তবে কী আজই হতে চলেছে প্রাথমিক টেটের ফলপ্রকাশ? জেনে নিন বিস্তারিত

৪টি ভুল প্রশ্নেও মিলবে পুরো নম্বর

প্রাথমিক টেট ২০২২: সব জল্পনার অবসান ঘটিয়ে সম্ভবত আজই প্রাথমিকের টেটের ফল প্রকাশ হতে চলেছে। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যেবেলায় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিকের টেটের চূড়ান্ত উত্তরপত্র আপলোড করেছে। চূড়ান্ত উত্তরপত্র আপলোড করার পাশাপাশি প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে মোট ৪টি ভুল প্রশ্নের ক্ষেত্রে পুরো নম্বর দেওয়া হবে পরীক্ষার্থীদের। এমনটাই জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে। আজ দুপুরের পরেই প্রাথমিকের টেটের ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

অতীতকাল থেকে প্রাথমিকের টেট নিয়ে একাধিক দুর্নীতি দেখা দিয়েছে সারা বাংলা জুড়ে। তাই এইবারের পরীক্ষার প্রশ্ন ভুল নিয়ে আর নতুন করে কোনও বিতর্কে জড়াতে চায় না পর্ষদ। তার জন্যই আগেভাগেই পর্ষদের তরফে ৪টি ভুল প্রশ্নের জন্য পুরো নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, প্রাথমিকের টেটের প্রশ্ন নিয়ে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের থেকে মতামত নেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিশেষজ্ঞদের থেকে মতামত নেওয়ার পরই পর্ষদের তরফে এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন বুকলেটের কোন প্রশ্নের ভুল রয়েছে এবং কোন বুকলেটের কোন প্রশ্নের জন্য পরীক্ষার্থীদের পুরো নম্বর দেওয়া হচ্ছে সেটাও বিস্তারিত আকারে জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। আধিকারিকদের দাবি প্রাথমিকের টেটের ফল প্রকাশের পর পরই যাতে পরীক্ষার্থীদের মধ্যে কোন বিভ্রান্তি না হয়, তার জন্যই আগেভাগেই কোন প্রশ্নের কোন তথ্যগত ভুল বা ছাপাগত ভুল রয়েছে, তা সবিস্তারে জানিয়ে দেওয়া হয়েছে।

এই বছর প্রাথমিকের টেট হয় ১১ই ডিসেম্বর ২০২২। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী এবারের টেট দিয়েছে। এবারের টেটকে কেন্দ্র করে একাধিক নিরাপত্তা মূলক পদক্ষেপ নিয়েছিল পর্ষদ। শুধু তাই নয় প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি বসানোর পাশাপাশি বায়োমেট্রিকও করেছিল পর্ষদ। যদি আজ ফলপ্রকাশ হয়, তবে পরীক্ষার ৫৮ দিনের মাথায় টেটের ফলপ্রকাশ হয়ে চলেছে। যা আগে কোনওদিন হয়নি। প্রাইমারী টেটের ফলপ্রকাশ নিয়ে কোনও প্রকার দুর্নীতি হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। আগামী পঞ্চায়েত ভোটের আগেই এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত যাবতীয় সবকিছু সম্পন্ন হয়ে নিয়োগ প্রক্রিয়াও শুরু হয়ে যাবে বলে অনেকটাই আশা করা হচ্ছে। টেট ২০২২-এর ফলাফল পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করে দেওয়া হবে। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট https://wbbpe.org/ এবং wbbprimaryeducation.org থেকে ফলাফল দেখতে পারবেন। ফলপ্রকাশের স্বচ্ছতা বজায় রাখতে বিশেষ নজর দিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.