আইআইটি থেকে হার্ভার্ডের প্রাক্তন ছাত্র, ভারতের ৭জন চা উদ্যোক্তা, যারা চা বিক্রি করে নিজের পরিচয় বানিয়েছেন

এই ৭জন চা উদ্যোক্তাদের সাথে দেখা করুন যারা অভিনব ডিগ্রি অর্জনের পরে চা বিক্রি করছেন

ভারতের চা উদ্যোক্তা: দেশি চা নিঃসন্দেহে ভারতের প্রিয় পানীয়। ২০২১ অর্থবছরে ভারতে চা খাওয়ার পরিমাণ ছিল আনুমানিক ১.১ বিলিয়ন। যা চা শিল্পে ব্যাপক চাহিদা ও উন্নয়ন হয়েছে।

চা এবং চা পণ্যের আশেপাশে বেশ কয়েকটি স্টার্ট-আপ ভারত জুড়ে ফুটে উঠেছে, যার মধ্যে চায়োস, চাই পয়েন্ট, এমবিএ চাইওয়ালা ইত্যাদির মতো স্টার্ট-আপগুলি অন্যান্য স্টার্ট-আপগুলির জন্য চা ইকোসিস্টেমে নিজেদের জন্য একটি জায়গা তৈরি করার পথ তৈরি করেছে। আজ আমরা এমন ৭জন চা উদ্যোক্তাকে দেখছি যারা দেশি চায়ের স্বাদ এবং নির্যাস দিয়ে এটিকে বড়ো করে তুলছেন।

চা থেলা:

চা থেলা হল আইআইটি খড়গপুরের প্রাক্তন ছাত্রের নেতৃত্বে একটি চা স্টার্ট-আপ। দোকানের প্রধান আকর্ষণ হল এর কিয়স্ক এবং থেলা। ফার্মটি রাজ্য জুড়ে অসংখ্য চা-বিক্রয় কিয়স্ক স্থাপন করেছে এবং মুম্বাই এবং ব্যাঙ্গালোরের মতো আরও শহরে কেন্দ্রগুলিতে পৌঁছানোর পরিকল্পনা করেছে।

এমবিএ চাওয়ালা:

৮০০০ টাকার প্রাথমিক বিনিয়োগের সাথে, এমবিএ চাওয়ালাকে প্রফুল্ল বিল্লোর রাস্তার পাশে চা স্টল হিসাবে শুরু করেছিলেন। তার ব্যবসা শুরু হয়েছিল এবং তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। বর্তমানে প্রফুল্ল সারা ভারতে ৫০টি আউটলেট সহ কয়েক কোটি টাকার ব্যবসা গড়ে তুলেছেন।

চা পয়েন্ট:

চা পয়েন্ট হল ভারতের সবচেয়ে বিস্তৃত চা ক্যাফে এবং এটি ভারতের প্রথম চা স্টার্ট-আপ বলে মনে করা হয়। এটি হার্ভার্ডের প্রাক্তন ছাত্র অমুলেক সিং বিজরালের মালিকানাধীনে তৈরি একটি চা স্টার্ট-আপ। এটিই প্রথম কোম্পানী যারা দোরগোড়ায় গরম চা সরবরাহ করে।

চা সুতা বার:

চা সুতা বারটি অনুভব দুবে এবং তার বন্ধুরা শুরু করেছিলেন, যারা চা বিক্রির সুযোগ এমনভাবে দেখেছিলেন যাতে সব বয়সের লোক তাদের দোকানে যেতে বাধ্য হয়। UPSC-এর প্রস্তুতির সময় তারা এই ধারণাটি নিয়ে আসে। তাদের উত্তেজনাপূর্ণ বিপণন কৌশল এবং নিয়মিত গুণমান যাচাইয়ের মাধ্যমে, ব্র্যান্ডটি ৩টি দেশে ১০০-এরও বেশি শহরে তার ২০০টিরও বেশি আউটলেট ছড়িয়ে দিয়েছে।

