রাঙা আলু মারণ অসুখ ক্যান্সার, ডায়াবেটিস এবং চোখের সমস্যার প্রতিরোধে সাহায্য করে

Good health is in sweet potatoes

রাঙা আলু হল সুস্বাস্থ্যের জন্য উপকারী

রাঙা আলু যেমন স্বাদে মিষ্টি তেমন পুষ্টিগুনেও ভরপুর।এতে রয়েছে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং মিনারেল। সাধারণ আলুর তুলনায় রাঙা আলু বেশি উপকারী। চিকিৎসকরা পরামর্শ দিলেও অনেক মানুষ এই আলু খেতে পছন্দ করেন না। কারণ তারা এখনও এই আলুর গুণ সম্পর্কে বেশি কিছু জানেন না। তাই খুব বেশি মানুষের বাজারের ব্যাগে স্থান পায় না এই আলুটি। তাই শরীর সুস্থ রাখে এই খাবার।

পুষ্টিবিদরা মনে করেন যে, এই আলু ডায়াবেটিস, চোখের সমস্যা এবং মারণ অসুখ ক্যান্সারের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। সুতরাং উপকারী গুনাগুনগুলি হল:

​১. ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে: বর্তমানে প্রতিনিয়ত ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চিকিৎসকরা আশঙ্কা করছেন যে, আগামীদিনে আরও বাড়তে পারে ক্যান্সার রোগীর সংখ্যা। এই মারণ অসুখ থেকে বাঁচতে রাঙা আলু যথেষ্ট ইতিবাচক ভূমিকা নেয়। এই আলুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিকার্সিনোজনিক উপাদান। সুতরাং রাঙা আলু খান এবং ক্যান্সার থেকে রেহাই পান।

​২. ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করে: NCBI-এর রিপোর্ট অনুযায়ী, রাঙা আলুতে এমন কিছু উপাদান রয়েছে যা সুগার কমায়। তাই ডায়াবেটিস আক্রান্ত রোগীরা অনায়াসে খেতে পারে রাঙা আলু। এই আলু শরীর সুস্থ রাখতে সহায়তা করে। তবে ডায়াবেটিস একটি ক্রনিক অসুখ। এই রোগ নিয়ে কোনও বড়ো সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

​৩. চোখের স্বাস্থ্যের জন্য উপকারী: আট থাকে আশি সকলেরই কমবেশি এখন চোখের সমস্যা। এখানকার দিনে একদম ছোট বয়স থেকেই দেখি চোখে চশমা। চোখ হল মানবদেহের একটি মূল্যবান অঙ্গ, তাই চোখের সমস্যা অনেক বড়ো সমস্যা। চোখের জন্য খুব ভালো হল বিটা ক্যারোটিন। এছাড়াও অ্যান্থোসায়ানিন, অ্যান্টিঅক্সিডেন্ট চোখের খেয়াল রাখে। রাঙা আলুতে ভরপুর পরিমাণে থাকে এই সকল উপাদান। ফলে রাঙা আলু খেলে চোখ সুস্থ থাকবে।

৪. ব্রেনের জন্য উপকারী: প্ৰতিটি মানুষের উচিত মস্তিষ্কের খেয়াল রাখা। সেই পরিস্থিতিতে এমন কিছু খাবার খাওয়া উচিত যা আমাদের স্নায়ুকে সক্রিয় রাখে। রাঙা আলুতে রয়েছে কোলিন। এই কোলিন পেশির স্বাস্থ্য বজায় রাখা থেকে শুরু করে মস্তিষ্কের খেয়াল রাখা, বুদ্ধি বাড়ানোর কাজে দারুণ কার্যকরী ভূমিকা নেয়। এছাড়া স্নায়ুতন্ত্রের জন্যও খুব উপকারী এই রাঙা আলু। ঠিক এই কারণেই ব্রেন খুব ভালো কাজ করে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.