বাংলা সংবাদ

শুভমান গিল হলেন পঞ্চম ভারতীয় যিনি দ্বিশতরানের ইতিহাস গড়লেন

সচিন-রোহিতদের সঙ্গে একই তালিকায় এখন শুভমান

এখন চলছে ভারত-নিউজিল্যান্ড ওয়ান ডে সিরিজ। আর সিরিজের প্রথম ম্যাচে দ্বিশতরান করে ইতিহাস গড়লেন ভারতীয় ওপেনার ব্যাটসম্যান শুভমান গিল। কার্যত ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে রেকর্ড তৈরি করলেন তিনি। পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে ওয়ান ডে ক্রিকেটে তিনি ২০০ রান করলেন। তাঁর পুরো ইনিংসটাই ছিল দেখার মতো।

এই দ্বিশতরান করার সঙ্গে সঙ্গে তিনি ভেঙে ফেললেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের দীর্ঘদিনের পুরনো রেকর্ড। তিনি এখন ভারতের সবথেকে তরুণ ব্যাটসম্যান যিনি দ্বিশতরান করলেন। তাঁর এই পুরো ইনিংস জুড়ে ছিল চার ও ছয়ের বন্যা। প্রথম পঞ্চাশ রান তিনি যত ধীরে করেছেন, পরবর্তী রানগুলো তিনি ততই তাড়াতাড়ি করেছেন। তিনি ১৪৯ বলে ২০৮ রান করেছেন। তাঁর ইনিংসে ছিল ১৯টা চার ও ৯টা ছয় এবং স্ট্রাইক রেট ছিল ১৩৯.৬০।

শুভমান গিলের বর্তমান বয়স ২৩ বছর ১৩২ দিন। এতদিন তরুণ ব্যাটসম্যান হিসাবে শিখরে ছিলেন ঈশান কিষান। তিনি যখন দ্বিশতরান করেন তখন তাঁর বয়স ছিল ২৪ বছর ১৪৫ দিন। ফলে ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সবথেকে তরুণ হিসেবে দ্বিশতরানের ইতিহাস গড়লেন তিনি। এছাড়া পঞ্চম ভারতীয় হিসাবে ওয়ান ডে-তে দ্বিশতরানের ইতিহাসে নাম লেখালেন এই তরুণ ব্যাটসম্যান।

শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ওয়ান ডে ম্যাচে শুভমান ১১৬ রান করেছিলেন। আর ভারত-নিউজিল্যান্ড সিরিজ তিনি শুরু করলেন দ্বিশতরান দিয়ে। ওয়ান ডে বিশ্বকাপের আগে ওপেনার হিসাবে নিজেকে যোগ্য প্রমাণ করলেন তিনি।

সচিন তেন্ডুলকর এতদিন ওয়ান ডে-তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সবথেকে বেশি রান করেছিলেন। এবার শুভমান গিল তাঁকেও টপকে গেলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে-তে এটাই কোনও ভারতীয় ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। এই ম্যাচটি ছিল শুভমানের কাছে রেকর্ড ভাঙা গড়ার ম্যাচ।

পুরুষদের আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটে এই নিয়ে দশমবার দ্বিশতরান হল। ১০ বারের মধ্যে ভারতীয়রাই সাতবার দ্বিশতরানের গণ্ডি পার করেছেন। এই দ্বিশতরানের তালিকায় সচিন তেন্ডুলকর, রোহিত শর্মাদের সাথে শুভমান গিলও জায়গা করে নিলেন পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসাবে।

এই ম্যাচে প্রথম সেঞ্চুরি করার সঙ্গে সঙ্গে তিনি টপকে যান বিরাট কোহলি, শিখর ধাওয়ানকে। তিনি হয়ে যান সবথেকে দ্রুততম তরুণ ব্যাটসম্যান যিনি ওয়ান ডে-তে ১০০০ রান করলেন। বিরাট কোহলি ও শিখর ধবন ১০০০ সম্পূর্ণ করতে ২৪ ইনিংস নিয়েছিলেন। তাঁদের চেয়ে ৫ ইনিংস কম খেলে ১০০০ রান সম্পূর্ণ করলেন শুভমান।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button