ভারতে এই প্রথম গঙ্গার নীচ দিয়ে ছুটবে মেট্রো! ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের হাওড়া ময়দান-এসপ্ল‌্যানেড রুটের ট্রায়াল রান এপ্রিলে

গঙ্গার নীচ দিয়ে মেট্রো রুট ভারতের কোনও রাজ্যে এমন নিদর্শন নেই

হাইলাইটস:

•এপ্রিলেই হাওড়া ময়দান – এসপ্ল‌্যানেড রুটের ট্রায়াল রান

•এইবছর ডিসেম্বরেই হাওড়া ময়দান – এসপ্ল‌্যানেড মেট্রো পরিষেবা চালু হতে চলেছে

•গত সোমবার সাংবাদিক বৈঠক করে সে কথা জানান কেএমআরসিএল (KMRCL) সংস্থার নবনিযুক্ত এমডি হরিনাথ জয়সওয়াল

কলকাতা: বহু প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে হাওড়া ময়দান-এসপ্ল‌্যানেড মেট্রো রুটের ট্রায়াল রান শুরু হতে চলেছে এপ্রিলেই। জোকা-তারাতলা রুটের পর কবি সুভাষ-রুবি বাইপাস মেট্রো রুট উপহার পেয়েছে তিলোত্তমা নগরী। আর ঠিক তার পরেই ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ আরও একটি সুখবর দিয়েছেন শহরবাসীকে। এই বছরই মেট্রো রুটে আরও সংযোজন হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড। গঙ্গার তলা দিয়ে বহু প্রতীক্ষিত মেট্রোর ট্রায়াল রান হবে এপ্রিলেই। গত সোমবার কেএমআরসিএল (KMRCL) ভবনে সাংবাদিক বৈঠক করে সেকথা জানান সংস্থার নবনিযুক্ত এমডি হরিনাথ জয়সওয়াল। পাশাপাশি বউবাজারে বিপর্যস্ত অংশের গেরোও কাটানো গিয়েছে বলে জানান তিনি।

প্রায় ন’মাস পর সাড়ে চার মিটার অংশে কংক্রিটের স্ল‌্যাব তৈরির কাজ শেষ হয়েছে। ওই অংশেই গতবছর ঘটেছিল সবথেকে বড় বিপর্যয়। সুড়ঙ্গে জয়েন্ট বক্স তৈরির সময় মাটি ফুঁড়ে স্রোতের বেগে জল বেড়িয়ে আসছিল। যা বন্ধ করতে যথেষ্টই বেগ পেতে হয় নির্মাণকারী সংস্থাকে। এমডি বলেন, ‘‘বউবাজারে বিপর্যস্ত অংশের কাজ শেষ হয়েছে। এটা খুব গুরুত্বপূর্ণ। আমরা ডিসেম্বরেই এসপ্ল‌্যানেড থেকে হাওড়া ময়দানের মধ্যে যাত্রী পরিষেবা শুরু করব। বেশিরভাগ কাজই শেষ হয়ে গিয়েছে।’’ তবে বউবাজারে বিপজ্জনক অংশে স্ল‌্যাব তৈরির কাজ শেষ হলেও চলতি বছরেই সেই অংশ দিয়ে মেট্রো চালানো যাবে কিনা সেবিষয়ে নিশ্চিত নয় কর্তৃপক্ষ। আপাতত ঠিক হয়েছে, এপ্রিলেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড থেকে পর্যন্ত গঙ্গার নিচ দিয়ে মেট্রোর অস্থায়ী ট্র্যাকে শুরু হবে ট্রায়াল রান। দুটি রেক আপাতত পরীক্ষামূলকভাবে চালানো হবে। এরপর আগামী মাসেই ওই অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এ বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ।

কেএমআরসিএল(KMRCL) সূত্রের খবর, ঠিক হয়েছে, এবার ধাপে ধাপে সেখান থেকে সাপোর্ট পিলারগুলি সরিয়ে ফেলা হবে। এবার সেখানে লাইন পাতার শুরু হবে। বৌবাজারের বিপর্যস্ত এলাকায় কংক্রিটের স্ল‌্যাব তৈরির কাজ শেষ হয়ে গিয়েছে গত ৩রা মার্চ। বৌবাজার এলাকায় বিপর্যয়ের আগাম সতর্কতা হিসেবে তিনটি বাড়ির যে ৪৫ জন বাসিন্দাকে গত ২৭শে ফেব্রুয়ারি অন্যত্র সরানো হয়েছিল, তাদের ৩রা মার্চ সকলকেই বাড়িতে ফিরিয়ে দেওয়া হয়েছে। বৌবাজারের পুনর্বাসন প্যাকেজের জন্য ২৩টি বাড়ি পুনর্নিমাণের জন্য টেন্ডার ডাকা হয়েছে।

এরপর আগামী মাসেই ওই অংশে নিরাপত্তা ও সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখবেন রেল বোর্ডের ভারপ্রাপ্ত আধিকারিক। সেখান থেকে সবুজ সংকেত বা ছাড়পত্র পেলে এ বছরই গঙ্গার তলা দিয়ে চালু হবে কলকাতার স্বপ্নের মেট্রো পথ। হাওড়া থেকে ধর্মতলা হয়ে শিয়ালদহ ইস্ট-ওয়েস্ট মেট্রো জুড়ে গেলেই মেট্রো পথে জুড়বে কলকাতা। প্রথম দফায় সেক্টর ফাইভ থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হয়েছিল ফুলবাগান পর্যন্ত। আর এখন চলছে শিয়ালদহ পর্যন্ত। এই প্রকল্পেই জুড়ে যাবে ধর্মতলা ও হাওড়া। তাহলেই একটা অধ্যায়ের শেষ হবে। এক বছরের মধ্যেই কলকাতা মেট্রো পথে সম্পূর্ণ জুড়ে যাবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

ভারতবর্ষের এই প্রথম গঙ্গার নীচ দিয়ে প্রথম মেট্রো ছুটবে। গঙ্গার পশ্চিম তীরে হাওড়া স্টেশন চত্বর এবং পূর্ব দিকে আর্মেনিয়া ঘাটকে যুক্ত করতে গঙ্গার তলা দিয়ে দীর্ঘ যে টানেল তৈরি হয়েছে সেটি নদী গর্ভেরও ১৩ মিটার নীচে অবস্থিত। এই রুটে মেট্রো চালু হওয়ার পর বিশ্বের অন্যতম গভীর স্টেশন হতে চলেছে হাওড়া স্টেশন। যা মাটির ৩০ মিটার নীচে অবস্থিত। জানা গিয়েছে, পুরো আন্ডারওয়াটার টানেলটি তৈরি হতে ৬৬ দিন সময় লেগেছে। যা এক প্রকার রেকর্ড। এবং এই মুহূর্তে টানেলের কাজ প্রায় শেষ। সব ঠিক থাকলে ডিসেম্বর মাসেই এই রুটে যাত্রী পরিষেবা শুরু হয়ে যাবে।

গত ২৭শে জানুয়ারি কেএমআরসিএল(KMRCL) মাটি পরীক্ষা শুরু করেছিল। এই প্রকল্পে আপাতত ব্যয় হয়েছে ৮৪০০ কোটি টাকা। আর এই প্রকল্পে অনুমোদিত ব্যয়বরাদ্দ ১০ হাজার কোটি টাকা। এবার শুধু দেখার পালা কলকাতাবাসীর স্বপ্নের মেট্রো পথ কবে থেকে জনসাধারণের জন্য চালু হতে চলেছে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.