চলতি সপ্তাহে বঙ্গ সফরে সপা প্রধান অখিলেশ যাদব, কালীঘাটে বৈঠকের সম্ভাবনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে

বৈঠকে থাকতে পারেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও

হাইলাইটস:

•বঙ্গ সফরে সপা প্রধান অখিলেশ যাদব

•কালীঘাটে বৈঠক করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে

•২৪-এর লোকসভা নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে

এইবছর সমাজবাদী পার্টির জাতীয় সম্মেলন বসছে কলকাতায়। আগামী ১৮ থেকে ১৯শে মার্চ দু’দিনের সেই সম্মেলনে যোগ দিতে শহরে আসতে চলেছেন সপা প্রধান অখিলেশ যাদব। মৌলালি যুব কেন্দ্রে অনুষ্ঠিত সেই সম্মেলনে বক্তব্যও রাখবেন অখিলেশ যাদব সহ অন্যান্য শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর,এই সফরকালে ১৭ই মার্চ কলকাতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে বৈঠক করবেন অখিলেশ যাদব। তাঁর সঙ্গে থাকবেন সপা নেতা কিরণময় নন্দও। মমতা এবং অখিলেশের মধ্যে খুব ভালো সম্পর্ক রয়েছে। এই বৈঠকের দিকে অবশ্যই নজর থাকবে রাজনৈতিক মহলের। ২৪-র লোকসভা নির্বাচনের আগে এই বৈঠক থেকে নতুন কোনও রাজনৈতিক সমীকরণ উঠে আসতে পারে। রাজনৈতিক মহলের মতে দু’ জনের মধ্যে লোকসভা ভোটের আগে জোট নিয়ে, আলোচনা হতে পারে। লোকসভা ভোট, বিরোধী জোট নিয়ে কথা হওয়ার সম্ভাবনা।

সমাজবাদী পার্টির সর্বভারতীয় সহ-সভাপতি কিরণময় নন্দ জানিয়েছেন, “আগামী ১৮ আর ১৯ তারিখ দলের জাতীয় সম্মেলন। অখিলেশ যাদব ১৭ তারিখেই কলকাতায় সকালে পৌঁছে যাবেন। ওইদিন দলের সবার সঙ্গে একটি বৈঠক রয়েছে বিকেল ৩টে নাগাদ। এরপর বিকেল ৫টায় কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে যাবেন তিনি। কলকাতায় এই নিয়ে মমতা-অখিলেশের মধ্যে ৬ বার বৈঠক হতে চলেছে। অখিলেশ যাদব সম্মেলনে ব্যস্ত থাকবেন কিন্তু শেষদিন সাংবাদিকদের মুখোমুখি হবেন। এরপর অখিলেশ সম্মেলনে ব্যস্ত থাকবেন, শেষদিন সাংবাদিকদের মুখোমুখি হবেন।”

গত বছর উত্তরপ্রদেশ বিধানসভার ভোটে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সমাজবাদী পার্টির হয়ে বারাণসীতে প্রচারে গিয়েছিলেন। ২০২১ সালের বিধানসভা ভোটে সমাজবাদী পার্টির সংসদ সদস্য জয়া বচ্চন পশ্চিমবঙ্গে এসেছিলেন তৃণমূলের হয়ে ভোট প্রচারে। জয়া দিন চারেক ছিলেন এই রাজ্যে। প্রচার করেন তৃণমূল কংগ্রেসের হয়ে।

আগামী বছর লোকসভা ভোটের আগে বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব কোন দলের হাতে থাকবে, তা নিয়ে জাতীয় স্তরে ইতিমধ্যেই নানা টানাপোড়েন শুরু হয়ে গিয়েছে। আর এর মাঝেই বিজেপি বিরোধী লড়াইয়ে বিরোধী ঐক্যকে মজবুত করার ডাক দিয়ে তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টি বেশ কিছুকাল যাবত নিজেদের মধ্যে সমন্বয় করে চলছে। প্রসঙ্গত এ সপ্তাহের শেষে আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিয়াল বিরোধী বৈঠক ডেকেছেন দিল্লিতে। সেখানে আমন্ত্রিত তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ও। এছাড়া বিরোধী ৮ দলের নেতানেত্রীদেরও আহ্বান জানানো হয়েছে। দিল্লির বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় যেতে পারেন বলেই এখনও পর্যন্ত জানা যাচ্ছে। তবে তার আগে কালীঘাটে মমতা-অখিলেশ বৈঠকে বিরোধী ঐক্য নিয়ে একপ্রস্ত আলোচনা হয়ে যাবে।

সূত্রের খবর, ইতিমধ্যে আগামী ১৭ই মার্চ কালীঘাটে দলের শীর্ষনেতাদের নিয়ে বৈঠক ডেকেছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। সমস্ত বিধায়ক, সাংসদদের নিয়ে আলোচনায় বসবেন তিনি। সূত্রের খবর, পঞ্চায়েত ভোটে সলতে পাকানোর কাজটা শুরু হবে কালীঘাটের এই রুদ্ধদ্বার বৈঠক থেকেই। এছাড়া সাগরদিঘি উপনির্বাচনে দলের ফলাফল নিয়েও কাটাছেঁড়া হতে পারে সেখানে। অতঃপর শুক্রবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতেই মমতা-অখিলেশ বৈঠকও হতে চলেছে। সেই বৈঠকের উপস্থিত থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। বৈঠকে কেন্দ্রীয় এজেন্সিগুলির কথাও উঠে আসতে পারে। সব মিলিয়ে বলা যায়, ১৭ই মার্চ একাধিক গুরুত্বপূর্ণ বৈঠকে ব্যস্ত থাকবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.