জয়েন্টে ব্যথার জন্য ৪টি সেরা প্রাকৃতিক প্রতিকার

4 Best Natural remedies to treat Joint Pain

জয়েন্টে ব্যথার জন্য প্রাকৃতিক প্রতিকার

যখন জয়েন্টে ব্যথা হয়, আমরা প্রথম যে সমাধানের কথা চিন্তা করি তা হল, একটি ব্যথা উপশমকারী এবং আমরা ব্যথা-নাশক ওষুধের উপর নির্ভর করি। জয়েন্টে ব্যথা আমাদের প্রতিদিনের কাজে বাধা দেয় এবং আমাদের শরীরকে সঠিকভাবে কাজ করতে দেয় না। জয়েন্টের ব্যথা নিরাময়ের জন্য এখানে ৪টি সেরা প্রাকৃতিক প্রতিকার রয়েছে। বরফ এবং তাপ দিয়ে এটির চিকিৎসা করা একটি ভালো বিকল্প। কিন্তু যখন আপনি তাড়াহুড়ো করেন, তখন আপনি মনে করেন এটি মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল একটি ব্যথা-নাশক ওষুধ।

জয়েন্টে ব্যথা কেন হয়?

ঘাড়, নিতম্ব, হাঁটু, পিঠের নিচের দিকে, গোড়ালি এবং কাঁধের মতো শরীরের ওজনের ক্ষতি করে এমন জায়গায় জয়েন্টে ব্যথা হয়। আপনার লক্ষণগুলি তীব্রতার উপর নির্ভর করে এবং আপনাকেও সেভাবে চিকিৎসা করতে হবে। বেশিরভাগ জয়েন্টের ব্যথা উপেক্ষা করা হয় এবং চিকিৎসা করা হয় না। অন্যদিকে, লোকেরা ব্যথার সাথে মানিয়ে নিতে ব্যথা-নাশক বা অন্যান্য ওষুধ পছন্দ করে।

ব্যথা-নাশক চিকিৎসার স্থায়ী সমাধান নয় এবং এর চিকিৎসার জন্য একটি প্রাকৃতিক প্রতিকার প্রয়োজন। এই প্রতিকারগুলি খাদ্য পরিবর্তন, ব্যায়াম এবং লবণ স্নানের সংমিশ্রণ হতে পারে।

আপনি জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে প্রাকৃতিক প্রতিকার চেষ্টা করতে পারেন।

১. এপসম লবণ ভিজিয়ে রাখুন:

এপসম লবণ হল জয়েন্টের ব্যথা নিরাময়ের সবচেয়ে সাধারণ প্রতিকার। এটি ব্যথা নিরাময়ের একটি সহজ এবং সুবিধাজনক উপায়। আপনার যা দরকার তা হল একটি বড়ো বাটি বা গরম জলে ভরা একটি টব যাতে আপনি জয়েন্ট এলাকা ভিজিয়ে রাখতে পারেন। আধা কাপ এপসম লবণ যোগ করুন এবং তরলে আপনার কালশিটে জয়েন্টগুলি ডুবিয়ে এটিকে ভালোভাবে নাড়ুন। যদি জয়েন্ট এলাকা ভিজিয়ে রাখা অসুবিধাজনক হয়, তাহলে এপসম লবণ দিয়ে স্নান করার চেষ্টা করুন। গরম জল দিয়ে একটি টব ভর্তি করুন এবং প্রায় দুই কাপ ইপসম লবণ যোগ করুন। যৌথ এলাকাটি কমপক্ষে ১৫ মিনিটের জন্য ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়।

২. গরম এবং ঠান্ডা থেরাপি:

আপনার জয়েন্টের ব্যথা নিরাময়ের আরেকটি সহজ প্রতিকার হল গরম এবং ঠান্ডা প্যাক। উষ্ণ এবং দীর্ঘ স্নান আপনার জয়েন্টের শক্ততা কমাতে সাহায্য করে, ঠান্ডা চিকিৎসা জয়েন্টের ব্যথার পাশাপাশি ফোলা এবং প্রদাহ উপশমের জন্য সর্বোত্তম বলে প্রমাণিত হয়।

৩. আকুপাংচার:

এটি একটি সুপরিচিত এবং একটি প্রাচীন চীনা চিকিৎসা যা আপনার শরীরের নির্দিষ্ট পয়েন্টে পাতলা সূঁচ ঢোকানোর সাথে জড়িত। এটি শক্তি পুনরায় রুট করতে এবং আপনার শরীরের ভারসাম্য পুনরুদ্ধার করতে সহায়তা করে। এটি বিশ্বাস করা হয় যে, আকুপাংচারে বাতের ব্যথা কমানোর ক্ষমতা রয়েছে।

৪. নিয়মিত ব্যায়াম এবং ওজন হ্রাস:

উপরে উল্লিখিত সমস্ত প্রতিকারগুলি অবশ্যই আপনার ব্যথা উপশম করতে সাহায্য করবে, তবে দীর্ঘমেয়াদে আপনার উপকার করবে না। আপনি যদি হাড়ের কোনো রোগে না ভোগেন তাহলে জয়েন্টের ব্যথা নিরাময়ের জন্য আপনার আরও ভালো সমাধান দরকার।

ব্যায়াম যতটা সম্ভব আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করা উচিত। কমপক্ষে ১৫ মিনিটের শরীরচর্চা আপনাকে শক্ত পেশীগুলির চিকিৎসা করতে সাহায্য করতে পারে, যা আর্থ্রাইটিসে ভুগছেন এমন লোকদের অবস্থা আরও খারাপ করে। নিয়মিত ব্যায়াম করা আপনাকে রক্তসঞ্চালন উন্নত করে এবং ব্যথা কমিয়ে প্রভাবিত জয়েন্টগুলিকে শক্তিশালী ও প্রসারিত করতে সাহায্য করতে পারে।

একটি স্বাস্থ্যকর খাদ্য, সঠিক রুটিন এবং নিয়মিত ব্যায়াম আপনাকে দীর্ঘমেয়াদে জয়েন্টের ব্যথার সাথে লড়াই করতে সাহায্য করতে পারে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.