বঙ্গে আসতে চলেছে কালবৈশাখী! সতর্ক করল আলিপুর আবহাওয়া দফতর

আজ জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস

হাইলাইটস:

•রাজ্যে প্রথম কালবৈশাখীর সাক্ষী থাকতে হচ্ছে রাজ্যবাসী

•জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস

•বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও

কালবৈশাখী কী?

বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে বজ্র-বিদ্যুৎ পূর্ণ ঝড় সৃষ্টি হয়। এই ঝড় বৈশাখ মাসে কখনও চৈত্র মাসে উত্তর-পশ্চিম দিক হতে আসে বলে একে কালবৈশাখী ঝড় বা গ্রীষ্মকালীন উত্তর পশ্চিম ঝাড় বা বজ্রবিদ্যুৎপূর্ণ ঝড়বৃষ্টি বলা হয়। কালবৈশাখীকে বায়ুপুঞ্জ বজ্রঝড় অথবা পরিচলনগত বজ্রঝড় নামেও আখ্যায়িত করা যায়।

মার্চ মাসের শুরু থেকেই কলকাতায় পারদ চড়তে শুরু করেছিল। গত কয়েকদিন ধরে রোদের দাপটে নাজেহাল হয়ে গিয়েছিল রাজ্যবাসী। কিন্তু আজ সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা আকাশ। ফের আবহাওয়ার ভোলবদল। জ্বালাপোড়া গরম থেকে মুক্তি দিতে শীঘ্রই ধেয়ে আসছে কালবৈশাখী। অর্থাৎ এ বছর বসন্তেই প্রথম কালবৈশাখী পেতে চলেছে বঙ্গবাসী। আজ থেকেই রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি নামবে। সঙ্গে চলবে বজ্রপাতও। এমনটাই ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে স্বাভাবিকভাবেই তাপমাত্রা কিছুটা কমারও পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়ে।

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি তাপমাত্রা। গতকাল এই তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪২ থেকে ৭৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরের তাপমাত্রা থাকবে ২৩ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। পশ্চিমী অক্ষরেখা রয়েছে উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত‌। এই অক্ষরেখা মধ্যপ্রদেশ ও বিদর্ভের ওপর উপর দিয়ে গিয়েছে। ১৪ই মার্চ আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসতে পারে।

আলিপুর আবহাওয়া সূত্রের খবর, দক্ষিণবঙ্গে আজকের মতো রবিবারও দিনভর মেঘলা আকাশ থাকবে। আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে পশ্চিমের বেশ কয়েকটি জেলাতে। যেমন – পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম মুর্শিদাবাদ এবং দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া। আগামী সপ্তাহে বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে আবহাওয়ার ভোল বদল হবে। কালবৈশাখীর সম্ভাবনা তৈরি হবে বাংলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বুধবারই উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। আবার আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। ফের ১৩ এবং ১৪ তারিখ নাগাদ আবারও ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিঙে।

পশ্চিমবঙ্গের কিছু জেলার পাশাপাশি প্রতিবেশী রাজ্য বিহার ও ঝাড়খণ্ড সংলগ্ন এলাকাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আগামী রবিবার পর্যন্ত অরুণাচল প্রদেশ, আসাম এবং মেঘালয় রাজ্যেও। আবার সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা রাজস্থানে।

সূত্রের খবর, উত্তরপ্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এই অক্ষরেখার প্রভাবেই বাংলার ১০টি রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিহার এবং ছত্তিশগড়ে বেশকিছু মেঘপুঞ্জও তৈরি হচ্ছে। এই মেঘপুঞ্জ এগোতে শুরু করেছে বাংলার দিকে। এর প্রভাবেই বসন্তেই বঙ্গে কালবৈশাখীর সম্ভাবনা। চৈত্র-বৈশাখের বিকেলে হওয়া চেনা কালবৈশাখী ঝড় আগামী সপ্তাহেই দেখা দিতে পারে দক্ষিণবঙ্গে। একইসঙ্গে রাজ্য জুড়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হচ্ছে। কালবৈশাখী হলে তার পরের কয়েকদিন পর্যন্ত কমবে গরম এবং বঙ্গবাসী পাবে স্বস্তি।

আবহাওয়া সম্পর্কিত যাবতীয় আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.