মা পুজোর পর এবার দুর্গাপুজোতেও ঘূর্ণিঝড়ের ভ্রূকুটি উঠানামা করছে বঙ্গপোসাগরের উপরে। ফলে একথা বলাই যায়, পুজোতে এই ঘূর্ণিঝড় কিছুটা হলেও দাপট দেখাতে পারে বঙ্গে। IMD-র তরফে এখনও কোনও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেওয়া না হলেও আবহাওয়াবিদদের একাংশের দাবি অক্টোবরের শুরুতেই চালাবে তাণ্ডব লাগাতে পারে এই ঘূর্ণিঝড়।

আবহাওয়া গবেষণা সংস্থা তরফে খবর, আগামী ২৮ই সেপ্টেম্বর পূর্ব-মধ্য বঙ্গোপোসাগরে একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে পারে। যা ক্রমশ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে অক্টোবরের প্রথম সপ্তাহে। আবহাওয়াবিদরা মনে করছেন, সেপ্টেম্বরের শেষ কিংবা অক্টোবরের শুরুতেই বঙ্গোপসাগরে উপরে একটি ভয়াবহ ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। যার প্রভাব পড়তে পারে একাধিক রাজ্যে।

একাধিক গবেষকরা জানাচ্ছেন, এই ঘূর্ণিঝড়টি বঙ্গপোসাগরের উপকূলবর্তী অঞ্চলে আছড়ে পড়লে সেটির নাম হবে ‘তেজ’। ভারতের তরফে এই নামটি সুপারিশ করা হয়েছে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলে এই ঘূর্ণিঝড়টির সবচেয়ে বেশি তাণ্ডব চালানোর সম্ভাবনা রয়েছে। তবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে বিহার এবং পশ্চিমবঙ্গেও। সুতরাং বলা যায়, পুজোর মরশুমে সমস্ত প্ল্যান ভেস্তে দিতে পারে এই ঘূর্ণিঝড়টি।

অক্টোবরের শুরু থেকেই পুজোর মরশুম শুরু হয়ে যাবে বঙ্গে। ১৪ই অক্টোবর মহালয়ায় দেবীর আগমন এবং ২০শে অক্টোবর থেকে পুজো শুরু হয়ে যাচ্ছে। শুধু পশ্চিমবঙ্গ নয়, বিহার, ওড়িশা, কর্নাটক, দিল্লি, মুম্বাই, অসম সহ একাধিক দেশের একাধিক রাজ্যে ধুমধাম করে পালিত হয় দুর্গোৎসব। শুধু তাই নয়, এই সময় আবার দেশজুড়ে পালিত হয় নবরাত্রি উৎসবও। তবে আবহাওয়াবিদদের আশঙ্কা সত্যি হলে ঘূর্ণিঝড় ‘তেজ’-এর তাণ্ডবে পণ্ড হতে পারে পুজোর সমস্ত পরিকল্পনা।

অন্যদিকে আরও একাধিক আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, একটি শক্তিশালী ঘূর্ণিঝড় পূর্ব ভারতের দিকে ছুটে আসছে। আগামী ২৯শে সেপ্টেম্বর থেকে ৫ই অক্টোবরের মধ্যে একটি শক্তিশালী ঘূর্ণাবর্ত প্রভাব ফেলতে পারে পূর্ব ভারতে। এমনই সতর্কতা জারি করেছিল IMD। তবে এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে কি না, তা নিয়ে এখনও পর্যন্ত কোনওরকম আপডেট পাওয়া যায়নি মৌসম ভবন থেকে।

এইরকম আবহাওয়া সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.