আপনি কী ২৫ বছর বয়সী? এখানে প্রেম, জীবন এবং প্রাপ্তবয়স্ক সম্পর্কে ২৫টি তথ্য দেওয়া রয়েছে যা আপনাকে পরবর্তী জীবনে সাহায্য করবে।

Turning 25

২৫ বছর বয়স হল যে কারোর জীবনের টার্নিং পয়েন্ট। প্রথম বিশের দশক শেষ হয়, অবশেষে সবাই আপনাকে গুরুত্ব সহকারে নিতে শুরু করবে। আপনি ২৫ বছর বয়সে গেলে, আপনার জীবনে অনেক কিছুই বদলে যায়। সেটি আপনার বন্ধুর বৃত্ত, চাকরি বা জীবনের প্রতি আপনার দৃষ্টিভঙ্গিই হোক না কেন, সবকিছুই বদলে যায়। এখানে প্রেম, জীবন এবং প্রাপ্তবয়স্ক সম্পর্কে ২৫টি তথ্য রয়েছে যা প্রতি ২৫ বছর বয়সী এর সাথে সম্পর্কিত হবে।

১. এই বয়সে এসে আপনি আপনার বাবা-মায়ের কথা বেশি শোনেন, কারণ আপনার মধ্যে বিদ্রোহী মনোভাবটি কোথাও যেন হারিয়ে গেছে। এখন আপনি বুঝতে পেরেছেন যে, আপনার পিতামাতাই হল আপনার সবচেয়ে বড়ো শুভাকাঙ্খী।

২. ২৫ বছর বয়সের পর আপনি আর পার্টি করা পছন্দ নাও করতে পারেন বরং নতুন নতুন ভ্রমণের জায়গাগুলিতে যাওয়া আপনার তালিকার শীর্ষস্থানে আসতে পারে৷ এটি জীবন সম্পর্কে একটি ভিন্ন দৃষ্টিকোণ দেয়।

৩. একা থাকা কোনো বড়ো বিষয় নয়, আর আপনাকে এটি শিখতে হবে। প্রতিবার আপনাকে সাহায্য করার জন্য আপনার আশেপাশে লোকজন থাকবে না।

৪. অহংকার আপনাকে পতনের দিকে নিয়ে যাবে। এটি সবচেয়ে অনুৎপাদনশীল আবেগ, যেটি শুধুমাত্র আপনাকে ফাঁপা করে তুলবে। এটি পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের পরিচয়।

৫. সবাই আপনাকে পছন্দ না করলেও আপনার নিজেকে পছন্দ করা উচিত। আর নিজেকে পছন্দ করা কোনোদিন বন্ধ করবেন না।

৬. আপনার সাথে আড্ডা দেওয়ার জন্য আপনার একগুচ্ছ বন্ধুর দরকার নেই। অল্প কিছু প্রকৃত বন্ধু থাকাই শ্রেয়।

৭. ব্যর্থতা হল জীবনের একটি অংশ। আপনি যদি ব্যর্থ না হন, আপনি কখনোই শিখতে পারবেন না। কোনোদিন ব্যর্থতাকে ভয় করা উচিত নয়।

৮. একমাত্র পরিবারই সবসময় আপনার পাশে থাকবে এবং প্রতিটি পরিস্থিতিতে সমর্থন করবে। সুতরাং তাদের সাথে সময় কাটানো গুরুত্বপূর্ণ।

৯. নিজের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া উচিত। যদি আপনার স্বাস্থ্য ভালো না থাকে তবে অর্থ, খ্যাতি সম্পূর্ণ ভিত্তিহীন।

১০. ২৫ বছর বয়সের আগে অনেকেই সঞ্চয় এবং বিনিয়োগ সম্পর্কে অজ্ঞাত থাকে। কিন্তু ২৫-এর পর সঞ্চয় এবং বিনিয়োগ সম্পর্কে আমাদের সকলের জানা উচিত।

১১. অনেক সম্পর্ক এমন হয় যে, সম্পর্কে তিক্ততা বাড়লেও আপনি সবসময় কোনো প্রশ্ন বা কোনো জিজ্ঞাসা করতে পারেন না। কিছু জিনিস ঘটতে পারে কারণ সেগুলি সেভাবে হওয়ারই কথা ছিল।

