আজ ভ্যালেন্টাইনস সপ্তাহের প্রথম দিন! জেনে নিন “রোজ ডে” সম্পর্কে কিছু অজানা ইতিহাস

হ্যাপি রোজ ডে

রোজ ডে ২০২৩: ভ্যালেন্টাইনস সপ্তাহের প্রথম দিনটি অর্থাৎ ৭ই ফেব্রুয়ারি অত্যন্ত উৎসাহ এবং আনন্দের সাথে বিশ্বজুড়ে পালিত হয় রোজ ডে হিসাবে। আজ হল সেই ৭ই ফেব্রুয়ারি। সুতরাং শুরু হয়ে গেছে প্রেমের সপ্তাহ। প্রেমিক-প্রেমিকারা ইতিমধ্যে তাদের অংশীদারদের প্রভাবিত করার সেরা উপায়গুলি খুঁজে বার করার চেষ্টা চালাচ্ছে। ভালোবাসার মানুষদের কাছেই এই দিনটির তাৎপর্য রয়েছে। এই দিন যুগলরা ভালোবাসা, বিশ্বাস এবং সম্মানের স্মারক হিসাবে বিভিন্ন ধরণের গোলাপ উপস্থাপন এবং বিনিময় করে।

গোলাপের ইতিহাস:

প্রায় ৫০০০ বছরের পুরোনো গোলাপ চাষের প্রথম রেকর্ড অনুযায়ী, ফুলটি প্রথম সুদূর পূর্বে জন্মেছিল। গোলাপ চাষ প্রথম চীনে শুরু হলেও শীঘ্রই তা রোম ও গ্রিসেও ছড়িয়ে পড়ে। অতীতে, গোলাপ বিলাসের প্রতীক হিসাবে ধনী এবং অভিজাতদের দেওয়া হত এবং প্রায়শই শিল্পীদের অনুপ্রাণিত করার জন্য উপহার হিসাবে দেওয়া হত। গোলাপ অবশেষে যুগের ওষুধে পরিণত হয়েছে। গোলাপ ভালোবাসা, শান্তি এবং আশার চিহ্ন থেকে পরিবর্তিত হয়েছে সংঘাতের চিহ্নে। পঞ্চদশ শতাব্দীতে ইংরেজ সেনাবাহিনীর প্রতীক হিসাবে গোলাপ নিযুক্ত করা হয়েছিল।

রোজ ডে-র ইতিহাস:

ইতিহাস অনুসারে এটি বিশ্বাস করা হয় যে, এই দিনটি যুগলদের জন্য তাদের অংশীদারদের লাল গোলাপ উপহার দেওয়ার এবং সারা শহরকে লাল গোলাপ দিয়ে লাল রঙ করার জন্য ভালবাসার প্রতীক। প্রাচীনকালে গোলাপ উপহার দেওয়ার প্রথা ভিক্টোরিয়ানদের দ্বারা শুরু হয়েছিল এবং তারা তাদের ঘনিষ্ঠদের কাছে তাদের ভালোবাসা প্রকাশ করার জন্য এটি করেছিল। তখন থেকেই ভালোবাসা ও রোমান্স ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে মানুষ রোজ ডে উদযাপন শুরু করে।

হাতির দাঁতের গোলাপগুলি প্রায়শই একটি মার্জিত ছাপ তৈরি করতে এবং বিলাসিতা বোধের সাথে একটি শান্ত ভাব প্রদান করতে ব্যবহৃত হয়। অন্যদিকে পীচ রঙের গোলাপগুলি মেয়েলি, নির্দোষতা এবং তারুণ্যের সাথে যুক্ত। তারা প্রেম, স্নেহ, যত্ন এবং উষ্ণ অনুভূতির প্রতীক। আবার গোলাপী রঙের গোলাপটি কৃতজ্ঞতা এবং প্রশংসা বোঝায়। এটি বন্ধু, ভাইবোন এবং শিক্ষকদের কাছে উপস্থাপন করার জন্য আদর্শ গোলাপ। নীল গোলাপ রহস্য, সংবেদনশীলতা এবং সত্য অনুভূতির প্রতিনিধিত্ব করে। সাদা গোলাপ নির্দোষতা এবং বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে, যখন হলুদ গোলাপ বন্ধুত্ব এবং নতুন শুরুর উত্তেজনাকে নির্দেশ করে। এবং কমলা গোলাপ ইচ্ছা প্রকাশ করতে ব্যবহৃত হয়।

সবশেষে বলা যায় যে, বাজারে অসংখ্য রঙের গোলাপ পাওয়া যায় যা তাদের অর্থ ও তাৎপর্যের জন্য বিশেষ। বিশেষ কাউকে ‘আই লাভ ইউ’ বলার জন্য লাল গোলাপ একটি সময়-সম্মানিত উপায়। এই গোলাপটি নিঃসন্দেহে একটি বিশেষ দিনের জন্য সেরা পছন্দ, তবে বিভিন্ন গোলাপ রয়েছে যা আমরা যাদের যত্ন করি তাদের দেওয়া যেতে পারে।

হ্যাপি রোজ ডে!

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.