জীবনধারা

৯টি জনপ্রিয় স্বাস্থ্য সচেতন অ্যাপ যা আপনি একটি সুস্থ জীবনধারার জন্য ইনস্টল করতে পারেন!

আপনার স্বাস্থ্যকে নিয়ন্ত্রণে রাখতে ৯টি জনপ্রিয় স্বাস্থ্য সচেতন অ্যাপগুলি হল :

আমরা প্রযুক্তির জগতে বাস করি। এটি ২০২২ এবং আমাদের ফোনগুলি করতে পারে না এমন কিছুই নেই। প্রযুক্তির এই অগ্রগতি মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে একটি গেম-চেঞ্জার হয়ে উঠেছে যা আমাদের জীবনকে সহজ এবং উন্নত করেছে। জীবনের ব্যস্ততাতে আমরা প্রায়ই আমাদের স্বাস্থ্যের নজর রাখতে ভুলে যাই। কিন্তু সেটি অনুমান করতে পারেন কি? প্রযুক্তি আপনাকে আপনার স্বাস্থ্যের উপর নজর রাখতে সাহায্য করতে পারে। এখানে ৯টি জনপ্রিয় স্বাস্থ্য সচেতন অ্যাপের একটি তালিকা দেওয়া রয়েছে যা আপনি একটি সুস্থ জীবনধারার জন্য ইনস্টল করতে পারেন।

আজ আমাদের ফোনে এমন অ্যাপ রয়েছে যেগুলি একটি ক্লিকের মাধ্যমে আমাদের ডাউনলোড করা যায়। যেগুলি আমাদের স্বাস্থ্য সম্পর্কে অনেক অজানা জিনিস জানাতে সাহায্য করে।

প্রযুক্তির খারাপ দিক :

প্রযুক্তির নেতিবাচক দিকগুলিকে উপেক্ষা করা যায় না যে এটি কীভাবে আমাদের অলস করে তুলেছে। আমাদের ফোনের মাধ্যমে খাবার থেকে জুতা পর্যন্ত সবকিছুর সহজ অ্যাক্সেস নিশ্চিতভাবেই আমাদের সকলকে অলস বানিয়েছে। OTT প্লাটফর্মের চমৎকার বিষয়বস্তুর বৃদ্ধির সাথে, binge-watch সংস্কৃতি বহুগুণ বৃদ্ধি পেয়েছে। এই বিষয়গুলির উপর এত বেশি নজর দিয়েছি যে আমরা আমাদের স্বাস্থ্য এবং ফিট থাকার দিকে মনোযোগ দিতে ভুলে গেছি।

একটি স্মার্টফোন এবং ইন্টারনেট অ্যাক্সেস আমাদের স্বাস্থ্যের উপর নজর রাখার কাজ শুরু করেছে।

এখানে অ্যাপগুলির একটি তালিকা রয়েছে যা আপনি আপনার ফোনে ডাউনলোড করতে পারেন এবং আজই একটি স্বাস্থ্যকর জীবনধারায় আপনার যাত্রা শুরু করতে পারেন৷

ওয়ার্কআউটের জন্য

১. cult.fit – হোম ফিটনেস ওয়ার্কআউট :

এটি সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলির মধ্যে একটি যা আপনার ফিটনেস যাত্রা শুরু করার একটি দুর্দান্ত উপায়। এটি সুস্থতার বিভিন্ন প্রোগ্রামগুলি সরবরাহ করে যা আপনি কেবল নিজের জন্যই ঠিক করতে পারেন। এটিতে চাহিদা অনুযায়ী ফিটনেস ক্লাসও রয়েছে যা আপনি নিতে পারেন। এখানে প্রশিক্ষক ভিডিওগুলির মাধ্যমে অ্যাক্সেস সরবরাহ করে যা আপনি আরও ভাল অভিজ্ঞতার জন্য ব্যবহার করতে পারেন।

২. হোম ওয়ার্কআউট – নো একুপমেন্ট :

এটি আপনার ওয়ার্কআউট শুরু করার জন্য একটি দুর্দান্ত অ্যাপ। এটি আপনাকে দৈনন্দিন পরিকল্পনাগুলিকে উদ্বেগের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে ফোকাস করার পাশাপাশি আপনার অগ্রগতি ট্র্যাক করতে সহায়তা করে।

 

৩. লুস ওয়েইট অ্যাট হোম :

এই অ্যাপটি আপনাকে আপনাকে ব্যক্তিগতভাবে ওয়ার্কআউট করতে এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্ত কোনটা হবে সেটা ঠিক করতে সহায়তা করে৷ এটি নতুন প্রজন্মের জন্য দুর্দান্ত এবং আপনি যদি অধ্যবসায়ের সাথে এটি অনুসরণ করেন তবে এটি খুব সহায়ক। এটি আপনাকে টিপস দেয় আপনার অগ্রগতির উপর নজর রাখার জন্য।

