কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে এই ভয়ংকর ৬ রোগ শরীরে ডানা মেলে

cholesterol in the body increases these 6 terrible

কোলেস্টেরল একটি ভয়াবহ রোগ

কোলেস্টেরল হল রক্তে থাকা মোম জাতীয় পদার্থ। কোলেস্টেরল শরীরে বাড়তে থাকলে একটা সময় গিয়ে বহু জটিলতার সৃষ্টি হয়। তাই ডাক্তাররা বারবার কোলেস্টেরল কম করার কথা বলেন। তবে আমাদের মধ্যে খুব কম মানুষই রয়েছেন, যারা হাই কোলেস্টেরল নিয়ে অনেক বেশি চিন্তিত।

শরীরে কোলেস্টেরলের মাত্রা যতই বাড়ে মানুষ ততই অবহেলা শুরু করে দেন। এর থেকেই মূল জটিলতা তৈরি হয়। এবার মাথায় রাখতে হবে যে, এই অসুখ প্রথমে ধরা পড়লেই অনেক সমস্যা রোধ করা যায়। তাই সতর্ক হওয়া আমাদের সকলের উচিত।

এই প্রসঙ্গে ডাক্তাররা বলেন, তাদের কাছে এখন ভূরি ভূরি হাই কোলেস্টেরল রোগী আসেন। সেক্ষেত্রে শরীরে অনেক জটিলতাও দেখা যায়। এবার এই পরিস্থিতিতে সচেতন হয়ে যাওয়ার চেষ্টা আমাদের করতেই হবে। কারণ কোলেস্টেরল শরীরে বাড়লে ভয়ঙ্কর কিছু রোগ ধরা পড়ে, সেগুলি হল-

১. পেরিফেরাল আর্টারি ডিজিজ হতে পারে: অনেক সময় পায়ের আর্টারিতে জমে কোলেস্টেরল। সেই পরিস্থিতিতে পায়ে ব্যথা হয়। একটু হাঁটলেই ব্যথাটি বাড়ে। পায়ের পিছনের দিকেও ব্যথা হয়। পেশীগুলিতে কষ্ট হতে থাকে। এই অসুখের নাম PAD। এক্ষেত্রে সতর্ক হয়ে যাওয়ার চেষ্টা করুন। তবেই আপনি সমস্যার সমাধান করতে পারেন। এই অসুখের খুব ভালো চিকিৎসা আছে। তবে সবার প্রথমে রোগ ধরে ফেলতে হবে। তারপর ওষুধে সমস্যা সমাধান সম্ভব।

২.স্ট্রোক হতে পারে: ডাক্তাররা বলেন স্ট্রোক একটি গুরুতর অসুখ। মস্তিষ্কে কোনও কারণে কোলেস্টেরল জমলে এই অসুখ হয়। এক্ষেত্রে বড়ো রক্তনালীতে জমতে পারে কোলেস্টেরল। আবার ছোট নালীতেও জমে। এবার বড়ো নালীতে জমলে হতে পারে প্যারালিসিস। আর ছোট নালীতে জমলে ছোটখাটো কাজ করতে পারা যায় না, যেমন জামার বোতাম লাগানো যায় না। এছাড়া ভুলে যাওয়ার সমস্যা দেখা যায়। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টির দিকে নজর রাখতে হবে।

৩. চোখের উপর দাগ: অনেক ক্ষেত্রে কোলেস্টেরল চোখের পাতার উপর বা নীচে জমাট বাঁধে। জায়গাটিতে ছোট ছোট দাগ হয়। একটু উঁচু হয়ে থাকে। কিছু ক্ষেত্রে সাদা আবার কিছু ক্ষেত্রে রং থাকে হলুদ। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যাওয়ার চেষ্টা করুন। তবেই সমস্যার সমাধান সম্ভব। অবশ্য এটি কোনও ক্ষতিকর দিকে এগোয় না। কিন্তু কিছু মানুষের এটি দেখতে খারাপ লাগে। সেই কারণে তারা এই রোগের চিকিৎসা চান। এর খুব ভালো চিকিৎসাও রয়েছে।

৪. হার্টের অসুখ হয়: ডাক্তাররা বলেন যে, হার্ট আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে এটি। এই অঙ্গটিতে আপনার জমতে পারে কোলেস্টেরল। সেক্ষেত্রে শরীরে সমস্যা তৈরি হয়। হার্ট অ্যাটাক (Heart Attack) হতে পারে। আসলে হার্টের রক্তনালীতে কোলেস্টেরল জমলে সেখানে রক্ত চলাচলে বাঁধার সৃষ্টি হয়। এই কারণে হয় হার্ট অ্যাটাক। এক্ষেত্রে বুকে চাপ লাগা, বুকে ব্যথা, সাধারণ কাজ করতে গেলেও হাঁফিয়ে যাওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়। তাই এই উপসর্গ দেখা দেওয়া মাত্রই একদম সময় নষ্ট না করে চিকিৎসকের কাছে আসুন।

৫. ডায়াবেটিস, রক্তচাপ বাড়ে: ডাক্তাররা বলেন, কোলেস্টেরলের সঙ্গে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের একটি যোগসূত্র রয়েছে। বেশিরভাগ সময় দেখা যায়, যাদের কোলেস্টেরল বেশি রয়েছে তাদের শরীরে বাড়তে থাকতে সুগার ও প্রেসার। তাই কোলেস্টেরল ধরা পড়লে এই দুটি টেস্ট অবশ্যই করতে হবে। এভাবেই আপনি সমস্যার সমাধান করতে পারবেন। তাই কোলেস্টেরল থাকলে নিয়মিত রক্ত পরীক্ষা করান। তবেই ভালো থাকতে পারবেন। অন্যথায় সমস্যা বাড়বে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.