অর্থের চেয়ে স্বাস্থ্যকে বেশি অগ্রাধিকার দিন: কীভাবে সঠিক সরিষার তেল বেছে নেবেন?

সঠিক পণ্য পছন্দ করুন 

বাজারগুলি আজ প্রচুর বিকল্পে পরিপূর্ণ। তাই তেল, কোমল পানীয়, মুদিখানার যাবতীয় জিনিস বা অন্য কিছুই হোক ভোক্তাকে পণ্য কেনার সময় একটু দেখে কেনা দরকার। যেকোন সুপারমার্কেট বা মুদির দোকানে যাওয়া আজকাল বিভিন্ন বিকল্প এবং বৈচিত্রে পূর্ণ হয়ে উঠেছে। সঠিক ভোজ্য তেল পছন্দ করা হল আমাদের বড়ো দায়িত্ব। যে কোনো রান্নার মৌলিক উপাদান হল তেল। আমাদের ভারতীয় পরিবারে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যে, আমরা যে তেলটি বেছে নিই তা কেবল আমাদের স্বাদই নয়, আমাদের স্বাস্থ্যের লক্ষ্যগুলিও পূরণ করে।

এখানে দুটি প্রশ্ন রয়েছে যা আমাদের সমাধান করতে হবে-

প্রথমত, কোন তেল রান্নার জন্য সেরা?

দ্বিতীয়ত, আমরা কীভাবে নিশ্চিত করব বেছে নেওয়া তেলের উপর স্বাস্থ্যের মান নির্ভর করে?

বছরের পর বছর ধরে, আমাদের দেশের লোকেরা আরও ফিটনেস-ভিত্তিক হয়ে উঠেছে। তারা সত্যিকারের অর্থেই ভালো পণ্যে বিনিয়োগ করতে চায়। কিন্তু অনেক সময় তাদের সচেতনতার অভাব থাকে। আজকে আমরা আপনাকে সরিষার তেল কেনার সময় কিছু জিনিসের কথা বলব যা আপনার মাথায় রাখা উচিত।

সরিষার তেলের স্বাস্থ্যের মান 

FSSAI (ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া), যেটি ভারতে খাদ্য নিরাপত্তা ও নিয়ন্ত্রণের জন্য একটি নজরদারি সংস্থা সরিষার তেলকে সংজ্ঞায়িত করেছে “ব্রাসিকার কম্পেস্ট্রিস, জুন্সা বা ন্যাপাস জাতের পরিষ্কার এবং ভালো সরিষার বীজ থেকে প্রকাশিত তেল”….

এটি একটি গুরুত্বপূর্ণ উপায় যার মাধ্যমে তারা নিশ্চিত করে যে, লোকেরা কী খাচ্ছে সে সম্পর্কে অবহিত করা হচ্ছে পণ্যটির লেবেলিং। লেবেলটিতে উপাদানগুলির একটি তালিকা, পুষ্টির তথ্য, খাদ্য সংযোজন সম্পর্কিত একটি ঘোষণা এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত করা উচিত। সুতরাং, আমাদের যে প্রথম পদক্ষেপটি নেওয়া উচিত তা হল আরও ভালোভাবে অবহিত হওয়ার জন্য লেবেলিংটি দেখা।

দ্বিতীয়ত, তেলের উৎস জানতে আমাদের কিছু অতিরিক্ত গবেষণা করা উচিত। সরিষা যেহেতু স্থানীয়ভাবে উৎপাদিত পণ্য, তাই সরিষার তেল স্থানীয়ভাবে সংগ্রহ করা ভালো।

ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ এবং গুজরাট রাজ্যে সরিষা জন্মায়। দক্ষিণ ভারতের রাজ্যগুলি যেমন তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটকেও সরিষা জন্মায়।

ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস (খাদ্য পণ্যের মান এবং খাদ্য সংযোজন) রেগুলেশন ২০১১ কোম্পানিগুলিকে সরিষার তেলের সাথে অন্যান্য ভোজ্য তেলের ২০% মেশানোর অনুমতি দেয়। FSSAI-এর একটি সাম্প্রতিক আদেশে ভোজ্য তেল কোম্পানিগুলিকে খসড়া খাদ্য নিরাপত্তা ও মানদণ্ড (বিক্রয় নিষিদ্ধকরণ এবং বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা) সংশোধনী প্রবিধান ২০২২-এর অধীনে ব্লেন্ডেড সরিষার তেলের বিক্রি ও উৎপাদন বন্ধ করতে বলেছিল৷ তবে, এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হয়েছিল কারণ কোম্পানিগুলি ছিল এই আদেশের সাথে অনেকাংশে অসন্তুষ্ট।

তেলের দাম ঠিক কী ভূমিকা পালন করে?

বাজারে কাচ্চি ঘানি তেল হিসেবেও সরিষার তেল বিক্রি হয়। সরিষার তেলের প্রায় সব ব্র্যান্ডের দাম একই, খুব সামান্য তারতম্য রয়েছে। এখানে ভোক্তা হিসাবে আমাদের খরচ ও স্বাস্থ্য সুবিধা বিশ্লেষণ করা উচিত। একটি নামী ব্র্যান্ডের তেলের জন্য আমাদের কিছু অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়, তবে এটি কি মূল্যবান নয়? অর্থের জন্য আমাদের স্বাস্থ্যের সাথে আপস করার পরিবর্তে ভালো ফলাফল প্রদান করে, এমন পণ্যগুলিতে বিনিয়োগ করার জন্য সর্বদা তৈরি থাকুন।

আপনি আপনার স্বাস্থ্যকে কতটা মূল্য দেন এই প্রশ্ন সর্বদা ফুটে ওঠে। এমন একটি তেল বেছে নেওয়া উচিত যা আমাদের প্রতিদিনের অপরিহার্য ও গণনামূলক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। মনে রাখবেন, একটি সম্পদের আগে আপনার স্বাস্থ্য।

তেল অংশীদার: গণেশ তেল 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.