ভারতের ইন্দোরের কেন্দ্রস্থলে ২০১৬ সালে একটি ক্যাফে আউটলেট হিসাবে শুরু করা, অনুভব দুবে এই ব্র্যান্ডটিকে দুবাই এবং ওমানেও প্রসারিত করেছে। এটিতে ১০০টিরও বেশি বৈচিত্র্য রয়েছে যা আপনার জন্য আকাঙ্ক্ষা এবং সাশ্রয়ী মূল্যে গুণমানের স্বাদ বিশিষ্ট। এটির একটি দুর্দান্ত পরিবেশ রয়েছে এবং যারা ধোঁয়া পছন্দ করে তাদের জন্য রয়েছে গরম পাইপিং দেশি চা।

চা ব্রেক:

দুই বন্ধু, অনিরুদ্ধ পোদ্দার এবং আদিত্য লাদসারিয়া দ্বারা প্রতিষ্ঠিত, চা ব্রেক হল একটি দ্রুত বর্ধনশীল ক্যাফে চেইন যেটি তার সূচনাকালে কলকাতার তরুণদের মধ্যে ব্লকবাস্টার হিট হয়ে ওঠে। আজ এটির আউটলেটগুলি কলকাতা, খড়গপুর, ভুবনেশ্বর, জামশেদপুর ইত্যাদি জুড়ে ছড়িয়ে রয়েছে।

চায়োস:

দুই আইআইটিয়ান, নিতিন সালুজা এবং রাঘব ভার্মা দ্বারা শুরু করা, চায়োস ভারতের অন্যতম সফল চা স্টার্ট-আপ। চায়োস দেশব্যাপী ৮০টি ক্যাফে জুড়ে ১.৭ মিলিয়ন নিবন্ধিত অতিথি রয়েছে এবং আগামী ৩-৪ বছরে ৩০০-৪০০ স্টোরের সংখ্যা পৌঁছানোর পরিকল্পনা করছে।

চা ওয়ালী:

২৪ বছর বয়সী অর্থনীতির স্নাতক পাটনার একটি মহিলা কলেজের সামনে একটি চায়ের স্টল শুরু করেছিলেন। প্রিয়াঙ্কা গুপ্তার জন্য, তার অনুপ্রেরণা হলেন প্রফুল্ল বিল্লোর, যিনি আহমেদাবাদে বিখ্যাতভাবে ‘এমবিএ চাওয়ালা’ চালান। প্রিয়াঙ্কা গুপ্তার এই উদ্যোগ দেশব্যাপী মনোযোগ আকর্ষণ করেছে। তিনি প্রতিযোগিতামূলক পরীক্ষা দিয়েছিলেন এবং চাকরি করার চেষ্টা করেছিলেন। কিন্তু সেগুলি কাজে আসেনি, তখন তিনি বলেছিলেন যে তিনি “আত্মনির্ভর ভারত (স্বনির্ভর ভারত)” পথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। এখন তিনি সোশ্যাল মিডিয়ায় অনেকের কাছ থেকে উৎসাহ পাচ্ছেন।

প্রশংসার সাথে সাথে তারা ইন্টারনেটে প্রচুর সমালোচনাও পেয়েছিলেন। লোকেরা যুক্তি দেয় যে, এই উচ্চ যোগ্য তরুণ উদ্যোক্তারা তাদের ডিগ্রি এবং পেশাদার দক্ষতা নষ্ট করেছে কারণ চা ব্যবসার জন্য এই ধরনের উচ্চ যোগ্যতার প্রয়োজন নাও হতে পারে।

প্রতিটি ব্যবসার জন্য কিছু যোগ্যতা, দক্ষতা এবং বিজয়ী মনোভাব প্রয়োজন। তাদের মধ্যে কেউ কেউ তাদের ইচ্ছামত চা শিল্পের সাথে জড়িত এবং বাকিরা তাদের নিজ নিজ ক্ষেত্রে সুযোগের অভাবের কারণে যুক্ত।

উদীয়মান উদ্যোক্তারা শুধু দেশের উন্নয়নে অবদান রাখছেন না, অন্যদের জন্যও চাকরির সুযোগ তৈরি করছেন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.