“মা হওয়া হল প্রতিটি নারীর অহংকার”-এখানে স্তন্যপান করানোর কিছু টিপস রয়েছে যা প্রত্যেক মায়ের জানা উচিত!

স্তন্যপান করানোর টিপসগুলি জেনে নিন

মা হওয়া এই বিশ্বের সবচেয়ে সুন্দর একটি অনুভূতি। কারও মেয়ে থেকে মেয়ের মা হওয়াটা খুবই আশ্চর্যজনক। অনুভূতি প্রকাশ করা যায় না যখন একজন মহিলা ৯ মাসের ব্যথার পরে প্রথমবার তার নিজের বাচ্চাকে তার কোলে রাখেন। প্রথম মা হয়ে উঠার যে আবেগ তা সবাই বুঝতে পারে না। অভিজ্ঞতার নতুনত্বের কারণে এই পর্যায়টি একটি উত্তেজনাপূর্ণ সময়, তবে এটি একটি অনিশ্চয়তারও সময়। প্রায় সব মায়েরাই উদ্বিগ্ন প্রথম জিনিসগুলির মধ্যে একটি হল তাদের সন্তানদের বুকের দুধ খাওয়ানোর অক্ষমতা। একটি ধারণা আছে যে, বুকের দুধ খাওয়ানো যা বিশ্বের সবচেয়ে প্রাকৃতিক জিনিসগুলির মধ্যে একটি, যা সকলের জানা উচিত।

কিন্তু যখন মহিলারা তা করতে অক্ষম হন, তখন এটি তাদের জন্য প্রচুর পরিমাণে হতাশা এবং অপর্যাপ্ততা নিয়ে আসে, যা তাদের নতুন মায়ের অভিজ্ঞতাকে ভয়ঙ্কর করে তোলে। মা হওয়া সহজ নয় এবং আপনার সন্তানকে বুকের দুধ খাওয়ানো অবশ্যই সহজ নয়। আপনার সন্তানকে ভালোভাবে খাওয়ানো এবং শক্তিশালী রাখার জন্য এই ক্ষেত্রে আপনার প্রচুর সমর্থন এবং কিছু জ্ঞানের প্রয়োজন। সুতরাং আপনি যদি একজন নতুন মা হন এবং এখনও বুকের দুধ খাওয়ানোর সাথে লড়াই করছেন তবে এখানে সহজ স্তন্যপান করানোর কিছু টিপস রয়েছে যা আপনি অনুসরণ করতে পারেন।

১. শিশুরা সবসময় ইঙ্গিত দিতে ভালো জানে:

আপনার শিশুর ইঙ্গিত শোনার চেষ্টা করুন। তারা আপনার স্তনবৃন্ত স্পর্শ করে বা আপনার মুখে তাদের হাত দিয়ে সংকেত দিতে খুব ভালো জানে। সুতরাং সবসময় এই সংকেতগুলি খুঁজতে থাকুন যাতে আপনি জানতে পারেন যে শিশুটি ক্ষুধার্ত।

২. দ্বিতীয় উপায় হল সন্তানের ত্বককে মায়ের ত্বকে স্পর্শ করে রাখতে হবে:

https://www.instagram.com/p/ClW-qHGN1r9/?igshid=YmMyMTA2M2Y=

নবজাতকদের স্বভাবতই একটি উচ্চতর গন্ধের অনুভূতি থাকে। তারা মায়ের গন্ধ পায়, তাই আপনার শিশুর ত্বককে আপনার ত্বকের সাথে ছুঁইয়ে রাখলে, তাকে বুকের দুধ খাওয়ানো শুরু করতে স্তনের বোঁটা খুঁজে বের করতে সাহায্য করে।

৩. তরল পান করুন:

একজন মা হিসাবে সর্বাধিক তরল পান করুন এবং ভালোভাবে হাইড্রেটেড থাকুন যাতে আপনার শরীরের আরও দুধ তৈরি করা সহজ হয়। সর্বোচ্চ পরিমানে জল পান করুন।

৪. সুখই আপনার সমস্যার চূড়ান্ত সমাধান:

আপনার সন্তানকে বুকের দুধ খাওয়াতে সক্ষম হওয়ার জন্য, আপনাকে সবসময় চাপমুক্ত থাকতে হবে। মা যত খুশি হবে তত বেশি দুধ উৎপাদন করতে পারবে। তাই টেনশন এড়িয়ে চলুন।

৫. একজন মা হিসাবে আপনার একটি খুব শক্তিশালী এবং ভালো সমর্থন ব্যবস্থারও প্রয়োজন:

বুকের দুধ খাওয়ানো কখনও কখনও মাকে নার্ভাস করে তুলতে পারে, তবে একটি ভালো সমর্থন ব্যবস্থা তাকে সবসময় তার সন্তানকে সময়মতো খাওয়াতে সাহায্য করবে। সেই সর্মথনটি হল শুধুমাত্র মায়েদের পরিবার থেকে নয়, সমাজেরও সমর্থন প্রয়োজন।

৬. আপনার সন্তানকে প্রথম দিয়েই বোতলের দুধ অভ্যাস করাবেন না:

বাচ্চাকে বোতল বা প্যাসিফায়ারের সাথে পরিচয় করিয়ে দেবেন না, যতক্ষণ না সে স্তন্যপান সম্পূর্ণ বন্ধ করে দেয়, অন্যথায় শিশুটি আপনার দুধ পান করা বন্ধ করে দেবে। এটা তার স্বাস্থ্যের জন্য ভালো নয়।

বুকের দুধ খাওয়ানোর এই টিপসগুলি অনুসরণ করুন। এই টিপসগুলি অনুসরণ করলে আমি এবং আমার সন্তান দুজনেরই সুস্থ থাকবেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.