সিদ্ধার্থ শুক্লা হার্ট অ্যাটাকের কারণে মারা গেছেন: লক্ষণগুলি এবং কীভাবে হার্টকে সুস্থ রাখা যায় সেগুলি সম্পর্কে বিস্তারিত জানুন

sidharth-shukla-died-due-to-heart-attack

হার্ট অ্যাটাক এবং অন্যান্য সমস্যা এড়াতে এই কাজগুলি করুন

বিখ্যাত অভিনেতা এবং বিগ বস-১৩ বিজয়ী সিদ্ধার্থ শুক্লা হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার আকস্মিক মৃত্যু মানুষের মধ্যে ক্রমবর্ধমান হার্টের সমস্যাগুলি সম্পর্কে একটি গুরুতর আলোচনার জন্ম দিয়েছে। সিদ্ধার্থ শুক্লা সেই অভিনেতাদের মধ্যে একজন যারা একটি সুস্থ জীবনধারার নেতৃত্ব দেন। কিন্তু তারপরও কিছু জিনিস আছে যা সুস্থ হার্টের জন্য বজায় রাখা দরকার।

আজ মানুষ স্বাস্থ্য সম্পর্কে কম সচেতন। স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে বিশেষ করে হৃদরোগের সাথে সম্পর্কিত বড়ো সমস্যাগুলি প্রতিরোধ করা অত্যন্ত প্রয়োজনীয়।

হার্টের সমস্যার কারণ:

•উচ্চ কোলেস্টেরল

•উচ্চ রক্তচাপ

•হার্টের ভালভের ত্রুটি

•পুরু ধমনী

•স্থূলতা

•স্ট্রেস

আপনার কোলেস্টেরলের মাত্রার উপর নিয়ন্ত্রণ রাখুন এবং আপনার রক্তচাপ চিহ্নিত করুন। আপনি যদি নিম্নলিখিত লক্ষণগুলির মধ্যে কোনো একটি অনুভব করেন তবে ডাক্তারের কাছে যান।

১. বুকে ব্যথা

২. শ্বাসকষ্ট

৩. হালকা মাথাব্যথা

৪. ঘুমের ব্যাঘাত

৫. নিঃশ্বাসে দুর্গন্ধ

৬. ব্যায়াম করার সময় হাওয়া

আপনি যদি ভালোভাবে অবগত এবং পর্যবেক্ষক হন তবে আপনি সতর্কতা চিহ্নগুলি ধরতে পারবেন।

এর বেশিরভাগ কারণ আমাদের ত্রুটিপূর্ণ জীবনধারা এবং মনোভাব। সুতরাং এখানে কয়েকটি টিপস রয়েছে যা আমাদের বিভিন্ন ধরণের হার্টের সমস্যা প্রতিরোধ করতে সহায়তা করবে।

কোলেস্টেরল কমায়:

৩ ধরনের চর্বি আছে:

১. স্যাচুরেটেড ফ্যাট: স্যাচুরেটেড ফ্যাট সীমিত পরিমাণে গ্রহণ করা উচিত। এটি ঘি-র মতো দুগ্ধজাত পণ্য হতে পারে। দিনে এক চামচ ঘি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাজা পনিরও গ্রহণ করা যেতে পারে।

২. অসম্পৃক্ত চর্বি: আমরা চিনাবাদাম এবং অন্যান্য ধরণের বাদাম, বীজ, জলপাই তেল ইত্যাদি থেকে অসম্পৃক্ত চর্বি পাই। এখন এই চর্বিটি একটি ভালো ধরণের চর্বি বলে মনে করা হয়। কারণ এটি আমাদের সিস্টেম থেকে বাধাগুলি দূর করতে সহায়তা করে। এটি স্বাস্থ্যকর কোলেস্টেরল দেয় এবং একটি সুস্থ হৃদয় বিকাশ করে।

৩. ট্রান্স ফ্যাট: যতদূর ট্রান্স-ফ্যাট উদ্বিগ্ন, এটি এড়ানো উচিত। আমরা এগুলি পাই পরিশোধিত খাবার, প্যাকেটজাত খাবার এবং ভাজা খাবার থেকে।

এটি বোঝাও খুবই গুরুত্বপূর্ণ যে, আমাদের অ্যালকোহল, ধূমপান এবং আমিষ জাতীয় খাবার পরিহার করা উচিত।

মন দিয়ে কাজ করুন: টাইপ-এ ব্যক্তিত্বে কার্ডিয়াক সমস্যা বেশি দেখা যায়। এই লোকেরা জীবনের সবকিছুর জন্য ছুটে যেতে চায়। তারা দ্রুত অভিনয় করে। তাড়াহুড়ো এবং উদ্বেগ টাইপ-এ ব্যক্তিত্বের সাধারণ বৈশিষ্ট্য। এটি তাদের সিস্টেমে সমস্যা তৈরি করে। যেহেতু তাদের চিন্তার প্রক্রিয়া খুব দ্রুত তাই তারা দ্রুত কাজ করতে চায়।

এখানে নিজেদের শান্ত করার প্রয়োজন দেখা দেয়। একজন ব্যক্তি বাইরের জগৎ থেকে পরিপূর্ণতা আশা করতে পারে না। তাই একজনের মধ্যে পরিপূর্ণতা বজায় রাখতে হবে।

অন্যের কাছ থেকে নিখুঁতভাবে কিছু আশা করার তাড়া জীবনে বিশৃঙ্খলা নিয়ে আসে, রক্তচাপ বেড়ে যায় এবং কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়।

যোগব্যায়াম সবসময় শান্তভাবে কাজ করতে বলে। আপনার শরীরে প্রশান্তি আনতে একাধিক ধ্যানের কৌশল রয়েছে।

১. সুখাসন

২. নিস্পন্দ ভাব

এই ধরনের অভ্যাস হার্ট অ্যাটাক মোকাবিলায় বিস্ময়কর কাজ করতে পারে। পেটের ধারণ ক্ষমতার অর্ধেকের বেশি ভারী খাবার খেয়ে ঘুমালে তা ঝুঁকিপূর্ণ হয়ে উঠে।

একটু খাওয়ার চেষ্টা করুন এবং আপনার শেষ খাবারের ৩ ঘন্টা পরে শান্ত মনে ঘুমান। এই সমস্ত জিনিসগুলি আপনার জীবনের একটি নিয়মিত শৃঙ্খলা হওয়া উচিত।

যোগ আসন: আপনার পুরো শরীরে সঠিক সঞ্চালন প্রক্রিয়া করার জন্য নির্দিষ্ট কিছু আসন রয়েছে ব্যক্তিকে নিয়মিত করা উচিত, যাতে আপনার হৃদয়ে কম চাপ থাকে। এটি অন্তর্ভুক্ত:

১. যষ্টিকাসন

২. পবনমুক্তাসন

৩. সুপ্ত বক্রাসন

৪. হস্তপদগুষ্ঠ্যাসন

যোগব্যায়াম শরীরকে টেনশনমুক্ত রাখে। আমাদের শরীরের উত্তেজনাগুলি প্রথমে আমাদের পেটের অঞ্চল দ্বারা গৃহীত হয়। তাই পেটকে টেনশনমুক্ত, শিথিল ও নমনীয় রাখতে হবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.