আধুনিক বিবাহের ৭টি অকথিত নিয়ম এবং গুরুত্বপূর্ণ বিষয় জানালেন বিশেষজ্ঞরা!

7 un said rules of Modern Marriage

আধুনিক বিবাহের অব্যক্ত নিয়ম যা আপনাকে জানতে হবে

আজকালকার বিবাহ আগের মতো হয় না। অবশেষে বিবাহের আগে পুরুষ এবং মহিলা উভয়ই অনেকগুলি বিষয় বিবেচনা করেন। আগেকার দিনের লোকেরা তাদের বিবাহকে অপমানজনক হওয়া সত্ত্বেও আটকে রাখতেন। আজকালকার দিনে ক্রমবর্ধমান সচেতনতা এবং মহিলারা স্বাধীন হওয়ার সাথে সাথে, দম্পতিরা জানেন যে তারা খুশি না হলে তাদের একটি উপায় আছে। এটি একটি ইতিবাচক পরিবর্তন। শুধু দোহাই দিয়ে বিয়ে করা উচিত নয় এবং আধুনিক বিয়েতে অনেক কাজ করতে হয়। আজকের দিনের লোকেরা আর্থিক স্থিতিশীলতা, পেশাদার পটভূমি এবং রাজনৈতিক মতাদর্শের জন্যও খোঁজ করে। এখানে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আধুনিক বিয়ের ৭টি অব্যক্ত নিয়ম যা আপনাকে আপনার দাম্পত্য জীবনকে সুখী করতে সাহায্য করবে।

১. অযাচিত উপদেশ একটি বড়ো সংখ্যা: অনেক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, একজনকে সমর্থন দেওয়া উচিত, কান দেওয়া উচিত এবং আমি সবচেয়ে ভালো জানি বলার পরিবর্তে অন্য ব্যক্তির দৃষ্টিভঙ্গি বোঝার চেষ্টা করা উচিত। এটি আপনার সঙ্গীর সাজসজ্জার পছন্দ থেকে শুরু করে তারা কীভাবে কর্মক্ষেত্রে জিনিসগুলির সাথে মোকাবিলা করে সব কিছুর জন্য প্রযোজ্য। আপনার কান ধার দিন তাদের, যাতে তারা আপনার চারপাশে আরামদায়ক হতে পারে।

২. বাড়িতে কাজের মোড বন্ধ করুন: সম্পর্কের ক্ষেত্রে প্রত্যেকেরই মনোযোগ প্রাপ্য। যখন আপনার ফোকাস অন্য জায়গায় থাকে, তখন আপনার স্ত্রীকে অবাঞ্ছিত এবং গুরুত্বহীন মনে হয়। গুণমান সময়কে অগ্রাধিকার দিন। আপনি এবং আপনার সঙ্গী উভয়ই পেশাদারভাবে কাজ করতে পারেন এবং যদি একে অপরের জন্য খুব কমই সময় পান, তবে নিশ্চিত করুন যে একে অপরের সাথে থাকার জন্য সময় বার করতে সক্ষম হয়েছেন। মানসম্পন্ন সময় কাটানোর জন্য একটি নিয়ম তৈরি করুন এবং ফোন থেকে নিজেদের দূরে রাখুন। সোশ্যাল মিডিয়া স্ক্রোল করার পরিবর্তে আপনি যে বিষয়গুলি নিয়ে আলোচনা করতে চান সেগুলিতে মনোযোগ দিন৷ আপনি এটির জন্য দিনগুলি আগে থেকেই ব্লক করতে পারেন এবং পারিবারিক সময়ে সম্পূর্ণরূপে সামাজিক মিডিয়া ডিটক্সে যেতে ভুলবেন না।

