Aadhar Card: মঙ্গলবার থেকে পোর্টাল চালু করছে রাজ্য সরকার, আধারে পথ দেখাতে এবার ‘বিকল্প কার্ড’ ঘোষণা মুখ্যমন্ত্রীর

Aadhar Card: যাঁরা আধার কার্ডের সমস্যায় ভুক্তভোগী তাঁদের জন্য পোর্টাল চালু করছে রাজ্য সরকার

 

হাইলাইটস:

  • আধার কার্ডের সমস্যায় জেরবার বঙ্গবাসী
  • এবার এই সমস্যার সমাধানে ‘বিকল্প কার্ড’ ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • আজ থেকে চালু হচ্ছে পোর্টালও

Aadhar Card: বেশ কয়েকদিন ধরে আধার কার্ড নিয়ে এ রাজ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে। রাজ্যকে না জানিয়েই দিল্লির UIDAI আধার কার্ড ডিঅ্যাক্টিভেশনের নোটিশ পাঠিয়েছে একাধিক বাড়িতে। ফলে সমস্যায় পড়েছেন একাধিক মানুষ। ফলে এই নিয়ে সোমবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, তিনি প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন। এরপর সেই চিঠিও সামনে আসে। চিঠিতে লেখেন তিনি ‘স্তম্ভিত।’ আর এদিকে এই বৈঠক থেকে মুখ্যমন্ত্রীর বার্তা, আধারের বিকল্প কার্ড দেবে রাজ্য সরকার। তিনি ঘোষণা করেন, রাজ্য সরকার আধার গ্রিভান্স পোর্টাল চালু করছে মঙ্গলবার অর্থাৎ আজ থেকেই। যাঁদের কার্ড ‘ডিঅ্যাক্টিভেট’ হয়েছে, তাঁরা সেখানে নাম নথিভুক্ত করবেন। এরপর রাজ্য সরকার পদক্ষেপ করবে। তিনি আশ্বস্ত করেন যে, কারও অসহায়তার কোনও অবকাশ এখানে নেই। লক্ষ্মীর ভাণ্ডার থেকে শুরু করে স্বাস্থ্যসাথী, কোনও প্রকল্পের সুবিধা আটকাবে না।

মুখ্যমন্ত্রীর কথায়, “যাঁদের আধার কার্ড নিয়ে সমস্যা হচ্ছে, তাঁদের আমরা আলাদা কার্ড দেব। অল্টারনেটিভ কার্ড দেব, বিকল্প কার্ড। যাতে আপনাদের নাগরিকত্বও রক্ষা হবে, তার সাথে রেশন কার্ড থেকে শুরু করে সবরকম সুবিধাও পাবেন। আপনাদের সুবিধা দেওয়াই আমাদের কাজ। আমরা আপনাদের পাহারাদার।”

We’re now on WhatsApp – Click to join

মুখ্যমন্ত্রীর অভিযোগ, লোকসভা ভোটের মুখে এসব চাপ তৈরি করা হচ্ছে। তাঁর কথায়, “আধার কার্ড নাই বা থাকল, অন্য কার্ড দিয়ে দেব। ভোটার কার্ড, রেশন কার্ড তো আছে। আধার কার্ড দিয়েই যদি সব করতে হয় তবে আমরা এরও বিকল্প কার্ড করে দেব। রাজ্য সরকারের অধিকারের মধ্যে পড়ে রাজ্যের মানুষকে সুবিধা দেওয়া। আঙুলটা যদি সোজা না দেখতে পায়, আঙুলটা একটু বেঁকিয়ে চালাতে হবে। মানুষের স্বার্থে আমরা সবরকম ভাবে প্রস্তুত।”

যদিও এই বিকল্প কার্ড প্রসঙ্গে রাজের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “বিকল্প কার্ড যখন দেবেন বলছেন, আপনি কী দেশের মধ্যে আরেকটা দেশ তৈরি করতে চান?” অন্যদিকে বিজেপি সাংসদ শান্তনু ঠাকুর বলেন, খুব শীঘ্রই আধার কার্ডের সমস্যার সমাধান হবে। কার্যত প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই সমস্যা হয়েছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.