বিবাহ পরবর্তী উজ্জ্বল ত্বকের জন্য ৫টি স্কিনকেয়ার টিপস দেখে নিন

বিবাহ চলাকালীন প্রতিদিনের মেকআপ ত্বকের চরম ক্ষতি করে

বিয়ের একমাস আগে দিয়ে যেমন আমরা ত্বকের এবং চুলের যত্ন নিতে শুরু করে দিই, ঠিক তেমনই বিয়ে হয়ে যাওয়ার পরও আরও একমাস একইভাবে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। কারণ বিয়ের কয়েকদিন ত্বকে নিয়মিত মেকআপ করা হয়। ত্বকের সাথে কার্যত অনিয়ম চলে। ফলে বিয়ে হয়ে যাওয়ার পর অন্তত একমাস আপনাকে ত্বকের যত্ন বিশেষভাবে নিতে হবে। এত মেকআপ ত্বকে জন্য হানিকারক। তাই কিছুদিনের জন্য ত্বককে বিশ্রাম দেওয়া দরকার। তাই যদি এখনই ত্বকের প্রতি যত্নশীল না হন তবে বিরাট বড়ো ক্ষতি হয়ে যেতে পারে। আজ আমরা আপনাদের সুবিধার জন্যই কিছু টিপস নিয়ে হাজির হয়েছি। দেখে নিন টিপসগুলি-

১. মেকআপকে বলুন টাটা বাই বাই:

এই টিপসটি সবার প্রথমেই আপনাকে প্রয়োগ করতে হবে। আপনার বিবাহ জুড়ে নানারকম লুক ক্রিয়েট করা হয়েছে। তাই এখন আপনার ত্বককে মেকআপ থেকে কয়েক দিন ছুটি দেওয়ার সময় এসেছে। সর্বোপরি বলা যায়, আপনার ত্বকও তাজা বাতাসের শ্বাস পাওয়ার যোগ্য। তাই বিয়ের অনুষ্ঠান মিটে গেলে ত্বকের বিশ্রাম প্রয়োজন। অন্তত ১০ দিন ত্বকে কোনও মেকআপ ছোঁয়াবেন না। তারপর আপনি একটি কাজ করতে পারেন, সেটি হল-নিয়মিত ময়েশ্চারাইজারে শুধু এক ফোঁটা ফাউন্ডেশন বা বিবি ক্রিম যোগ করুন এবং আপনার মুখ এবং ঘাড়ের অংশে সমানভাবে ড্যাপ করুন। এটি আপনাকে অনেক ঝামেলা ছাড়াই একটি সমান ফিনিশ দেবে।

২. সহজ স্কিনকেয়ার রুটিন মেনে চলুন:

বিয়ের আগেও যেমন একটি নির্দিষ্ট স্কিনকেয়ার রুটিন মেনে চলা প্রয়োজন ঠিক তেমনই বিয়ের পরেও এই ধরনের স্কিনকেয়ার রুটিন মেনে চলা উচিত। খুব বেশি শ্রম দেওয়ার প্রয়োজন নেই। সহজ একটি স্কিনকেয়ার রুটিন মেনে চললেই হবে। প্রথমে ক্লিনজারের সাহায্যে মুখ পরিষ্কার করে নিতে হবে। তারপর টোনার লাগিয়ে নিন এবং সবশেষে ত্বকে ময়শ্চারাইজার লাগান। প্রতিদিন ২ বার করে এই রুটিন মেনে চলতে হবে আপনাকে। তারপর ফলাফল নিজের চোখেই দেখতে পাবেন।

৩. হাইড্রেটেড থাকুন:

বিয়ের পরেও আপনার ত্বককে পুনরুজ্জীবিত, মসৃণ, নরম রাখার সেরা কৌশলগুলির মধ্যে একটি হল বেশি করে তরল পান করা, যেমন – জল, ডাবের জল, তাজা জুস, ডিটক্স জল এবং ভেষজ চা। পর্যাপ্ত পরিমানে তরল পান করা ত্বক এবং স্বাস্থ্যের অনেক সমস্যার চূড়ান্ত চাবিকাঠি- ব্রণ, পিগমেন্টেশন, নিস্তেজতা ইত্যাদি। প্রচুর পরিমাণে জল খান তবেই শরীরে হাইড্রেশনের মাত্রা ঠিক থাকবে।

৪. ত্বকে সর্বদা সানস্ক্রিন লাগান:

যে আবহাওয়াই হোক না কেন, আপনি রোদে বের হওয়ার আগে ত্বকে পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন লাগানোর পরিকল্পনা করুন। এটি সারাদিন আপনার ত্বককে হাইড্রেটেড রাখে। সানস্ক্রিনের নিয়মিত ব্যবহার আপনাকে সুন্দর ত্বকের টোন এবং গঠন নিয়ে আসে। আপনি যখন বাইরে যান, এটি আপনার ত্বককে ক্ষতিকর UVA রশ্মি থেকে রক্ষা করে।

৫. আপনার খাদ্যতালিকায় কিছু অলৌকিক খাবার অন্তর্ভুক্ত করুন:

খাওয়া-দাওয়ার দিকেও আপনাকে খেয়াল রাখতে হবে।ত্বকের প্রতিও যেমন যত্নশীল হবেন, একইভাবে স্বাস্থ্যেরও যত্ন নিতে হবে। সঠিক খাওয়া-দাওয়া করলে ত্বকও ভালো থাকে। বিয়ের কয়েকদিন খুব অনিয়ম হয়, ঠিক সেই কারণেই, বিয়ের পর সর্বপ্রথম আপনার ডায়েটে নজর দিন। এখন কিছুদিন অস্বাস্থ্যকর খাবার না খাওয়াই ভালো। আপনি আপনার খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে জলসমৃদ্ধ ফল এবং শাকসবজি যেমন তরমুজ, স্ট্রবেরি, পেঁপে, সেলারি, গাজর এবং শসা অন্তর্ভুক্ত করে একটি ভারসাম্য তৈরি করতে পারেন।

এইরকম স্কিনকেয়ার সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.