শীতকালে স্বাস্থ্যকর প্রাতঃরাশ দিয়ে আপনার দিন শুরু করুন!

দ্রুত এবং সহজ প্রাতঃরাশ যা আপনার শরীরকে স্বাস্থ্যকর করে তুলতে পারে

বেশিরভাগ মানুষ তাদের সকালের জলখাবার মিস করে যা আসলে স্বাস্থ্যের জন্য ভালো নয়। সাধারণত সময়ের অভাবে আমরা স্বেচ্ছায় সকালের জলখাবার বাদ দিতে পছন্দ করি। আজকে আমরা সহজ এবং দ্রুত তৈরি জলখাবারের রেসিপি নিয়ে এসেছি যা আপনি চেষ্টা করে সকালবেলা চেষ্টা করতে পারেন। সকালের জলখাবার হল দিনের প্রথম খাবার। এবং সারাদিন সতেজ থাকতে একটি ভরাট খাবার খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। সাধারণত প্রাতঃরাশ বিস্তৃত হওয়া উচিত কারণ এটি দিনের সবচেয়ে ভারী খাবার। সুতরাং বলা যায় যে, প্রাতঃরাশ নিয়ে অবহেলা করবেন না।

১. কলা এবং ওটস স্মুদি:

মিক্সারে দুটি স্বাস্থ্যকর পাল্পি কলা ফেটিয়ে নিন এবং দুই চা-চামচ ওটস যোগ করুন। মিক্সারে ঢোকানোর পরে, এক গ্লাস দুধ বা দইয়ের সাথে এক ড্যাশ মধু বা আপনার প্রিয় জ্যাম এক টেবিল চামচ যোগ করুন। প্রায় এক মিনিটের জন্য এটি মিক্সারে পেস্ট করুন। আপনি যা পাবেন তা হল একটি ক্রিমি স্মুদি যা দুধ, ওটস এবং তাজা ফলের গুণে ভরা। আপনি অতিরিক্ত শক্তি অর্জনের জন্য মুষ্টিমেয় বাদামও যোগ করতে পারেন। এতে স্বাদও ভালো হবে।

২. মশলা ইডলি:

আগের দিনের অবশিষ্ট ইডলিকে পরের দিনের প্রাতঃরাশের জন্য মশলা ইডলি হিসাবে ব্যবহার করার চেয়ে ভালো উপায় আর কিছুই নেই। এবং এটি করার জন্য একটি প্যানে সামান্য তেল দিয়ে সরিষার বীজ যোগ করুন। এতে এক চিমটে লবণ, লঙ্কাগুঁড়ো এবং হলুদগুঁড়ো দিয়ে কারি পাতা দিন। তারপর ইডলি যোগ করুন এবং মশলার রঙ না আসা পর্যন্ত একটু ভাজুন। তৈরি হয়ে এলে এটি আপনার পছন্দের চাটনির সাথে পরিবেশন করুন।

৩. স্প্যানিশ ওমলেট:

কিছু কাটা পেঁয়াজ, টমেটো এবং অন্যান্য তাজা সবজি দিয়ে দুটি ডিম ফেটিয়ে নিন। রসুন এবং আদা যোগ করতে ভুলবেন না। এক চিমটে লবণ যোগ করুন। প্যানে তেল দিন এবং ওমলেট তৈরি করুন। এটি সম্পূর্ণরূপে রান্না করতে প্রায় চার মিনিট সময় লাগবে।

৪. গার্লিক বাটার টোস্ট:

যদি আপনি একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশের বিকল্প পেতে চান তবে বাদামী পাউরুটি বিবেচনা করুন। এতে সূক্ষ্ম সূক্ষ্ম করে কাটা রসুন কুচি, কিছু পরিমান মার্জারিন বা মাখন লাগিয়ে টোস্ট করুন। তারপর গোলমরিচ গুঁড়ো এবং স্বাদের জন্য সামান্য লবণ যোগ করুন। প্রাতঃরাশের জন্য এটি বাড়িতে তৈরি করুন, আপনার বাড়ির সকলেই এটি পছন্দ করবেন।

৫. স্টাফড স্যান্ডউইচ:

স্টাফড স্যান্ডউইচের জন্য অবশিষ্ট সবজি সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। আপনার সারারাতের সবজিতে সামান্য গোলমরিচ গুঁড়ো যোগ করুন এবং এটি ভালোভাবে মেশান। পাউরুটির টুকরো দিয়ে পুর দিন এবং টোস্ট করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.