বহুল ব্যবহৃত ফল: কলা-র স্বাস্থ্য উপকারিতা

benefits of Banana

কলা খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী

কলা-র স্বাস্থ্য উপকারিতা:

পটাসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ কলা সারা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত একটি ফল। ঘরের তাপমাত্রায় রাখা পাকা কলা দুধ দিয়ে একটি মুখরোচক স্বাস্থ্যকর ব্রেকফাস্ট হিসাবে খাওয়া হয়। কলা খাওয়ার আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা জানেন কী? আমেরিকানদের ডায়েটারি নির্দেশিকা মহিলাদের জন্য ২১-২৫ গ্রাম/দিন এবং পুরুষদের জন্য ৩০-৩৮ গ্রাম/দিন প্রস্তাব করে। আমরা এখানে কলার স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করব।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: একটি মাঝারি আকারের কলা প্রায় ৩ গ্রাম ফাইবার সরবরাহ করতে পারে যা চিনির স্পাইক কমায়। এছাড়াও রক্তে শর্করার নিয়ন্ত্রণ ডায়াবেটিসের কিছু প্রধান চিকিৎসা জটিলতার অগ্রগতি প্রতিরোধ বা ধীর করতে সাহায্য করতে পারে।

পাচক স্বাস্থ্য: ডায়রিয়ার চিকিৎসার জন্য কলা সুপারিশ করা হয়। কলায় থাকা পটাসিয়াম উপাদান হারানো পুষ্টি পুনরুদ্ধার করতে এবং পটাসিয়ামের সঞ্চয়গুলি পূরণ করতে সহায়তা করে।

স্মৃতিশক্তি সংরক্ষণ এবং মেজাজ বাড়ায়: কলাতে ট্রিপটোফ্যান নামক একটি অ্যামিনো অ্যাসিড থাকে, যা স্মৃতিশক্তি বজায় রাখতে এবং মেজাজ বাড়াতে সাহায্য করে।

হার্টের স্বাস্থ্য: কলার পটাসিয়াম, ভিটামিন-C এবং B6 উপাদান হার্টের স্বাস্থ্যকে সমর্থন করে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকিও কমায়। উচ্চ পটাসিয়াম স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে, পেশীর ক্ষতি থেকে রক্ষা করে এবং হাড়ের খনিজ ঘনত্ব সংরক্ষণ করে। এটি কিডনিতে পাথরের গঠনও কমিয়ে দেয়।

ক্যান্সার: আপনার জীবনের প্রথম দু-বছরে কলা এবং কমলালেবু খেলে শৈশবকালীন লিউকেমিয়া হওয়ার ঝুঁকি অনেক অংশে কমে যায়। কলায় উপস্থিত ভিটামিন- C কন্টেন্ট ফ্রি র‌্যাডিক্যালের গঠন কমাতে সাহায্য করে, যা ক্যান্সারের কারণ হিসেবে পরিচিত।

হাঁপানি: একটি গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে, শিশুরা যদি প্রতিদিন ১টি করে কলা খায়, তাদের হাঁপানি হওয়ার ঝুঁকি ৩৪ শতাংশ কমে যায়।

রক্তচাপ: রক্তচাপ কমানোর জন্য কম সোডিয়াম গ্রহণ বজায় রাখা অপরিহার্য। কলার পটাসিয়াম উপাদান এটির ভাসোডিলেশন প্রভাবের কারণে এটিতে সমানভাবে সহায়তা করে। উচ্চ পটাসিয়াম গ্রহণ যেকোনো কারণে মৃত্যুর ঝুঁকি ২০ শতাংশ কমিয়ে দেয়।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.