যোগব্যায়াম এবং ধ্যানের জন্য –

১. হেডস্পেস :

হেডস্পেস হল একটি মেডিটেশন অ্যাপ যা আপনাকে খুব সহজে মননশীলতার দিকে আপনার যাত্রা শুরু করতে সাহায্য করে। আপনি যে স্তরে শুরু করতে চান তা নির্বাচন করতে পারেন এবং সেখান থেকে ধীরে ধীরে অগ্রগতি করতে পারেন। ভালো ফলাফল দেখতে নিয়মিত ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

২. সদগুরু- যোগা, মেডিটেশন অ্যান্ড স্পিরিচুয়ালিটি :

সদগুরু সমসাময়িক যুগের একজন গুরু। এই অ্যাপটি আপনাকে আপনার আধ্যাত্মিক যাত্রা শুরু করতে সাহায্য করে না বরং এটি আপনাকে যোগব্যায়াম শেখার ক্ষেত্রে সাহায্য করে। আপনি এখান থেকে ইঞ্জিনিয়ারিং কোর্সটিও করতে পারেন এবং এর সাথেই জীবনের পরিবর্তনগুলিও পর্যবেক্ষণ করতে পারেন।

৩. যোগা ফর বেগিংনার্স | ওয়ার্কআউটস ফর দি মাইন্ড অ্যান্ড বডি :

যোগব্যায়াম করার হল চাপ থেকে মুক্তি পাওয়ার এক সহজ উপায়। এটা শুধু আপনার শরীরের জন্য নয় আপনার মনের জন্যও সমান কার্যকরী। প্রতিদিন ৩০ মিনিট যোগব্যায়ামও বিশাল পার্থক্য আনতে পারে। আপনি যদি যোগব্যায়ামের প্রথম স্তরে থাকেন তবে আপনার জন্য এই অ্যাপটি সঠিক।

৪. ফর মনিটরিং – ক্যালোরি কাউন্টার – ম্যাফিটনেষ্পল

আপনি কী খাচ্ছেন এবং এতে কত ক্যালোরি, চর্বি এবং প্রোটিন রয়েছে তার একটি তালিকা রাখতে এই অ্যাপটি আপনাকে সাহায্য করবে। এটি রেসিপি এবং পরিকল্পনাগুলিও প্রস্তাব করে যা আপনি আপনার পছন্দসই লক্ষ্যে পৌঁছানোর জন্য অনুসরণ করতে পারেন। এটি আপনার খাদ্যের উন্নতি করতে এবং একটি ভালো ফলাফলের জন্য স্বাস্থ্যকর খাদ্য পছন্দ করতে সাহায্য করবে।

৫. স্লিপ ট্র্যাকার : স্লিপ সাইকেল এবং স্নোর রেকর্ডার

ঘুম আমাদের দিনের সবচেয়ে প্রয়োজনীয় অংশ। এটি আপনাকে আপনার ঘুমের বিশদ জানার পাশাপাশি কত ঘন্টা ঘুমিয়েছেন সেটি জানতেও সাহায্য করে। এটিতে একটি ঘুমের শব্দ রেকর্ডারও রয়েছে যা আপনি নাক ডাকছেন কি না তা জানতে সাহায্য করে। এই বিশদ বিশ্লেষণ আপনাকে আপনার ঘুমের বিষয়ে সিদ্ধান্ত নিতে এবং কীভাবে এটিকে উন্নত করবেন তা ঠিক করতেও সাহায্য করে।

৬. পেডোমিটার ফ্রি অ্যান্ড ক্যালোরি ট্র্যাকার :

আপনি যদি কাজ করার জন্য সময় না পান তবে আপনার পদক্ষেপগুলি ট্র্যাক করার জন্য এটি একটি মূল্যবান অ্যাপ। হাঁটা হল একটি ব্যায়াম যা ক্যালোরি বার্ন করতে সাহায্য করে এবং আপনাকে ফিট রাখে। এই অ্যাপটি আপনাকে জানতে সাহায্য করবে যে আপনি একদিনে কতগুলি পদক্ষেপ নিয়েছেন।

গাড়ী, রিকশা এই সমস্ত পরিষেবাকে বাদ রেখে আপনি যতটা সম্ভব হাঁটা অভ্যাস করুন কারণ একটি মহান ধারণা। এটি আপনাকে কেবল ফিট হতে সাহায্য করবে তা নয় বরং পরিবেশকেও সাহায্য করবে!

 

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button