আধুনিক অভিভাবক হিসাবে কীভাবে আপনার বাচ্চাকে ধৈর্য শেখাবেন?

Modern Parenting teach your kid patience

ধৈর্য শেখানোর জন্য ৩টি টিপস

আজকের দিনে দাঁড়িয়ে আমাদের সকলের একটাই প্রয়োজন তা হল ‘আরও বেশি করে ধৈর্য’। এই পৃথিবীটি অনেক ভালো জায়গা হয়ে উঠবে যদি আমরা সবাই ধৈর্য ধরে রাখতে শিখি। ধৈর্যের মাত্রা দিন দিন কমে যাচ্ছে, বিশেষ করে আমাদের তরুণ প্রজন্মের। আজকের প্রজন্মের ধৈর্যের অভাবের এটি একটি বড়ো কারণ। কিন্তু ধৈর্য একজন ব্যক্তির ব্যক্তিত্বের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। কেউ যদি কঠিন পরিস্থিতিতে ধৈর্য ধরে রাখতে জানে, তবে অর্ধেক কাজ ইতিমধ্যেই হয়ে যায়। তাই শুরু থেকেই আপনার সন্তানকে ধৈর্য শেখানো গুরুত্বপূর্ণ। এখানে ধৈর্য শেখানোর জন্য ৩টি টিপস দেওয়া হল।

দ্রষ্টব্য: ধৈর্য শেখানোর সর্বোত্তম উপায় হল ধৈর্যের অনুশীলন করা। কিছু মানুষ স্বাভাবিকভাবেই অন্যদের চেয়ে বেশি ধৈর্যশীল। কিন্তু আমরা সর্বদা এটি আয়ত্ত করতে অনুশীলন করতে পারি।

১. আপনার সন্তানকে বাগানে নিয়োজিত করুন:

বেশিরভাগ কাজেই শিশুরা দ্রুত ফল পায়। তাদের ধৈর্য শেখানোর জন্য তাদের বাগানে নিয়োজিত করুন। তখন তারা বুঝতে পারবে যে, ভালো ফলাফল পেতে তাকে কঠোর পরিশ্রম করতে হবে। যখন সে বাগানে অংশ নেবে তার প্রচেষ্টা ধীরে ধীরে ফল দেবে। আপনার সন্তানকে বীজ বপন করতে দিন, প্রতিদিন তাতে জল দিতে দিন এবং দেখতে দিন যে বীজ একটি বড়ো গাছে পরিণত হচ্ছে। যখনই প্রয়োজন হবে তাদের গাইড করুন। এইভাবে আপনি আপনার সন্তানকে আরও ধৈর্যশীল হতে সাহায্য করবেন।

২. যখন তারা একগুঁয়ে আচরণ করে তখন তাদের বকাঝকা করবেন না:

অনেক বাবা-মায়েরা তাদের সন্তানদের তিরস্কার করেন যখন তারা একগুঁয়ে আচরণ করে। সন্তানের সমস্যাটি সমাধান করা গুরুত্বপূর্ণ। তাকে বুঝতে দিন সবকিছু সঠিক সময়ে ঘটবে। মারধর বা তিরস্কার তাদের আরও জেদি করে তুলবে। তার সামান্য অর্থ হস্তান্তর করুন এবং তাদের এটি ব্যবহার করতে বলুন। তাদের প্রয়োজন এবং চাওয়ার পার্থক্য বুঝতে দিন।

৩. আপনার বাচ্চার সাথে ঠোঁটে আঙুল দেওয়ার খেলাটি খেলুন:

নীরবতা ধৈর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। আপনি যখনই সময় পাবেন আপনার বাচ্চার সাথে ঠোঁটে আঙুল দেওয়ার খেলাটি খেলুন। আপনি একটি টাইমার সেট করতে পারেন এবং আপনার বাচ্চাদের চুপচাপ বসতে বলতে পারেন। তারা চুপচাপ বসে আছে কিনা তা পর্যবেক্ষণ করুন। এটি আপনার জন্য একটি সত্য পরীক্ষা প্রমাণ করতে পারে। তারা পরীক্ষায় উত্তীর্ণ হলে তাদের প্রশংসা করুন। এটি তাদের অনুপ্রাণিত করবে এবং ধীরে ধীরে তারা গুরুত্ব আসলে কী জিনিস তা বুঝতে পারবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.