শীতকালীন ত্বকের যত্ন: শীতকালে কীভাবে স্বাস্থ্যকর ত্বক পাবেন

Winter Skincare
Winter Skincare

শীতে আপনার ত্বক শুষ্ক দেখাচ্ছে? সুস্থ ত্বক পেতে আমাদের প্রতিবেদনটি পড়ুন

শীতকাল আসে ত্বকের সমস্যা নিয়ে। ফলে শীতকালে আমাদের ত্বকের অতিরিক্ত বিশেষ যত্ন নিতে হবে যাতে তারা শুষ্ক না হয়। শীতের ঠান্ডা বাতাস আমাদের ত্বক থেকে আর্দ্রতার সমস্ত চিহ্ন বের করে দেয় এবং এটি স্বাস্থ্যকর নয়।

যদিও শীতকালীন ত্বকের যত্ন গুরুত্বপূর্ণ, এটিও গুরুত্বপূর্ণ যে আপনি এটির জন্য আপনার পকেট খালি করবেন না। তাই এখানে কয়েকটি টিপস তালিকাভুক্ত করা হয়েছে যাতে আপনি পকেট-বান্ধব উপায়ে আপনার ত্বকের যত্ন নিতে পারেন।

বেশিক্ষণ স্নান করবেন না: দীর্ঘক্ষণ স্নান আপনার শরীর থেকে প্রয়োজনীয় তেল ধুয়ে ফেলতে পারে। আপনার ত্বক শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করতে এটি এড়িয়ে চলুন। আবহাওয়া ঠাণ্ডা হতে শুরু করলে সংক্ষিপ্ত এবং হালকা উষ্ণ থাকুন।

এক্সফোলিয়েট: বাতাস ঠান্ডা হওয়ার সাথে সাথে এটি শুষ্ক ত্বকের দিকে নিয়ে যেতে পারে। শুষ্ক ত্বক আপনার শরীরকে অতিরিক্ত তেল তৈরি করতে অতিরিক্ত সময় কাজ করে তোলে, শীতকালে শুষ্ক ত্বক দূর করতে এক্সফোলিয়েন্ট ব্যবহার করুন।

হাইড্রেট: হাইড্রেটেড ত্বক স্বাস্থ্যকর ত্বক। পানীয় জল ছাড়াও আপনার একটি ময়েশ্চারাইজারে বিনিয়োগ করা উচিত যা ঠান্ডার সময় আপনার ত্বককে রক্ষা করে এবং প্রশমিত করে।

মৃদু পরিচ্ছন্নতা: ক্লিনজার যেগুলি আপনার ত্বকে খুব রূঢ় তা আপনার শরীরের প্রয়োজনীয় তেলগুলিকে সরিয়ে দিতে পারে নিজেকে রক্ষা করার জন্য। একটি ক্লিনজার ব্যবহার করুন যা মৃদু এবং আপনাকে শুকিয়ে দেবে না।

আপনার ঠোঁটকে শুকোতে দেবেন না: আপনার ঠোঁট আপনার ত্বকের একমাত্র অংশ যেখানে তেল গ্রন্থি বা ছিদ্র নেই। এটি ঠোঁট শুকিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি করে তোলে, বিশেষ করে শীতকালে। শুকিয়ে যাওয়া এবং ফাটল থেকে রক্ষা করার জন্য ঠোঁটকে নিয়মিত ময়শ্চারাইজ করতে ভুলবেন না।

এগুলি আপনার শীতকালীন ত্বকের যত্নের জন্য কিছু করণীয় কাজ ছিল।

যেগুলি করবেন না:

ওভারকিল: যেহেতু ঠান্ডার সময় আপনার ত্বকে জ্বালাপোড়ার প্রবণতা বেশি, তাই একটি সাধারণ রুটিন মেনে চলাই ভালো। বেশি ক্লিনজিং, এক্সফোলিয়েটিং, স্ক্রাবিং, ওয়াশিং আপনার ত্বককে জ্বালাতন করতে পারে এবং ময়শ্চারাইজ করার পরিবর্তে অতিরিক্ত শুষ্কতা সৃষ্টি করতে পারে। ভালো ফলাফলের জন্য অতিরিক্ত কাজ এড়াতে চেষ্টা করুন। প্রক্রিয়াটি বিশ্বাস করুন এবং ধৈর্য রাখুন।

অতিরিক্ত ব্যয়: অনলাইন স্টোর এবং মেকআপ স্টোরগুলি আপনাকে আকর্ষিত করে, তবে আপনার মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার সেগুলির সবগুলির প্রয়োজন নেই৷ ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখুন। তারা স্বাস্থ্যকর, রাসায়নিকের অতিরিক্ত ঝুঁকি ছাড়াই গুরুত্বপূর্ণ কাজ করে।

অতিরিক্ত খাওয়া: আমরা বছরের এই সময় সমৃদ্ধ খাবারের আকাঙ্ক্ষা করি, কিন্তু খুব বেশি ভালো জিনিস জমাট ছিদ্র এবং ব্রেকআউট হিসাবে দেখাতে পারে। অত্যধিক তেল এবং মশলা আমাদের সেবেসিয়াস গ্রন্থিগুলিকে অতিরিক্ত কাজ করে যা তৈলাক্ত ত্বক সৃষ্টি করে, যার ফলে আমাদের মুখে ধুলো এবং ময়লা লেগে থাকে। এবং আমরা সবাই জানি যে, এটি ব্যাকটেরিয়াগুলির জন্য একটি আমন্ত্রণ যা ব্রণ হতে পারে। সুতরাং চর্বিযুক্ত খাবার অতিরিক্ত পরিমাণে খাবেন না।

কম খাওয়া: উল্টো দিকে খুব কম ক্যালোরি আপনাকে লোমহর্ষক এবং অস্বস্তিকর দেখাতে পারে। শরীরের সমস্ত পুষ্টির একটি উপযুক্ত পরিমাণ প্রয়োজন। আর অপুষ্টির প্রথম লক্ষণ দেখা যায় ত্বকে।

ঘুম: ঘুম এড়িয়ে যাওয়ার ফলে চোখ ফোলা, কালো বৃত্ত এবং ছাই বর্ণ দেখা যায় – এটি একটি দুর্দান্ত চেহারা নয়। চোখ এবং এর চারপাশের ত্বকের অত্যধিক ব্যবহারের ফলে এটি আর্দ্রতা হারায় এবং ত্বক কালো হয়ে যায়। ঘুমের অভাবের কারণে আপনার মেজাজ ঠিক থাকে না। তাই আপনার ত্বক সুস্থ রাখতে সঠিক পরিমাণে ঘুমানোর চেষ্টা করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.