আচমকাই সাইবার হানার কবলে তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট

বদলে গেল অ্যাকাউন্টের নাম এবং লোগো

হাইলাইটস:

•সাইবার হানার কবলে তৃণমূলের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট

•ট্যুইটার অ্যাকাউন্টের নাম বদলে হয়েছে ‘যুগ ল্যাবস’

•সোশ্যাল মিডিয়ার কাজকর্ম আপাতত বন্ধ রাখার ফলে ফলে বিপাকে রাজ্যের শাসক দল

কলকাতা: রাজনৈতিক দলের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা নতুন কিছু নয়। এবার সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। সুতরাং সাইবার হানার কবলে তৃণমূল কংগ্রেসের ট্যুইটার অ্যাকাউন্টটি। অনুমান করা হচ্ছে, গতকাল রাত থেকেই ট্যুইটার অ্যাকাউন্টটি সাইবার অপরাধের কবলে পড়েছে। ওই অ্যাকাউন্টের ছবি এবং নামও বদলে দেওয়া হয়েছে। দ্রুত অ্যাকাউন্টটিকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে জোড়াফুলের তরফে। অ্যাকাউন্টটি হ্যাক হওয়ার সত্যতা স্বীকার করেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি জানিয়েছেন, দ্রুত প্রোফাইলটি ঠিক করার জন্য কাজ চলছে। ট্যুইটার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, তারা দ্রুত বিষয়টি ঠিক করার আশ্বাস দিয়েছেন।

তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্টের নাম বদলে হয়েছে ‘যুগ ল্যাবস’ (Yuga Labs), ছবিটি বদলে হয়েছে ইংরেজি অক্ষর ‘ওয়াই’ ও ‘এল’ সম্বলিত একটি লোগো। জানা গিয়েছে, দ্রুত অ্যাকাউন্টটি ‘রিকভার’ করার চেষ্টা চলছে। উল্লেখ্য, তৃণমূল কংগ্রেসের এই অ্যাকাউন্টটিতে ব্লু টিক রয়েছে। ট্যুইটারে তৃণমূল কংগ্রেস ফলো করে ৬০ জনকে। এদিকে এই পেজের ফলোয়ার সংখ্যা ৬ লাখ ৪৯ হাজার। রিপোর্ট অনুযায়ী, গতকাল রাত দেড়টা থেকেই তৃণমূল কংগ্রেসের ট্যুইটার অ্যাকাউন্টের নাম ও ছবি বদলে যায়। এই ঘটনার বেশ কয়েক ঘণ্টা অতিক্রান্ত হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। কে বা কারা, কী উদ্দেশ্যে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে তা এখনও স্পষ্ট নয়। তবে যে সংস্থার নাম ও লোগো বর্তমানে তৃণমূলের অ্যাকাউন্টে দেখা যাচ্ছে, সেটি আদতে মার্কিন বহুজাতিক সংস্থা। তাদের কাজ মূলত ক্রিপ্টো কারেন্সি নিয়ে। তার পাশাপাশি ডিজিটাল মিডিয়া সংক্রান্ত ব্যবসাও করে তারা।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পর কোনও ভুলভাল ট্যুইট অবশ্য করা হয়েছে কি না, তা স্পষ্ট নয়। সকাল সাড়ে আটটায় দেখা যায়, পেজের শেষ ট্যুইট ১১ ঘণ্টা আগে করা। ‘দিদির সুরক্ষা কবচ’ সংক্রান্ত সেই ট্যুইট। এর আগে বহুবার সারা বিশ্বে তাবড় সব রাজনৈতিক ও গণমান্য ব্যক্তিদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করেছে ক্রিপ্টো লেনদেনকারীরা। বেশিরভাগ ক্ষেত্রেই ক্রিপ্টো সংক্রান্ত কোনও ট্যুইট করা হত। এর আগে গত বছরের ২২শে এপ্রিল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের ট্যুইটার অ্যাকাউন্ট সাইবার হানার কবলে পড়ে। সেই সময়ও ‘ভুলভাল’ ট্যুইট করে বিভিন্ন পণ্য কেনার জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। আর এবার হ্যাক হল খোদ সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট।

প্রসঙ্গত, ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ট্যুইটার অ্যাকাউন্টও হ্যাক হয়ে যায়। প্রধানমন্ত্রীর ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে বিটকয়েন সংক্রান্ত দুটি ট্যুইটও করা হয়েছিল। এছাড়া এর আগে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর অফিসের ট্যুইটার অ্যাকাউন্টও হ্যাক করা হয়েছিল। সরিয়ে দেওয়া হয়েছিল যোগী আদিত্যনাথের ছবিও। আবার গত বছর জানুয়ারিতে খোদ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক করে নাম বদলে এলন মাস্কের ছবি লাগিয়ে দেওয়া হয়েছিল। গত এপ্রিলে হ্যাক হয়ে যায় পঞ্জাব কংগ্রেসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট। আর গত বছর অক্টোবরে তেলেগু দেশম পার্টিরও ট্যুইটার অ্যাকাউন্টও হ্যাক করা হয়েছিল। মাত্র কয়েকমাস আগেই সাইবার হানার কবলে পড়েছিল পশ্চিমবঙ্গের একাধিক সরকারি অ্যাকউন্ট। ‘এগিয়ে বাংলা’, ‘দুয়ারে সরকার’ অ্যাকউন্টগুলি কার্যত অচল হয়ে পড়েছিল।

উত্তরপূর্বের তিন রাজ্যে ভোট শেষ হয়েছে। মেঘালয়ে তৃণমূল কংগ্রেস ভালো ফল করবে বলে বলছে বুথফেরত সমীক্ষা। এই অবস্থায় তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ায় সোশ্যাল মিডিয়ার কাজকর্ম আপাতত বন্ধ রয়েছে। ফলে বেশ বিপাকে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.