১২. মানুষের মধ্যে বিনিয়োগ করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠে, কারণ তারা আপনাকে সঠিক শিক্ষা দেবে।

১৩. আপনি হয়তো পেশাদারিত্ব ভালো বোঝেন, কারণ আপনি কাজের বিষয়ে গুরুতর এবং সৎ, আর এর সাথে অন্যজনদেরও ভালো বোঝেন। কারণ এই বয়সের পরই আপনার মানুষ চেনার ক্ষমতা বেড়ে যায়।

১৪. আপনি এই বয়সে এসে এমন এক পর্যায়ে পদার্পন করেন যেখানে আপনি বুঝতে পারেন যে, আপনি জীবন থেকে ঠিক কী চান আর কতটা চান। ফলে সময় নষ্ট না করে সেই দিকেই এগিয়ে যান।

১৫. প্রত্যেকের নিজস্ব যাত্রাপথ আছে। আপনার কাছের কোনো বন্ধু হয়তো জীবনে আপনার চেয়েও অনেক ভালো কিছু করবে, কিন্তু এটি আপনাকে অনুতীর্ণ প্রমাণ করবে না। কারণ প্রত্যেকেরই নিজস্ব যাত্রাপথ আছে। আমাদের নিজেদের উচিত সেরা সংস্করণ হওয়ার দিকে মনোনিবেশ করা।

১৬. প্রাপ্তবয়স্ক হওয়া কঠিন কিন্তু আমাদের এটিকে সহজ করার উপায় খুঁজে বের করতে হবে। এটি একটি ব্যক্তিগত পছন্দ।

১৭. যদি কেউ আপনাকে সত্যিকারের ভালোবাসে তবে যাই হয়ে যাক না কেন, সে তার ভালোবাসা ১%-ও কম করবে না। তখন আপনারও এই বিষয়টি বিবেচনা করা উচিত।

১৮. অভিনব কিছু তারিখ, দামী উপহার এমন কোনো বড়ো জিনিস না। যদি কেউ সারাজীবন আপনার পাশে থাকার আশ্বাস দেয়, তবে এটিই হল সবচেয়ে বড়ো উপহার।

১৯. আপনার ভোটের তালিকায় থাকা উচিত। যদি আপনার ভোটের কার্ড না থাকে ইতিমধ্যেই করিয়ে নিন৷ কারণ এটি আপনার নাগরিকত্বের অধিকার।

২০. যদি নিজের উপার্জনের টাকাতে নতুন বাড়ি কেনার কথা ভাবেন, তাহলে ২৫ বছর বয়সের আগে এটি নিয়ে বেশি চিন্তা করবেন না। কিন্তু যদি আপনি ২৫ বছর বয়স পার হয়ে যান, তবে এটি আপনার একটি গুরুতর চিন্তার বিষয় হতে পারে।

২১. ব্যক্তিগত সম্পর্কের বিষয়ে সচেতন হন। কারণ এখনই বয়স আপনার রোমান্টিক আগ্রহকে গুরুত্ব সহকারে নেওয়ার।

২২. নিজের শরীরের প্রতি অতিরিক্ত যত্ন নিন। যদি দেখেন বিপাক প্রক্রিয়া ধীর গতিতে হচ্ছে, তবে নিয়মিত কিছু ব্যায়াম করুন।

২৩. ব্যস্ত সময়ের ফাঁকে আপনার পিতামাতার সাথে সময় কাটান। তাদেরও প্রয়োজন আপনার সময়ের। আর তাদের সময় দেওয়াটাও আপনার কর্তব্য।

২৪. আর্থিক স্বাধীনতাই সবকিছু নয়। গৃহস্থালির কাজগুলিও জানতে হবে। মায়ের থেকে রান্না শিখুন এবং পরিবারের সকলকে নিজের হাতে রান্না করে খাওয়ান, দেখবেন এই আনন্দের অনুভূতিটাই আলাদা।

২৫. সবশেষে অন্তত আপনি বুঝতে পারবেন যে, মনে শান্তি থাকলে ঠিক কতটা খুশি থাকা যায়। মনের সুখই হল মানুষের বেছে থাকার রসদ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.