ওজন কমানোর জন্য ৫টি হরমোনের কথা এখানে বলা হয়েছে যা আপনার জানা উচিত

ওজন বৃদ্ধিকে নিয়ন্ত্রণ রাখার জন্য আপনি কীভাবে আপনার হরমোন ব্যবহার করতে পারেন তা বোঝা, আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে

হরমোন এবং একজন ব্যক্তির ওজন অত্যন্ত সম্পর্কযুক্ত। হরমোনের ভারসাম্যহীনতা ওজন বাড়াতে পারে। একইভাবে, জীবনধারা পরিবর্তনের মাধ্যমে ওজন বৃদ্ধি হরমোনের ভারসাম্যহীনতাকে ট্রিগার করতে পারে। তাই ওজন কমানোর জন্য হরমোন সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে কিছু হরমোন রয়েছে যা ওজন নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে।

১. কর্টিসল :

কর্টিসল ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি। সাধারণত একটি স্ট্রেস হরমোন হিসাবে বিবেচনা করা হয়। কর্টিসল ইনসুলিন নিঃসরণকেও উৎসাহিত করে। এটি স্ট্রেস মোকাবেলা এবং পরিচালনা করতে সাহায্য করতে পারে এবং এটি বিভিন্ন ব্যক্তির জন্য ভিন্ন হতে পারে। এক কাপ চা বানানো, হাঁটতে যাওয়া, এমনকি গরম স্নানও আপনাকে মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

২. ইনসুলিন :

ইনসুলিন আমাদের কোষে গ্লুকোজ চালিত করে। “যখন আমরা অভ্যাসগতভাবে উচ্চ চিনিযুক্ত খাবার খাই, তখন আমাদের দেহকে ক্রমাগত ইনসুলিন তৈরি করতে হবে যাতে গ্লুকোজ আমাদের কোষ দ্বারা ব্যবহার করা যায়,” মনোবিদ সুসান কার্নেল এটি ব্যাখ্যা করেছেন। তিনি আরও বলেন যে, “একই সময়ে, একটি উচ্চতর ইনসুলিনের মাত্রা আমাদের শরীরে সংকেত পাঠায় যে অতিরিক্ত চিনি রয়েছে এবং এটিকে চর্বিতে রূপান্তর করা শুরু করতে হবে এবং পরে এটি সংরক্ষণ করতে হবে। এই অতিরিক্ত চর্বিযুক্ত টিস্যু শুধুমাত্র আপনার কোমররেখাই বাড়ায় না বরং কোষগুলিকে ইনসুলিনের প্রতি সংবেদনশীলতা হারাতেও সাহায্য করে, এইভাবে শরীরকে আরও বেশি ইনসুলিন তৈরি করার সংকেত দেয়, যার ফলে আরও বেশি ওজন বৃদ্ধি পায়।” কার্বোহাইড্রেট সম্পূর্ণরূপে বাদ দেওয়ার পরিবর্তে, আপনার সঠিক কার্বোহাইড্রেট বেছে নেওয়া উচিত।

৩. লেপটিন :

লেপটিন মস্তিষ্ককে বলে দেয় আমাদের শরীরে কত চর্বি আছে। লেপটিনের মাত্রা কম হলে আপনি ক্ষুধার্ত বোধ করেন। আর যখন লেপটিনের মাত্রা বেশি থাকে তখন আপনি পূর্ণ অনুভব করেন, এটিও মনোবিদ কার্নেল ব্যাখ্যা করেন। তিনি আরও বলেন যে, “যত আপনি স্থূলতার বিকাশ শুরু করেন, আপনি লেপটিন প্রতিরোধী হতে শুরু করেন, তাই আপনার উচ্চ মাত্রার লেপটিন থাকতে পারে, কিন্তু মস্তিষ্ক তা নিবন্ধন করছে না।” এর ফলে ডায়াবেটিস এবং হার্টের সমস্যা হতে পারে। গবেষণায় প্রমাণ হয়েছে যে, শারীরিক কার্যকলাপ লেপটিনের মাত্রা পরিচালনা করতে সাহায্য করতে পারে।

৪. ইস্ট্রোজেন :

মহিলাদের জন্য ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি হল ইস্ট্রোজেন। এটির কারণে মহিলাদের উরু এবং বাহুতে চর্বি জমা হয়। গবেষণায় দেখা গেছে যে, মেনোপজের আগে খুব বেশি মাত্রার ইস্ট্রোজেন থাকে যা ওজন বৃদ্ধি এবং চর্বি সঞ্চয়ের সাথে সম্পর্কিত। উল্টোদিকে মহিলারা মেনোপজে পৌঁছানোর সাথে সাথে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা হ্রাস পেতে শুরু করে এবং চর্বি সঞ্চয় উরু এবং নিতম্ব থেকে পেটে স্থানান্তরিত হয়, এটি বলেছেন মনোবিদ রুভেন। মহিলাদের উচিত তাদের খাদ্যতালিকায় সবজি, ফল, গোটা শস্য, লেবু, বীজ এবং বাদামের মতো সম্পূর্ণ খাবার যোগ করা।

৫. টেস্টোস্টেরন :

টেস্টোস্টেরন পুরুষদের মধ্যে ওজন কমানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হরমোনগুলির মধ্যে একটি। ইস্ট্রোজেনের মতো এটি পুরুষদের প্রথমে তাদের পেটের চারপাশে চর্বি জমা করতে সাহায্য করে। গবেষণায় প্রমাণ হয়েছে যে, পুরুষদের মধ্যে কম টেস্টোস্টেরন সামগ্রিক ওজনকে প্রভাবিত করতে পারে এবং ওজন বৃদ্ধির সাথে যুক্ত হতে পারে। টেস্টোস্টেরনের নিম্ন মাত্রা পেশীভর এবং ক্যালোরি খরচ কমায়, তাই টেস্টোস্টেরনের ঘাটতি সময়ের সাথে সাথে ওজন বাড়াতে পারে এবং ওজন কমানো কঠিন করে তোলে। একই গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, পুরুষরা ব্যায়ামের মাধ্যমে টেস্টোস্টেরনের ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে পারে।

এই হরমোনগুলির উপর নিয়ন্ত্রণ রাখা আপনার ওজন কমানোর প্রক্রিয়াকে একটু সহজ করে তুলতে পারে। সুতরাং যত তাড়াতাড়ি সম্ভব ওজন কমানোর জন্য এই ৫টি হরমোনের উপর নিয়ন্ত্রণ অর্জন করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.