জীবনধারা

৫টি কম খরচে সেরা ভ্রমণ ডেস্টিনেশন।

কম খরচে সেরা জায়গাগুলি দেখে নিন এক নজরে -

ঘুরতে যেতে আমরা কে না ভালোবাসি। মধ্যবিত্ত শ্রেণীকে বাজেটের মধ্যেই চলতে হয়। এমনকি বেড়াতে যাওয়ার ক্ষেত্রেও নির্দিষ্ট বাজেট লাগে, না হলে সংসার চালাতে নানা সমস্যা দেখা যায়। এদিকে সবদিক সামলে বছরে একবার অন্তত বেড়াতে যেতে না পারলে মধ্যবিত্ত শ্রেণীর দম বন্ধ হয়ে যাওয়ার জোগাড় হয়। প্রায় দুই বছর করোনাকালে একরকম ঘরবন্দি থাকার পর এখন একটু বেড়াতে যাওয়ার সময় এসে গেছে। বিদেশ না হোক, দেশের পর্যটন স্থলগুলি তো ঘোরাই যায়। তাতে তুলনামূলক কম খরচের মধ্যেই ভ্রমণ হয়ে যাবে। কম বাজেটের মধ্যে এই জায়গাগুলি বছরের যে কোনও সময়ে বেড়াতে যাওয়া যায়।

১. গ্যাংটক, সিকিম :

সিকিম হল ভারতের ক্ষুদ্রতম রাজ্য যা গাছপালা, প্রাণী, নদী, পর্বত, হ্রদ এবং জলপ্রপাতের বৃহৎ প্রজাতিবেষ্টিত। পর্বতশৃঙ্গ, পবিত্র হ্রদ, প্রাচীন মঠ, অর্কিড নার্সারি এবং অত্যাশ্চর্য ট্রেকিং রুট সিকিমকে আপনার জন্য একটি ছুটির গন্তব্য করে তোলে। এখানে থাকার এবং খাওয়ার জন্য প্রচুর সস্তা এবং সাশ্রয়ী মূল্যের জায়গা রয়েছে।

সেরা সময় : মার্চ এবং মে অথবা অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে।

২.কাসোল, হিমাচল প্রদেশ :

পার্বতী নদীর তীরে অবস্থিত হিমাচলের একটি ছোট গ্রাম, কাসোল একটি পর্যটন আকর্ষণ যা ট্রেকার এবং প্রকৃতি প্রেমীদের জন্য একটি খুব জনপ্রিয় কেন্দ্র হিসাবে খ্যাতি অর্জন করছে। সাধারণভাবে এটি ভারতের আমস্টারডাম নামে পরিচিত। এই ছোট গ্রামটি প্রাকৃতিক সৌন্দর্যে উজ্জ্বল এবং তার উপরে এই গ্রামে কম বাজেটের হোটেল আর হোম স্টে রয়েছে।

সেরা সময়: অক্টোবর থেকে জুন

৩.দার্জিলিং, পশ্চিমবঙ্গ :

কলকাতা থেকে আরও একটি মনোমুগ্ধকর গন্তব্য, দার্জিলিং বাজেট এবং অবসর ভ্রমণকারী উভয়ের জন্যই একটি দর্শনীয় স্থান। হিমালয় রেলওয়েতে রাইড উপভোগ করা থেকে সর্বোচ্চ উচ্চতার রেলওয়ে স্টেশন (ঘুম রেলওয়ে স্টেশন) পর্যন্ত, কাঞ্চনজঙ্ঘা পর্বতের অপূর্ব দৃশ্য দেখা, গরম দেশি চাইনিজ খাবারের পাইপিং করা, হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট পরিদর্শন করা, সব মিলিয়ে দার্জিলিং একটি কম বাজেটের সেরা ভ্রমণ ডেস্টিনেশন।

সেরা সময়: ফেব্রুয়ারি থেকে মার্চ, সেপ্টেম্বর থেকে ডিসেম্বর

৪.বারাণসী, উত্তরপ্রদেশ :

বারাণসী অতি পুরানো একটি ভ্রমণ ডেস্টিনেশন। ঐতিহ্য এবং সংস্কৃতি শহরের একেবারে শিকড়ের মধ্যে প্রবাহিত হওয়ার সাথে, এটি সারা বছর ধরে প্রচুর পর্যটকদের আগমনকে আকর্ষণ করে। তীর্থযাত্রীদের পাশাপাশি, অত্যন্ত সস্তা খাবার এবং থাকার ব্যবস্থা এবং অতি শীতল ভক্তিপূর্ণ পরিবেশের কারণে এখানে পর্যটকদের ভিড় রয়েছে।

সেরা সময়: অক্টোবর থেকে মার্চ

৫.উদয়পুর, রাজস্থান :

রাজস্থান রাজ্যের মুকুট রত্ন উদয়পুর হ্রদের শহর হিসাবেও পরিচিত। এই ‘প্রাচ্যের ভেনিস’-এ রয়েছে প্রচুর প্রাকৃতিক সৌন্দর্য, মন্ত্রমুগ্ধ মন্দির এবং শ্বাসরুদ্ধকর স্থাপত্য ছাড়াও খুব সাশ্রয়ী মূল্যের রুম, হোটেল এবং সরাইখানাগুলি লেকের পাশে উপলব্ধ, যা এটিকে ভারতের ভ্রমণের জন্য একটি উল্লেখযোগ্য উদাহরণ তৈরি করতে সাহায্য করে।

সেরা সময়: অক্টোবর থেকে মার্চ

 

 

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button