পাঠান-এর সাফল্যের পর সাংবাদিক বৈঠকে হাজির পরিচালক সিদ্ধার্থ আনন্দ সহ শাহরুখ, দীপিকা এবং জন

৫দিনে পাঠান ভেঙেছে বহু রেকর্ড

পাঠান-এর আকাশছোঁয়া সাফল্যের পর প্রথমবার সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ সহ শাহরুখ, দীপিকা এবং জন। পাঁচদিনে বিশ্বজুড়ে ৫০০ কোটি টাকা রোজগার করেছে এই ছবিটি। এই ব্লকবাস্টার ছবির প্রোমোশন সেভাবে করতে দেখা যায়নি গোটা স্টারকাস্টকে। ‘বয়কট পাঠান’-এর ঝড় সরিয়ে ছবি বাম্পার হিট হওয়ার পর সোমবার সন্ধ্যায় প্রথমবার সাংবাদিকদের মুখোমুখি হলেন শাহরুখ, দীপিকা, জন সহ গোটা স্টারকাস্ট।

প্রসঙ্গত বলা যায়, মুক্তির পাঁচদিনে প্রায় প্রতিদিনই কোনও না কোনও রেকর্ড ভেঙেছে শাহরুখ-দীপিকা-জন অভিনীত ‘পাঠান’। ট্রেড অ্যানালিস্ট তরণ আদর্শের দাবি, এই ছবি ভারতে ব্যবসা করেছে ৩৩৫ কোটি ও ওভারসিজে ২০৭ কোটি টাকা। পাঠান ছবির হিন্দি ভার্সনটি ব্যবসা করেছে ২৭১ কোটি টাকা। তামিল ও তেলেগু ডাবিংয়ে এই ছবির আয় ৯.৭৫ কোটি টাকা। শুধুমাত্র রবিবার এই ছবির টিকিট বিক্রি হয়েছে ৫৮ কোটির বেশি। ট্রেড অ্যানালিস্টরা ভেবেছিলেন, প্রথম পাঁচদিনেই এই ছবি ব্যবসা করে ফেলতে পারে ২০০ কোটি। কিন্তু ছবির মুক্তির সঙ্গে সঙ্গেই বোঝা যায়, সব রেকর্ড প্রায় ভেঙে দিতে বসেছে এই ছবি। শুধু ভারতেই নয়, ‘পাঠান’ রীতিমতো বক্স-অফিসে কালেকশনের সুনামি এনেছে পৃথিবীর সিনেমাবাজার জুড়েই।

এই ছবির প্রচারে একবারের জন্যেও সাংবাদিকদের মুখোমুখি হয়নি টিম পাঠান। তবে ছবির সাফল্যের পর সোমবার প্রথমবার সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন পরিচালক সিদ্ধার্থ আনন্দ সহ শাহরুখ, দীপিকা এবং জন। ‘পাঠান’ নিয়ে বিতর্কের চোটে প্রথম থেকেই কোনও প্রতিক্রিয়া না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন শাহরুখ খানসহ গোটা ছবির টিম। তাই ‘পাঠান’ মুক্তির আগে পর্যন্ত কোনও মন্তব্যই করেননি তিনি। এখন তো গোটা বিশ্বজুড়ে শুধুই ‘পাঠান’ ঝড়। সব বিতর্ককে উড়িয়ে দিয়ে মাত্র পাঁচদিনেই ৫০০ কোটির ব্যবসা করে ফেলেছে শাহরুখের ‘পাঠান’। সেই সাফল্যকে সঙ্গে নিয়েই সোমবার যশরাজের স্টুডিওতে সাংবাদিক বৈঠকের আয়োজন করলেন শাহরুখ। সেখানেই প্রথমবার ছবি নিয়ে মন খুলে কথা বললেন বলিউড বাদশা। সঙ্গে ছিলেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহম। সাংবাদিক বৈঠকে পাঠানের সঙ্গে জড়িত সব বিতর্ককেই যেন এড়িয়ে গেলেন শাহরুখ। প্রথমেই তিনি ধন্যবাদ জানান, দেশের সমস্ত সংবাদমাধ্যমকে। শাহরুখের কথায়, “এই ছবি যে শান্তিপূর্ণভাবে মুক্তি পেয়েছে তাঁর নেপথ্যে অবশ্যই রয়েছেন সংবাদমাধ্যম। ছবির সাফল্যের অংশীদার তারাও।”

পাঠানের সাফল্যের জন্য ভক্তদের ধন্যবাদ জানিয়ে শাহরুখ বলেন, “সিনেমার জীবন ফিরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। এই ছবির পাশে দাঁড়ানোর জন্য আপনাদের আন্তরিক ভালোবাসা।” এদিন ছবির সাফল্য নিয়ে বলতে গিয়ে যশ রাজ ফিল্মসের কর্ণধার আদিত্য চোপড়াকে ধন্যবাদ জানান জন। অন্যদিকে দীপিকা বলেন, “আমরা কোনও রেকর্ড গড়ার উদ্দেশ্য নিয়ে এই ছবি তৈরি করিনি। ভালোবাসা এবং সঠিক উদ্দেশ্যে ছবি তৈরি করেছি। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় আমাদের অত্যন্ত ভালো সময় কেটেছে। প্রথম ছবির সময় এই শিক্ষা আমি শাহরুখ খানের থেকে পেয়েছিলাম।” সিনেমা হলে দর্শকদের উচ্ছ্বাস দেখতে রবিবার বান্দ্রার একটি সিনেমা হলে পৌঁছে গিয়েছিলেন দীপিকা পাড়ুকোন। এদিন দীপিকার চোখে জল দেখে তার কারণ জানতে চাওয়ায় তিনি বলেন, ‘এটা খুশির অশ্রু। অসাধারণ অনুভূতি। সবাই আমাদের ভালোবাসা দিচ্ছে।”

শাহরুখ খান বলেন, “আরও একটা জিনিস আমার মনে এসেছিল। আমার শেষ ছবি ‘জিরো’ সফল হয়নি। লোকে ধরেই নিয়েছিল আমার ছবি আর চলবে না। তাই আমি অন্য পেশায় যাওয়ার কথা ভেবেছিলাম। আমি রান্না করাও শিখেছিলাম। ভেবেছিলাম যদি কোনওদিন রেস্তরাঁ খুলতে হয়। আমি ইতালিয়ান রাঁধতে শিখেছিলাম।” তিনি ভেবেছিলেন তাঁকে হয়তো পেশা বদলাতেই হবে। তবে পাঠান মুক্তির পর গত চার বছরের সব দুঃখ-কষ্ট, গত চারদিনে ভুলে গিয়েছেন তিনি। ব্যর্থতা দেখেছেন তিনি, বছরের পর বছর ধরে। এবার সাফল্যের স্বাদ নেওয়ার পালা। বাদশাহি কামব্যাকের অপেক্ষায় ছিল দর্শকরা। ‘পাঠান’ সেই প্রতীক্ষার অবসান ঘটিয়েছে। স্বমহিমায় ফিরে এসেছেন বলিউডের বাদশা।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.