স্বাস্থ্যকর ত্বক পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন গোলাপ জল

বছরের পর বছর ত্বকের যত্নে গোলাপ জল ব্যবহার হয়ে আসছে

হাইলাইটস:

•গোলাপ জল কী?

•গোলাপ জলের উপকারিতাগুলি কী কী?

•বাড়িতে গোলাপ জল বানানোর পদ্ধতিটি দেখে নিন

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রাকৃতিক স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করতে চান। বাজারে অতিরিক্ত মূল্যের স্কিন কেয়ার প্রোডাক্ট কেনার সামর্থ্য সবার থাকে না। তাদের জন্য আজ আমরা গোলাপ জলের কথাই আলোচনা করেছি। চোখ বন্ধ করেই ব্যবহার করতে পারেন এই গোলাপ জল। কারণ ত্বকের জেল্লা ফেরাতে এবং টানটান রাখতে গোলাপের জল উপকারী। সাম্প্রতিককালে রূপচর্চার দুনিয়ায় গোলাপ জল বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। আবার ঘরোয়া রূপটানেও গোলাপ জলের ব্যবহার হয় প্রচুর। অনেকে সরাসরি ত্বকে গোলাপ জল মেখে থাকেন, আবার কেউ কেউ ঘরোয়া ফেসপ্যাকেও গোলাপ জল ব্যবহার করেন। এটি আমাদের আগেকার বহু প্রজন্মের সৌন্দর্যের রহস্য। আজ আমরা এখনও দেখতে পাচ্ছি আমাদের পরিবারের বয়স্ক ব্যক্তিরা তাদের বেশিরভাগ ত্বক এবং স্বাস্থ্যসেবার উদ্বেগের জন্য গোলাপ জল ব্যবহার করেন। এর হালকা টেক্সচার এটিকে দৈনন্দিন বহুমুখী ব্যবহারের জন্য আদর্শ করে তোলে।

গোলাপ জল কী?

গোলাপ ফুলের পাপড়ি থেকেই এই গোলাপ জল তৈরি করা হয়। এটি ইরানে প্রথম তৈরি হয়েছিল। এটি আপনার ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। যেমন এটি কসমেটিক ফর্মুলা, ওষুধ এবং সুগন্ধিতে ব্যবহার করা হয়, তেমনই রান্নাতেও গোলাপ জল ব্যবহার করা হয়। গোলাপ জলে ১০-৫০ শতাংশ গোলাপের তেল থাকে। যা গোলাপ ফুলের নির্যাস থেকেই পাওয়া যায়। এর হাইড্রেটিং এবং প্রশান্তিদায়ক বৈশিষ্ট্যগুলি এটিকে বেশিরভাগ পরিবারে একটি প্রধান জিনিস করে তোলে। আবার এতে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবায়াল, অ্যান্টি-অ্যাংজাইটি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদানও।

গোলাপ জল হল একটি প্রাকৃতিক অ্যাস্ট্রিনজেন্ট যা ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখে এবং পুনরুদ্ধার করতে সাহায্য করে এবং আপনার ত্বককে একটি সতেজ চেহারা দেয়। সবচেয়ে আইকনিক ঐতিহাসিক ব্যক্তিত্বদের একজন যিনি তার সৌন্দর্যের জন্য পরিচিত ছিলেন, ক্লিওপেট্রা, প্রাচীন মিশরে তার ত্বকের যত্নে রিফ্রেশিং স্প্রিটজ ব্যবহার করার জন্য পরিচিত ছিলেন। এটি বলা নিরাপদ যে, গোলাপ জল রানি ক্লিওপেট্রা অনুমোদিত।

গোলাপ জলের উপকারিতা:

ত্বকের জ্বালা প্রশমিত করতে সাহায্য করে:

গোলাপ জলে রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য যা ত্বকের লালভাব, জ্বালা, ব্রণ এবং একজিমা কমাতে সাহায্য করতে পারে। এছাড়া অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করে এবং পিএইচ ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। গোলাপ জল আপনার ত্বকে প্রয়োজনীয় আর্দ্রতার জোগান দেয়। এবং ত্বক রাখে নরম ও উজ্জ্বল।

ক্ষত এবং দাগ নিরাময় করে:

আপনি যদি আঘাতের প্রবণ হন তবে এটি আপনার জন্য নিখুঁত সমাধান। গোলাপ জলের উচ্চ অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার মুখের ব্যাকটেরিয়াল সংক্রমণ কমাতে সাহায্য করে এবং দাগ, কাটা, ক্ষত এবং বিবর্ণতা সারাতে সাহায্য করতে পারে। আবার এতে আছে ভিটামিন C। যা ত্বকের জেল্লা ফেরাতে সময় নেয় না।

ত্বকে ছিদ্র পরিষ্কার করতে সাহায্য করে:

সংবেদনশীল ত্বকের জন্য নিখুঁত গোলাপ জলে একটি অ্যাস্ট্রিনজেন্ট রয়েছে, যা আপনার ছিদ্রগুলিকে গভীরভাবে পরিষ্কার করতে এবং আপনার ত্বককে টোন করতে সাহায্য করে।

ত্বক আর্দ্র রাখে:

আপনার ত্বক যদি শুরু থেকেই রুক্ষ হয়ে থাকে তাহলে আপনি এই সময় মুখে অবশ্যই গোলাপ জল লাগাতে পারেন। আগে সারা মুখে গোলাপ জল স্প্রে করে নিন। এরপর ময়শ্চারাইজার লাগিয়ে ফেলুন।

হাই হাইড্রেটিং:

ডিহাইড্রেটেড ত্বকের জন্য গোলাপ জল আশীর্বাদের মতো কাজ করে। এটি আপনার ত্বককে হাইড্রেটেড, সতেজ এবং ময়শ্চারাইজড হতে সাহায্য করে কোনও ধরনের জ্বালা বা প্রতিক্রিয়া সৃষ্টি না করে।

এতে অ্যান্টি এজিং বৈশিষ্ট্য আছে:

গোলাপ জল অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা ত্বকের কোষগুলিকে শক্তিশালী করতে এবং ত্বকের টিস্যুগুলিকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে যা সূক্ষ্ম রেখা এবং বলিরেখা কমাতে সাহায্য করতে পারে।

চোখের নিচের ফোলাভাব কমায়:

গোলাপ জল চোখের নীচের ফোলাভাব কমাতে কার্যকরী ভূমিকা নেয়। শুধু একটি তুলার প্যাড নিন এবং এতে আপনার গোলাপ জল যোগ করুন এবং প্যাডটি আপনার চোখের উপর সাবধানে রাখুন। এটি ৫ মিনিটের জন্য ছেড়ে দিন এবং আপনি অবিলম্বে রিফ্রেশিং আভা দেখতে পাবেন।

বাড়িতে কীভাবে গোলাপ জল প্রস্তুত করবেন?

বাড়িতে সহজেই অতি কম সময়ে গোলাপ জল প্রস্তুত করা সম্ভব।

উপকরণ:

•জৈব গোলাপ (৬-৭টি)

•বিশুদ্ধ জল

•স্প্রে বোতল

তৈরি করার পদ্ধতি:

https://youtu.be/lVw3vYJd7EM

•প্রথমে গোলাপের পাপড়িগুলি ছাড়িয়ে নিন।

•তারপর হালকা গরম জলে পাপড়িগুলি ধুয়ে ফেলুন।

•এবার একটি পাত্রে পরিমাণ মতো বিশুদ্ধ জল দিন।

•সেই জলের সাথে গোলাপের পাপড়িগুলি মিশিয়ে দিন।

•তারপর অল্প আঁচে পাত্রের ঢাকনা বন্ধ করে জল গরম হতে দিন।

•মিশ্রণটিকে ২৫-৩০ মিনিটের জন্য রেখে দিন আঁচে। যতক্ষণ না ওই জলের রঙ হালকা গোলাপি হয়ে যায়।

•জলের রঙ গোলাপি হতে শুরু করলে পাত্রটি আঁচ থেকে নামিয়ে নিন।

•এবার কাচের শিশিতে রেখে দিন কয়েকদিন।

•তারপর সেই জলের মধ্যে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে ব্যবহার করুন।

•গোলাপ জলকে টোনার হিসাবে ব্যবহার করতে চাইলে মিশ্রণটিকে একটি স্প্রে বোতলেও রাখতে পারেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.