রেল বাংলাকে দিল বিরাট বড়ো সুখবর! এপ্রিলেই হাওড়া থেকে চালু হতে চলেছে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস

নতুন দুটি বন্দে ভারত এক্সপ্রেসের রুটগুলি জেনে নিন

গত ৩০শে ডিসেম্বর বাংলার প্রথম হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন হয় হাওড়া স্টেশনে। ভার্চুয়ালি ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কেন্দ্রীয় রেলমন্ত্রী ও রাজ্যের বিরোধী দলনেতা। উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে গত মাসেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘বন্দে ভারত একটি দুর্দান্ত ট্রেন। ৫২ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিতে পৌঁছে যেতে পারে। যেখানে বিশ্বের অন্যান্য ট্রেনের ৫৪ থেকে ৬৬০ সেকেন্ড লাগে। বিমানের থেকেও বন্দে ভারতের ডিজাইন উন্নত।’ কিন্তু সেমি হাইস্পিড ট্রেন রাজ্যে চালু হওয়ার পর একের পর এক ঘটনা ঘটেছে এই এক্সপ্রেস ট্রেনটিকে ঘিরে। একাধিকবার পাথর ছোঁড়ার ঘটনা ঘটেছে এই ট্রেনে।

বর্তমানে বাংলায় একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালায় ভারতীয় রেল। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলে এই ট্রেনটি। বুধবার বাদে সপ্তাহের বাকি ছয় দিন ট্রেনটি চলে। সপ্তাহের ছয় দিন ভোর ৫ টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনটি নিউ জলপাইগুড়িতে পৌঁছায় দুপুর ১ টা ২৫ মিনিটে। আবার নিউ জলপাইগুড়ি থেকে বন্দে ভারত এক্সপ্রেসটি দুপুর ৩ টে ৫ মিনিটে ছাড়বে। যা হাওড়ায় পৌঁছোয় রাত ১০টা ৩৫ মিনিটে। সবমিলিয়ে হাওড়া থেকে নিউও জলপাইগুড়ি যেতে বন্দে ভারত সময় নেয় ৭ ঘণ্টা ৩০ মিনিট। রেলের আধিকারকদের আশা, হাওড়া-নিউ জলপাইগুড়ির মধ্যে রেলট্র্যাক সংস্কারের কাজের পর যাত্রার সময় আরও কমিয়ে আনা যাবে। এই ট্রেন নিয়ে যাত্রীসাধারণের মধ্যে উৎসাহ উদ্দীপনার শেষ নেই।

ভারতীয় রেল সূত্রে খবর, আগামী এপ্রিলেই আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে আমাদের রাজ্য। সূত্রের খবর, যে দুটি বন্দে ভারত চালু হতে চলেছে, তা হাওড়া থেকে ছুটবে। হাওড়া থেকে দার্জিলিংগামী বন্দে ভারত এক্সপ্রেস শুরু হয়েছে বছরের প্রথম দিন থেকে। এবার খবর, বাংলা থেকে আরও দুটি বন্দে ভারত ছুটতে পারে শীঘ্রই। একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে হাওড়া থেকে পাটনা রুটে, অন্যটি চলবে হাওড়া ও উত্তরপ্রদেশের বারাণসীর মধ্যে। হাওড়া-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস গয়ার উপর দিয়ে যাবে। রেল সূত্রে খবর মিলেছে যে, এপ্রিল থেকে বিহারের উপর দিয়ে আরও তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ছুটতে শুরু করবে। সেই তিনটি বন্দে ভারতের মধ্যে দুটিই হাওড়া থেকে চলবে। তৃতীয় যে বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বিহার, সেটি পাটনা থেকে ঝাড়খণ্ডের রাঁচির মধ্যে চলবে।

সরকারিভাবে অবশ্য এখনও সে বিষয়ে রেলের তরফে কোনও মন্তব্য করা হয়নি। তারই মধ্যে অনেকের দাবি, এবার শিয়ালদা থেকেও কোনও বন্দে ভারত এক্সপ্রেস চালানো হোক। যদিও শিয়ালদা থেকে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর বিষয়ে আপাতত রেলের তরফে কোনও মন্তব্য করা হয়নি। কিন্তু হাওড়া থেকে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হলে তা যে রেলযাত্রীদের জন্য বিরাট সুখবর হতে চলেছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.