জীবনধারা

পানের ইতিহাস:প্যাশন ও রোম্যান্সের চূড়ান্ত প্রতীক

পান কীভাবে প্রেমের সাথে যুক্ত?

সংস্কৃত শব্দ “পর্ণ” থেকে উদ্ভূত যার অর্থ পাতা, পানের পাতা ওরফে ৫০০০ বছরের ইতিহাস রয়েছে। এটি প্রকৃতপক্ষে ভারতীয় সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। ভারতীয় পৌরাণিক কাহিনী, আয়ুর্বেদ থেকে এমনকি কামসূত্র পর্যন্ত, এটি সর্বত্র পাওয়া যাবে। যদিও এটি ভারতের সমস্ত অঞ্চলে প্রচলিত, তবে এর উপস্থিতি বেশিরভাগই লখনউতে অনুভূত হয়। কারণ লখনউ হল নবাবের শহর। এখানে পান চিবানো অত্যন্ত জনপ্রিয় এবং এটি নবাবের আমল থেকে একটি জনপ্রিয় রীতি।

সম্প্রতি কাজের সূত্রে আমি লখনউতে ছিলাম এবং সেখানে থাকাকালীন আমি প্রত্যক্ষ করেছি যে, প্রতি রাতের খাবারের পরে পান চিবানো অনেক পরিবারে নিয়মিত রুটিনের একটি অংশ। মজার ব্যাপার হল, পরিবারের নারীদেরই তা পুরুষদের দেওয়ার কথা। দেশের বিভিন্ন অংশে পানের আবেশ প্রত্যক্ষ করার পর, আমি এর ইতিহাস খনন করার সিদ্ধান্ত নিয়েছিলাম। এটি আমাকে ভারতের প্রাচীনতম পানের দোকানগুলির মধ্যে একটিতে নিয়ে গিয়েছিল সেটি হল – দিল্লির কনট প্লেসে পান্ডের পান। পান্ডের পানের দোকানটি ১৯৪৩ সালে ৮ পয়সা বিনিয়োগে শুরু হয়েছিল।

এটি ইন্দিরা গান্ধীর মতো আইকনিক ব্যক্তিদের সেবা করেছে, এমনকি প্রাক্তন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ভারত সফর করেছিলেন তাকে সেবা করেছে। এখানে আপনি ৫০ ধরনের ফ্রুটি পান এবং ১৫ ধরনের সাদা পান পাবেন। আপনি রাতের বেলা দোকানের বাইরে দীর্ঘ সারি দেখতে পাবেন কারণ লোকেরা রাতের খাবারের পরে এটি উপভোগ করতে পছন্দ করে। রাতের খাবারের পরে পান চিবানোও প্রেমের সাথে জড়িত। কামসূত্র অনুসারে, এটিই শেষ জিনিস যা ফোরপ্লে খেলায় দেওয়া হয়। এটি সাধারণত মহিলা দ্বারা তার পুরুষের কাছে অফার করা হয় যখন সে সম্পূর্ণভাবে উত্তেজিত হয়, তাকে চুম্বন, আদর এবং আলিঙ্গন করার পরে।

“পান ছিল প্রলোভনের ইতিহাসে আবেগ এবং রোম্যান্সের চূড়ান্ত প্রতীক।” যৌন স্বাস্থ্য শিক্ষাবিদ সীমা আনন্দ পান এবং আর্টস অফ সিডেকশনের উপর একটি বই লিখেছেন।

অতীতে আপনার প্রেমিকের কাছে ভালোবাসার অনুভূতি পাঠানোর বিকল্প উপায় ছিল না। নারী-পুরুষ উভয়েই তাদের অনুভূতি প্রকাশের জন্য একে অপরের কাছে পান পাঠাতেন। ফ্লার্ট করা থেকে প্রাক্তনকে আপনার জীবনে ফিরিয়ে আনা পর্যন্ত এইসব কিছুই পান দেওয়ার বিনিময়ে হত। সেগুলি একনজরে দেখে দেওয়া যাক –

১. যখন আপনি কাউকে বলতে চান যে, আপনি তাকে ভালোবাসার জন্য মরিয়া হয়ে উঠেছেন তখন কামসূত্র অনুসারে আপনি সেই ব্যক্তির কাছে কৌশল পান পাঠাবেন।

২. এখনকার মতো বামদিকে বা ডানদিকে সোয়াইপ করার চল ছিল না তাই লোকেরা একটি অঙ্কুশ পান পাঠিয়ে একটি তারিখ সেট আপ করত। অঙ্কুশ পান পাঠানোর অর্থ হল এক রাতের জন্য কারও সাথে সম্পর্ক করা।

৩. একটি কন্দর্প পানের প্রতীক ছিল যে, যখন কেউ তাকে বা তার প্রেমিকাকে দেখে উত্তেজিত হয়। চাঁদ ওঠার পর সন্ধ্যায় এই পান পাঠানো যেত।

৪. কারো প্রতি ভালবাসা স্বীকার করার জন্য, এলাচ সহ একটি পান পাঠানো হত।

৫. আসলে কাউকে প্রত্যাখ্যান করার জন্য এক প্রকার পান ছিল। একটি কালো সুতো দিয়ে বাঁধা একটি পান ছিল প্রত্যাখ্যানের প্রতীক। এর মানে হল যে, সেই ব্যক্তিটি আপনাকে আর দেখতে চান না।

পান চিবানো প্রেমের সাথে যুক্ত, কারণ এটি আপনার যৌন স্বাস্থ্যের উন্নতি করে। সুপারি, চুন, লবঙ্গ এবং কিছু গুলকন্দের সাথে মিলিত পান চিবানো আপনার পুরো শরীরে বিস্ময়কর কাজ করে, এটি আপনার শ্বাসকে সতেজ করে এবং আপনার প্রজনন অঙ্গকে উদ্দীপিত করতেও সাহায্য করে। রাতের খাবারের পর দিনে একবার খাওয়া অনেক সাহায্য করে।

পরামর্শ: শুধু মনে রাখবেন পানের অত্যধিক ব্যবহার স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। এটি নিয়মিত চিবিয়ে খেলে হজমশক্তি ভালো হয়। এটি আপনার শ্বাসকে সতেজ রাখে এবং আপনার যৌন স্বাস্থ্যের উন্নতি করে।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button