৩. একে অপরের জন্য ১ নম্বর হন: আমরা সবাই উদযাপন করতে চাই এবং ভালবাসতে চাই, তাই সর্বদা একে অপরের ১ নম্বর হতে এবং আপনার সমস্ত হৃদয় দিয়ে একে অপরকে হাইপ করুন। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, সুখী দম্পতিদেরও সমস্যা রয়েছে তবে তারা কাউকে তাদের মধ্যে আসতে দেয় না। এটি আধুনিক বিবাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অকথিত নিয়মগুলির মধ্যে একটি যা আপনাকে একে অপরের ছোট অর্জনগুলি উদযাপন করতে দেয়।

৪. আপনি যা অনুভব করছেন তা প্রকাশ করুন: একজনকে বুঝতে হবে যে, আপনার সঙ্গী সম্পূর্ণ ভিন্ন পটভূমি থেকে এসেছেন। তাদের লালন-পালন ভিন্ন ছিল, তাদের চিন্তার প্রক্রিয়া ভিন্ন এবং তারা যেভাবে জিনিসগুলো দেখেন তা ভিন্ন হতে পারে, তাই আপনাকে যোগাযোগ করতে হবে। উদাহরণস্বরূপ – আপনার জিনিসগুলিকে সংগঠিত রাখার অভ্যাস থাকতে পারে তবে তিনি তা করেন না, তারপর তাদের কাছ থেকে একটি নির্দিষ্ট আচরণ আশা করার পরিবর্তে বিনয়ের সাথে তাদের বলুন।

৫. প্রাক্তন সম্পর্কে বলুন: আপনার মনে আপনার প্রাক্তন সম্পর্কে শূন্য অনুভূতি থাকতে পারে তবে আপনার জীবনসঙ্গীর কাছে ক্ষুদ্রতম বিবরণটিও বলুন। একটি ফেসবুক অনুরোধ পাওয়ার থেকে একটি কফি শপে মিটিং পর্যন্ত, আপনার সর্বদা আপনার সঙ্গীর কাছে এটি উল্লেখ করা উচিত। দম্পতি এবং পারিবারিক থেরাপিস্ট ডেব কাস্টালডো একটি সাক্ষাৎকারের সময় বলেছিলেন যে, “যদি লুকানোর কিছু না থাকে তবে কেন লুকাবেন, লুকিয়ে রাখলে গোপনীয়তা এবং অসততার একটি বায়ু হতে পারে।

৬. রাজনৈতিক মতাদর্শের উপর কোন জ্ঞান নেই: সকলের দৃষ্টিভঙ্গিকে সম্মান করা উচিত। সাম্প্রতিক বছরগুলিতে আমরা বিভিন্ন রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কারণে অনেক দম্পতিকে বিচ্ছেদ হতে দেখেছি। যখন বিয়ের কথা আসে তখন আপনাকে বুঝতে হবে যে, আপনি একজন ব্যক্তিকে বিয়ে করছেন কারণ আপনি তাকে একজন ব্যক্তি হিসেবে ভালোবাসেন এবং তাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গির সাথে এর কোনো সম্পর্ক নেই। আপনার স্ত্রীর ভিন্ন রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থাকতে পারে এবং ঝগড়া করার পরিবর্তে আপনার সম্মান করা উচিত।

৭. পরিবার এবং বন্ধুদের সমালোচনা করবেন না: আপনি আপনার সঙ্গীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কিন্তু তাদের জীবনে আরও অনেক গুরুত্বপূর্ণ মানুষ আছে। বন্ধু এবং পরিবারের সমালোচনা করা সবসময় একটি খারাপ ধারণা। আমি সেই ব্যক্তিকে পছন্দ করি না বলার পরিবর্তে তাদের সাথে ভালো বন্ধনের চেষ্টা করুন।

তাই আপনিও যদি শীঘ্রই বিবাহিতদের দলে যোগ দিতে চাইছেন, তাহলে সুখী দাম্পত্য জীবনের জন্য এই ৭টি অকথিত নিয়ম আপনার মনে রাখা উচিত। মনে রাখবেন যে, বিবাহের জন্য ক্রমাগত পরিশ্রম এবং প্রচেষ্টার প্রয়োজন সত্যিই গুরুত্বপূর্ণ।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.