যোনির স্বাস্থ্যকে বজায় রাখার জন্য এখানে ৭টি সহজ উপায়ের কথা বলা হয়েছে

Vagina Health
Vagina Health

সহজ কিছু উপায়ের কথা বলা হল যেগুলি আপনার যোনি স্বাস্থ্যকে সুস্থ রাখবে

যোনির স্বাস্থ্য: মহিলারা অনেক স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন কারণ তাদের শরীর জটিল। আমরা যখনই যোনির স্বাস্থ্য নিয়ে আলোচনা করি তখন অনেক মহিলা আছেন যারা কেবল এটি নিয়ে আলোচনা এড়িয়ে যান, কিন্তু কেন? যোনিও আমাদের শরীরের একটি অঙ্গ, তাই না?

আপনার যোনির স্বাস্থ্যের উপর নজর রাখতে এখানে ৭টি সহজ পদক্ষেপ রয়েছে।

১. নিরাপদে শেভ করুন: এটি আসলে স্বাস্থ্যবিধির প্রশ্ন নয় যে, আপনার পিউবিক চুল শেভ বা ওয়াক্স করা করেন কী না। কিন্তু আপনি যদি এমন কেউ হন যিনি সেখানে সুপার ক্লিন হতে পছন্দ করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি পরিষ্কার রেজার ব্যবহার করেন এবং কোনো কাটার ক্ষেত্রে অবিলম্বে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন। এছাড়াও, আপনি যদি ওয়াক্সিং করেন তবে ব্যবহার করা সরঞ্জামগুলি অন্তত দু-বার চেক করুন।চুল পরিষ্কার করার সময় সংবেদনশীল হন।

২. প্যাপ স্মিয়ার: প্রতি ৩ বছরে ২১-২৯ বছর বয়সের মধ্যে যারা যৌনভাবে সক্রিয় তাদের জন্য এগুলি প্রয়োজনীয়। কিন্তু ৩০-৬৫ বছর বয়সী বয়স্ক মহিলাদের তাদের প্যাপ স্মিয়ার পরীক্ষার পাশাপাশি প্রতি ৫ বছরে একটি HPV (হিউম্যান প্যাপিলোমাভাইরাস, সার্ভিকাল ক্যান্সারের কারণ) পরীক্ষা করানো উচিত।

৩. এটি নিয়মিত এবং সাবধানে ধুয়ে নিন: যদিও সেই সুগন্ধিযুক্ত সাবান এবং ধোয়া লোভনীয় বলে মনে হতে পারে, তবে সেগুলি আসলে আপনার স্বাস্থ্যের জন্য ভালো নয়। আপনার যোনি ধোয়ার সর্বোত্তম উপায় হল জল এবং একটি পিএইচ ব্যালেন্সড ভ্যাজাইনাল ওয়াশ যেমন ভি ওয়াশ( V Wash)।

৪. নিয়মিতভাবে আপনার গাইনোকোলজিস্টের কাছে যান: আপনার বয়স ২১ বছরের বেশি হলে, আপনার গাইনোকোলজিস্টের সাথে প্রতি বছর শুধু নিয়মিত চেক আপের জন্য দেখা করুন এবং নিশ্চিত করুন যে, সবকিছু সঠিকভাবে কাজ করছে। এই পরিদর্শনগুলি কতটা গুরুত্বপূর্ণ তা দেখে আপনি অবাক হবেন।

৫. সুতির অন্তর্বাস পরুন: সুতির অন্তর্বাস একটু কুৎসিত বা ‘মৌলিক’ হতে পারে তবে এটি আপনার যোনির সেরা বন্ধু। এটি আরামদায়ক, শীতল এবং শ্বাস-প্রশ্বাসযোগ্য যা আপনার প্রয়োজন। তাই যেখানেই যাবেন সর্বদা সুতির অন্তর্বাস পরে যাবেন।

৬. গ্রীক দই: অ-চিনিযুক্ত গ্রীক দইয়ের কিছু সংস্কৃতি রয়েছে যা আপনার যোনিতে ভালো ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। এটি খামির সংক্রমণও প্রতিরোধ করে, যা যোনিতে দুর্গন্ধ তৈরি করতে পারে।

৭. মাসিকের স্বাস্থ্যবিধি: এটি হল সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যতটা সম্ভব আপনার হাত ধুয়ে নিন এবং নিজেকে পরিষ্কার এবং শুকনো রাখুন, আপনার পিরিয়ডের সময়ও ভ্যাজাইনাল ওয়াশ ব্যবহার করুন। প্রতি ৪-৬ ঘন্টা অন্তর আপনার প্যাড পরিবর্তন করুন।

ডাঃ জোৎস্না গুপ্তা, গাইনোকোলজিস্ট তার ২০ বছরের অভিজ্ঞতার সাথে আপনার যোনি স্বাস্থ্যের বিষয়ে পরামর্শ দিয়েছেন যে, “গন্ধ সংক্রমণের ইঙ্গিত দেয়। তখনই আপনার ভালো একজন ডাক্তারের কাছে যাওয়া উচিত এবং নিজেকে পরীক্ষা করানো উচিত। আপনি ততক্ষণ পর্যন্ত ভ্যাজাইনাল ওয়াশ ব্যবহার করতে পারেন এবং প্রোবায়োটিক খেতে পারেন”।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.