পিরিয়ডের সমস্যা দূর করতে ৩টি মন্ত্র!

3 Mantras to period

কীভাবে পিরিয়ডের সমস্যা দূর করবেন?

পিরিয়ড শুধুমাত্র একটি জৈবিক ঘটনা নয়, বরং প্রতিটি নারীর জন্য দুঃস্বপ্নে পরিণত হয়েছে এটি। আমরা সেই পর্যায়ে আমাদের জীবনে উল্টো পরিবর্তনের মুখোমুখি হই যা আমাদের সময়সূচীকে বাধা দেয়। আমাদের শুধু পিরিয়ডের সময় স্বাভাবিক হতে হবে। এমন কিছু উপায় আছে যা আমাদের পিরিয়ড সমস্যাকে পরাস্ত করতে সাহায্য করতে পারে। আসুন জেনে নিই “তিনটি মন্ত্র”:

১. মানসিক অবস্থা: নারীদের সবচেয়ে বেশি সমস্যা হয় মাসিকের সময় হরমোনের পরিবর্তন। রক্তের বড়ো ক্ষতির সময় উদ্বেগ, হতাশা এবং ক্রোধ আমাদের উপর দেখা দেয়। পিরিয়ডের সময় বেশিরভাগ মহিলাদের মধ্যে আচরণগত পরিবর্তনের কারণে একজন মহিলার এই পর্যায়টিকে অপ্রতিরোধ্য পর্যায় হিসাবে অভিহিত করা হয়। এমনকি এই পর্যায়ে একজন মহিলার কাছে সবচেয়ে উষ্ণতম “হাই” তাকে ক্রোধের দেবীর দিকে পরিণত করতে পারে। কিন্তু এই আকস্মিক পরিবর্তন অনেক নারীর ব্যক্তিগত ও পেশাগত জীবনে অনেক সমস্যার সৃষ্টি করে। এই পরিস্থিতি কিছু নির্দিষ্ট উপায়ে মোকাবিলা করা যেতে পারে, যেমন কিছু পুনরাবৃত্তিমূলক গভীর শ্বাস এবং মনের কাজকে জয় করা যা সম্ভবত সবচেয়ে কঠিন। এটি অর্জন করা যেতে পারে যখন আপনি নিজের কাছে কিছু শর্ত বা স্লোগান পুনরাবৃত্তি করেন, যেমন “শান্ত থাকুন, আপনি এটি করতে পারেন” বা “আতঙ্কিত হবেন না”। একবার আপনি শিফটের নিয়ন্ত্রণ পেয়ে গেলে সবচেয়ে খারাপও আপনাকে বিরক্ত করতে পারে না।

২. জীবনধারা: এটি চলাকালীন বেশিরভাগ মহিলাদের মধ্যে দেখা গেছে যে, তাদের জীবনধারা কমপক্ষে ৬-৭ দিনের জন্য পরিবর্তিত হয়। জীবনের ধরণটি অলস, নিস্তেজ এবং বর্ণহীন হয়ে যায়। মহিলারা বাড়িতে থাকতে পছন্দ করেন এবং এমন কিছু করেন না যা সম্ভবত ভুল কারণ আপনি আপনার শরীরকে ভুল উপায়ে প্রশিক্ষণ দিচ্ছেন। নিজেকে একই রকম হতে দিন এবং আপনি যা পছন্দ করেন তার সাথে আপস করবেন না বরং প্রচুর সুস্বাদু খাবারের সাথে নিজেকে একটি ট্রিট দিন। ঋতুস্রাব অবশ্যই আপনার কমনীয়তা এবং স্টাইল স্টেটমেন্টের সাথে আপস করার একটি পর্যায় নয়।

৩. এই ব্যথার কোন লাভ নেই: পিরিয়ডের তীব্র ব্যথা আপনার গৌরবের সাথে কিছুই করার নেই। লোকেরা বলে যে এই ব্যথা আপনার নারীত্বকে সংজ্ঞায়িত করে কিন্তু যদি এটিই হয় তবে আমরা কি কেবল সেই ৬ দিনের জন্য বিকাশ লাভ করি? না, আমাদের ব্যক্তিত্ব এবং এই সমাজে আমরা যে স্থান দখল করি তা আমাদের নির্ধারণ করে যে আমরা কে। পিরিয়ডের ব্যথা সম্পর্কে অনেক কল্পকাহিনী রয়েছে যে আমাদের এটি নিরাময়ের চেষ্টা করা উচিত নয়। ব্যথানাশক ওষুধ এড়িয়ে চলা ভালো কিন্তু ঘরোয়া প্রতিকারের সুযোগ সবসময়ই থাকে। একজনকে লুক উষ্ণ জল নেওয়ার চেষ্টা করা উচিত এবং নীচের পিছনের অঞ্চলে একটি গরম জলের ব্যাগ ব্যবহার করা উচিত। এছাড়াও ওমেগা -৩, ভিটামিন D এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার ক্র্যাম্প নিরাময় করে। প্রতিদিন ব্যায়াম বা সামান্য যোগব্যায়াম ব্যথা উপশমে বিস্ময়কর কাজ করতে পারে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.