হলুদ দাঁতকে সাদা ঝকঝকে করতে চাইলে প্রতিদিন পেয়ারা পাতা চিবিয়ে খান

দাঁতের নানা সমস্যার সমাধানে সাহায্য করে পেয়ারা পাতা

সাদা ঝকঝকে দাঁত আমরা সবাই পছন্দ করি। ত্বক ও চুলের যত্নের সাথে আমাদের দাঁতের যত্নও নেওয়া উচিত। শরীরের প্রায় প্রতিটি অংশেরই সমানভাবে যত্ন নিতে হবে। আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যাদের দাঁত দিন দিন হলুদ হয়ে যাচ্ছে। এটি যথেষ্ট চিন্তার বিষয়। তখন আমরা চিকিৎসকের পরামর্শ নেওয়ার কথা ভাবি। কিন্তু ঘরোয়া উপায়েও যে দাঁতের হলুদভাব দূর করা সম্ভব সেটি প্রথমে আমাদের মাথায় আসে না।

হলুদ দাঁত সাদা ঝকঝকে করার জন্য ঘরোয়া টোটকা হিসাবে আপনি ব্যবহার করতে পারেন পেয়ারা পাতা। দাঁত ভালো রাখার জন্যে বছরের পর বছর ধরে এই ঘরোয়া টোটকাটি ব্যবহার হয়ে আসছে। পেয়ারা পাতার গুণে দাঁতের অনেক সমস্যাই সমাধান হয়ে যায়। তাই অনেক সময়ে আমাদের ঠাকুমারা আমাদের দাঁত ভালো রাখার জন্য পেয়ারা পাতার চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন। অবশ্য এতে উপকারও পাওয়া যায়।

পেয়ারা পাতার গুনাগুনগুলি হল:

পেয়ারা পাতা নানান গুনে ভরপুর। এই পাতায় এমন কিছু গুণ আছে, যা আমাদের দাঁতের জন্যে খুবই উপকারী। পেয়ারা পাতায় আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবায়াল, অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। ফলে দাঁতের নানারকম সমস্যার সমাধানে পেয়ারা পাতাই ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া পেয়ারা পাতায় আছে ফ্ল্যাভোনয়েডস এবং ফেনল যা আমাদের দাঁতকে নানা অক্সিডেটিভ স্ট্রেসের থেকে সুরক্ষিত রাখে। দাঁতের উপর কোনও দাগছোপ তুলতে সাহায্য করে। মুখের দুর্গন্ধ দূর করার জন্য, দাঁত সাদা রাখার জন্য এবং মাড়ির নানা সমস্যা দূর করার জন্য এই পাতা ব্যবহার করা হয়।

দাঁত হলুদ হওয়ার কারণ:

প্রথমত, আপনার বয়স বাড়ার সাথে সাথে দাঁতের রঙ হলুদ হয়ে যেতে পারে।

দ্বিতীয়ত, আপনি খাবার খাওয়ার পর কুলকুচি না করলে দাঁত হলুদ হয়ে যেতে পারে। কারণ বিভিন্ন খাবার এবং পানীয়তে থাকা অ্যাসিডিক প্রভাবেও দাঁতের এনামেলের উপর প্রভাব পড়ে।

তৃতীয়ত, অতিরিক্ত ধূমপানের কারণে দাঁতে হলুদ ছাপ পড়তে শুরু করে। প্রধানত নিকোটিনের প্রভাবে এরকম ছাপ পরে।

আবার দাঁতের এনামেল পাতলা হলেও দাঁত হলুদ হয়ে যেতে পারে। পরিবারের জিনগত কারণও হতে পারে এটি। বাবা কিংবা মায়ের যদি দাঁত হলুদ হয়ে যেতে থাকে, তাহলে সন্তানের মধ্যেও এই সমস্যা দেখা দিতে পারে পরবর্তীকালে।

দাঁতে পেয়ারা পাতা ব্যবহার করার পদ্ধতি:

•প্রথমে ২-৩টি পেয়ারা পাতা নিন।

•তারপর সেগুলি ভালো করে হাতে চিপে নিন। হাতের চাপে সামান্য থেঁতো করে নিতে পারেন।

•এরপর ওই পেস্ট আপনার দাঁতের উপর ২ মিনিট ধরে ধীরে ধীরে ঘষুন।

•সবশেষে জল দিয়ে মুখ কুলকুচি করে ধুয়ে ফেলুন।

সপ্তাহে ৪দিন করে দেখুন, এক মাস পর নিজেই ফল বুঝতে পারবেন। অথবা আপনি ২-৩টি পেয়ারা পাতা চিবিয়েও খেতে পারেন।

এইরকম জীবনধারা এবং স্বাস্থ্য সম্পর্কে নানা আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.