স্বাস্থ্যকর অন্ত্রের জন্য ৫টি ভারতীয় মশলার একটি তালিকা এখানে দেওয়া হল।

আপনার অন্ত্রকে সুস্থ রাখা হল আপনার কর্তব্য। আমরা জিমে গিয়ে শরীরকে আঘাত করি আবার ক্র্যাশ ডায়েটেও যাই, কিন্তু তবুও অনেক সময় আমরা আমাদের স্বাস্থ্য সমস্যার পিছনে আসল কারণটি বের করতে পারি না। এটি আপনার অন্ত্রের সাথে সম্পর্কিত হতে পারে। আপনি যদি আপনার অন্ত্রের জন্য উপযুক্ত নয় এমন খাবার খাওয়া বন্ধ না করেন, তবে আপনি কখনই আপনার স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাবেন না। স্বাস্থ্যকর অন্ত্রের জন্য এখানে ৫টি ভারতীয় মশলার একটি তালিকা রয়েছে।

অন্ত্রের স্বাস্থ্য আসলে কী?

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট মানুষের সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মুখ থেকে পেটে খাদ্য পরিবহন করে এবং খাদ্যকে শোষণযোগ্য পুষ্টিতে ভেঙ্গে দেয় আর মানবদেহ থেকে বর্জ্য বের করে দেয়। সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন যে, অন্ত্রের স্বাস্থ্য শুধুমাত্র হজমের সাথেই যুক্ত নয় বরং এটি আরও জটিল। এটি অন্যান্য সমস্যার সাথে সম্পর্কিত যেমন মানসিক চাপ, ক্যান্সার এবং টাইপ ২ ডায়াবেটিস। সেই ক্ষেত্রে আমাদের অন্ত্রের জন্য উপযুক্ত খাবার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একটি সুস্থ অন্ত্র সংক্রমণ কমায়, মেজাজ উন্নত করে এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

দুর্বল অন্ত্রের স্বাস্থ্যকর লক্ষণ:

•পেটে ব্যথা এবং ক্র্যাম্প

•ব্রণ

•ক্লান্তি

•ওজন কমানো

•সংযোগে ব্যথা

•অনিদ্রা

•থাইরয়েড সমস্যা

প্রাকৃতিকভাবে আপনার অন্ত্র স্বাস্থ্য নিরাময় হয়:

এই কথাটি সত্য যে, আমাদের মাইক্রোবায়োম (আমাদের অন্ত্রে বসবাসকারী ট্রিলিয়ন ব্যাকটেরিয়া) আমাদের স্বাস্থ্য এবং মেজাজের উপর বড়ো প্রভাব ফেলে। আপনি কী জানেন যে, আমাদের রান্নাঘরের মশলাগুলি আমাদের অন্ত্রের স্বাস্থ্যের জন্য বিস্ময়কর কাজ করতে পারে? স্বাস্থ্যকর অন্ত্রের জন্য এখানে ৫টি ভারতীয় মশলার একটি তালিকা রয়েছে।

১. দারুচিনি:

এটি একটি সুস্বাদু এবং মশলাদার মশলা। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অল্প পরিমাণে ছিটিয়ে দিলে আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হবে। RMIT University-র অস্ট্রেলিয়ান গবেষকদের একটি গবেষণা অনুসারে, দারুচিনি পেটের তাপমাত্রা কমায় এবং হজমে সহায়তা করে। এটি প্রচুর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের সাথে লোড করা হয়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি আপনার শরীরকে ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে।

২. এলাচ:

এটি ভারতীয় রান্নাঘরে সর্বাধিক ব্যবহৃত মশলাগুলির মধ্যে একটি। অনেকেই এটি চায়ে ব্যবহার করেন। এই মশলাটি বমি বমি ভাব, অ্যাসিডিটি, ফোলাভাব, অম্বল এবং কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করতে ব্যবহৃত হয়। এছাড়াও এই মশলাটি কিডনির মধ্যেকার বর্জ্য দূর করতে সাহায্য করে।

৩. ধনে বীজ:

এই মশলাটি তার পরিপাক বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত। এটি অম্বলের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। ধনে বীজ অন্ত্রের ট্র্যাক্ট এবং শরীরে পাওয়া অতিরিক্ত পিঠাকে ঠান্ডা করে। এটি শরীরের কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এবং এটি চুল ও ত্বকের গুণমান দিকগুলি উন্নত করার জন্য পরিচিত।

৪. জিরা:

এটি ফোলাভাব এবং বদহজম নিরাময় করে। এই ভেষজটি একা ব্যবহার করা যেতে পারে অথবা এটি অন্যান্য মশলার সাথেও ব্যবহার করা যেতে পারে। এটির একটি শক্তিশালী স্বাদ রয়েছে। জিরা বীজ অন্ত্রের ট্র্যাক্টকে ডিটক্সিফাই করে, স্বাস্থ্যকর আত্তীকরণের প্রচার করে এবং অন্ত্রে ভালো জীবাণুর বৃদ্ধি বাড়ায়।

৫. আদা:

বিভিন্ন গবেষণা অনুসারে প্রমাণিত যে, আদা সব ধরনের রোগের চিকিৎসা করতে পারে। আদা স্বাস্থ্যকর সঞ্চালনের পাশাপাশি পাচক এনজাইম নিঃসরণকে উৎসাহিত করে। এটি শরীরকে সব ধরনের টক্সিন থেকে পরিষ্কার করে। এটি আপনাকে তাৎক্ষণিক পেট ব্যথা থেকেও মুক্তি দিতে পারে। সর্দি-কাশিতেও এটি খুব কার্যকর। আদা বমি বমি ভাব প্রতিরোধ করতেও ব্যবহৃত হয়।

উপসংহার:

একটি সুস্থ অন্ত্র সবসময় আপনাকে সুস্থ রাখে। তার জন্য উপযুক্ত খাবার থাকা গুরুত্বপূর্ণ। সাধারণত আমরা এমন খাবার খেয়ে থাকি যা আমাদের অন্ত্রের সাথে খাপ খায় না। কিছু জৈব উপায়ে স্যুইচ করা গুরুত্বপূর্ণ। যে মশলা গুলির কথা আমরা বলেছি, সেই মশলাগুলি সহজেই পাওয়া যায় এবং আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এগুলি অন্তর্ভুক্ত করা আপনার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। দীর্ঘস্থায়ী বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি এগুলিকে আপনার প্রতিদিনের খাবারে যোগ করতে পারেন। এছাড়াও আপনি আদা বা জিরা দিয়ে তৈরি আয়ুর্বেদিক পদ্ধতিতে বানানো চায়ে চুমুক দিতে পারেন।

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.