শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার ইডি-র হাতে গ্রেপ্তার হল তৃণমূল যুব নেতা কুন্তল ঘোষ

শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় গ্রেফতার করা হল তৃণমূলের যুব নেতা কুন্তল ঘোষকে। হুগলির তৃণমূল নেতাকে তার চিনার পার্কের ফ্ল্যাট থেকে গ্রেপ্তার করা হয়। ইডি সূত্রে খবর, তদন্তে অসহযোগিতার অভিযোগে প্রথমে যুব তৃণমূল নেতাকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে মুখ না খোলার কারণে পরে তাকে গ্রেফতার করা হয়েছে। তার কাছে একাধিক বিষয়ে প্রশ্ন করা হলেও তদন্তে কোনওরকম সহযোগিতা করেননি তিনি। তার কাছ থেকে বেশ কিছু নথিও সংগ্রহ করেছেন ইডি আধিকারিকরা। তবে কোনও টাকা উদ্ধার হয়নি বলে জানিয়েছেন তার আইনজীবী। তার চিনার পার্কের ফ্ল্যাটে রাতভর তল্লাশি অভিযান চালান ইডি আধিকারিকরা। পরদিন সকালে তাকে গ্রেপ্তার করা হয়। তার নিউটাউনের ফ্ল্যাটেও চলে তল্লাশি। সেখান থেকেও বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত ২০১৬ সালে রাজনীতিতে প্রবেশ করেন কুন্তল। অল্প সময়ের মধ্যে রাজ্য কমিটিতেও জায়গা করে নিয়েছিলেন হুগলির এই যুব নেতা। কুন্তলের বিরুদ্ধে অভিযোগ সে ৩২৫ জন চাকরিপ্রার্থীর কাছ থেকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা নিয়েছেন। অভিযোগ সামনে আনেন মানিক ভট্টাচার্য “ঘনিষ্ঠ” তাপস মণ্ডল। মূলত এই টাকার উৎস কীভাবে হয়েছিল, এক একজনের থেকে কীভাবে টাকা নেওয়া হয়েছিল, একাধিক বিষয়ে নথি সন্ধানে কুন্তল ঘোষের নিউটাউনের বাড়িতে তল্লাশি চালানো হয়েছিল ইডি-র তরফে। প্রথমে কুন্তলকে দুই দফায় জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই, তারপর ইডি। অবশেষে গ্রেপ্তার করা হয় তাকে। এই দিন তাকে প্রথমে সিজিও কমপ্লেক্সে নিয়ে আসা হয়েছিল বলে খবর পাওয়া গিয়েছিল। তার দাবি, ‌‌তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

সিবিআই সূত্রে খবর, বেসরকারি কলেজ সংগঠনের নেতা তাপস মণ্ডলই ‘নিয়োগ-দুর্নীতি’তে বলাগড়ের যুব নেতা কুন্তলের যোগসাজশের কথা জানিয়েছেন। তাপস মণ্ডল প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্যের ‘ঘনিষ্ঠ’ তথা নিয়োগ মামলায় অন্যতম অভিযুক্ত। তদন্তকারী অফিসারদের কাছে তাপস জানিয়েছিলেন, চাকরি দেওয়ার নাম করে চাকরিপ্রার্থীদের কাছ থেকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা তুলেছেন কুন্তল। এই অভিযোগের ভিত্তিতেই কুন্তলকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই এবং তার দুটি ফ্ল্যাটে হানা দেয় ইডি। যদিও গ্রেফতারির পর সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সামনে পাল্টা তাপস মণ্ডলের বিরুদ্ধে অভিযোগ করেছেন কুন্তল। তিনি বলেন, তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে। তাপস মন্ডল তার কাছ থেকে ৫০ লক্ষ টাকা চেয়েছিলেন। তিনি তা না দেওয়ায়, তার নাম কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে জানিয়েছেন তাপস। এই নিয়ে নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ মোট আট জনকে গ্রেপ্তার হল।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.