ঠিক কী কী কারণে বমি বমি ভাব আসে বা বমি পায়?

Nausea Causes

বারবার বমি পাওয়া স্বাস্থ্যের জন্য হানিকারক হতে পারে

বমি বমি ভাব আসে এবং বমি হয় এমন আমাদের সবারই কমবেশি হয়ে থাকে। এগুলি শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের মধ্যেই ঘটতে পারে। যদিও এই লক্ষণটি গর্ভবতী মহিলাদের মধ্যে এবং যারা ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন তাদের মধ্যে বেশি দেখা যায়। এখানে আমরা আলোচনা করেছি ঠিক কী কী কারণে বমি বমি ভাব আসে বা বমি পায়।

কারণগুলি হল:

১. ডিহাইড্রেশনের কারণে আপনি সকালে খালি পেটে বমি অনুভব করতে পারেন। এর সঙ্গে আপনি মাথা ঘোরা,শুষ্ক ত্বকের মতো উপসর্গগুলি দেখতে পাবেন। এমন পরিস্থিতিতে আপনার পর্যাপ্ত জল পান করা উচিত।

২. কিছু ওষুধ রয়েছে যা সমস্যা তৈরি করে। এই যেমন ক্যানসারের চিকিৎসা চলার সময় দেওয়া হয় কেমোথেরাপি। এক্ষেত্রে অনেকের বমি পায়। এছাড়াও নানান ওষুধ থেকে সমস্যা এইরকম হতে পারে।

৩. আপনার মাইগ্রেনের সমস্যা এবং মাথা ব্যথা হলে আপনি বমি করতে পারেন। মাথাব্যথা বমি বমি ভাবের প্রধান কারণ হতে পারে। ক্ষুধার কারণে রক্তে শর্করা কম থাকার কারণে মাইগ্রেনের মাথাব্যথা হতে পারে।

৪. কিছু খাবার রয়েছে যা আপনার শরীর ঠিক রাখতে পারে। আবার কিছু খাদ্য সমস্যাও বাড়ায়। এই তালিকায় আসবে ফ্যাট জাতীয় খাবার এবং ঝাল, মশলা যুক্ত খাবার। এই দুই ধরনের খাবার খেলে বমি পেতে পারে। তাই সতর্ক হয়ে যান।

৫. কিছু সংক্রমণ বা নানা রকমের ভাইরাস এখন প্রতিনিয়ত মানুষকে গ্রাস করে। এই পরিস্থিতিতে সাবধান হওয়ার চেষ্টা করুন। কারণ বিভিন্ন ধরনের ভাইরাল বা ব্যাকটেরিয়াল ইনফেকশন থেকে বমি পেতে পারে। আবার গ্যাস বা বদহজমের ফলেও বমি হতে পারে।

অন্যান্য যেসব কারণে বমি বমি ভাব হয়:

•সম্প্রতি সার্জারি হয়েছে এমন রোগীদের অনেক সময় বমি বমি ভাব বোধ হতে পারে

•গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হলে বমিবমি ভাব দেখা দেয়।

•দুশ্চিন্তাগ্রস্ত অবস্থায় অনেক সময় বমি হতে পারে।

•মোশন সিকনেস-এর কারণে চলন্ত গাড়িতে থাকা অবস্থায় বমি বমি ভাব দেখা দিতে পারে।

•মদ্যপান করলে বমি বমি ভাব হতে পারে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.