২০২৩-২৪ বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য বরাদ্দ হল ১০০০ কোটি টাকা

গত বছরের তুলনায় বরাদ্দ কমানো হল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে

গত বুধবার এই বছরের বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটের ইতিহাসে রেলে সবচেয়ে বেশি বরাদ্দ হয়েছে এবার। কলকাতা মেট্রো প্রকল্পেও বরাদ্দ বাড়িয়েছে কেন্দ্র। নিউ গড়িয়া-এয়ারপোর্ট ও জোকা-ধর্মতলা মেট্রো প্রকল্পে গতবারের তুলনায় বরাদ্দ বেড়েছে বলেই রেলমন্ত্রক সূত্রে খবর। কিন্তু ২০২৩-২৪ বাজেটে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১০০০ কোটি টাকা। ২০২১-২২ বাজেটে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ৯০০ কোটি টাকা। যা ২০২২-২৩ বাজেটে বেড়ে হয়েছিল ১১০০ কোটি টাকা। মেট্রো প্রকল্পের জন্য ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের ফলে আরও দ্রুত গতিতে কাজ শুরু হয়েছিল।

রাজ্যের মেট্রো প্রকল্পগুলির খাতে বাজেট বরাদ্দের সিংহভাগই গত কয়েক বছর ধরে পেয়ে এসেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। গঙ্গার নীচে সুড়ঙ্গ তৈরি করার ক্ষেত্রে প্রযুক্তিগত নিদর্শন হিসাবে সারা দেশের সব মেট্রো প্রকল্পের মধ্যে গুরুত্ব পেয়েছে এই মেট্রো। গত বছরও প্রত্যাশার চেয়ে বাজেটে বেশি টাকা পেয়েছিল রাজ্যের এই মেট্রো প্রকল্প। হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পরিষেবা দেওয়ার লক্ষ্যে তৈরি হচ্ছে ইস্ট ওয়েস্ট মেট্রো। আপাতত সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চালু আছে এই লাইনের পরিষেবা। শিয়ালদা স্টেশনের কাজ মোটামুটি শেষ। অন্যদিকে হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত টানেল তৈরি হয়ে গিয়েছে। প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল ২০২২ সালের ডিসেম্বর। প্রকল্প শেষের মুখে টাকা যাতে বাধা হয়ে না দাঁড়ায়, তাই কেন্দ্রের তরফে বাড়তি অর্থ বরাদ্দ করা হয়েছিল বলেও খবর। কিন্তু এই বার ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য বরাদ্দ হল ১০০০ কোটি টাকা। ফলে বাকি কাজ দ্রুত শেষ করতে তৎপর রেল।

গত মার্চের পর থেকে চলতি অর্থবর্ষে ওই মেট্রো প্রকল্পে পর পর দু’বার বিপর্যয়ের ঘটনা ঘটেছে। যার জেরে কাজের গতি কার্যত থমকে গিয়েছে। মে মাসের পরে ফের অক্টোবরে বৌবাজারের সুড়ঙ্গে জল ঢুকে পড়ায় কাজ বন্ধ করে দিতে হয়। তারপর থেকে একাধিক বিশেষজ্ঞ সংস্থার পরামর্শ নিয়েও একাধিক সমস্যার সমাধান ঝুলে রয়েছে। এই বছর সামগ্রিকভাবে রেলে বিপুল পরিমাণ বরাদ্দ হয়েছে বাজেটে। ২০১৭ সাল থেকে আর আলাদা করে রেল বাজেট হয় না। সাধারণ বাজেটের সঙ্গে রেল বাজেট যুক্ত করা হয়েছে। ২০২৪ সালে লোকসভা ভোটের কথা মাথায় রেখে এই মেট্রো প্রকল্প দ্রুত শেষ করতে চাইছে কেন্দ্র, তাই বরাদ্দ হল ১০০০ কোটি টাকা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন কলকাতার সঙ্গে শহরতলির যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে একের পর এক মেট্রো প্রকল্পের কাজ শুরু করেন। কিন্তু নানা কারণে সেই গতি কিছুটা শ্লথ হয়েছিল। তবে বছর দু’য়েক ধরে রাজ্যের সহায়তায় মেট্রো প্রকল্পগুলির কাজ ভালোই এগোচ্ছে। তাই রেলমন্ত্রকও চাইছে কলকাতায় নির্মীয়মাণ মেট্রোপ্রকল্পের কাজ শেষ করে তাতে দ্রুত পরিষেবা শুরু করতে। সেদিকে লক্ষ্য রেখেই একাধিক প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে। কলকাতা ও তার শহরতলির এলাকার যোগাযোগ ব্যবস্থা আরও নিবিড় করতে ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্প একটি অন্যতম বড়ো প্রকল্প, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। গোটা কলকাতা সহ মফস্বলের লোকেরা এই মেট্রো প্রকল্পের দিকে তাকিয়ে রয়েছেন। প্রতিবারের বাজেটে বাংলাকে বঞ্চনা করা হয় বলে বিভিন্ন সময়ে অভিযোগ তোলা হয়েছে অতীতে। কিন্তু কলকাতা মেট্রোর সম্প্রসারণের প্রক্রিয়া যাতে আরও দ্রুত সম্পন্ন হয়, তার জন্য মোটা অঙ্কের বরাদ্দ করা হচ্ছে এই বছরও। এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী ১০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন মেট্রো প্রকল্পের জন্য যা আগের বারের থেকে কিছুটা কম। কিন্তু রেল সূত্রে খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের আর বেশি কাজ বাকি নেই ফলে বাজেটে কেন্দ্র যা টাকা বরাদ্দ করেছে তাকেই সম্পূর্ণ হয়ে যাবে কাজ।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.