স্বাস্থ্য

পাইলস রোগের জন্য এই ৫টি ফল জীবনদায়ক ওষুধ হিসাবে কাজ করে

পাইলসের সমস্যার অন্যতম কারণ হল কোষ্ঠকাঠিন্য

প্রথমেই বলা যায় যে, পাইলসের রোগীদের খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর পরিমানে ফাইবার। তবেই সমস্যার সমাধান কিছুটা সম্ভব। এখানে আমরা ৫টি ফলের কথা বলেছি যা পাইলস রোগীদের জন্য বিস্ময়কর কাজ করে।

পাইলস একটি গুরুতর অসুখ। এই রোগে আক্রান্ত হলে শরীরে অনেক সমস্যা দেখা যেতে পারে। যেমন পাইলস রোগীর পায়ুদ্বারের ভিতরের শিরা কেটে যায়। সেখান থেকে ব্লিডিং বা রক্তপাত হয়। কারোর ব্যথা থাকে আবার কারোর থাকে না। কোষ্ঠকাঠিন্য হল এই অসুখের মূল কারণ। এছাড়াও খাওয়াদাওয়া ঠিক না হলেও সমস্যা হয়। এবার অনেকে পাইলস, ফিসার, ফিসচুলার মধ্যে তফাত বুঝতে পারেন না। এটা সমস্যার বিষয়। সুতরাং বলা যায় যে, নীচে উল্লিখিত ফলগুলি যদি আপনি আপনার খাদ্যতালিকায় রাখেন তবে কিছুটা প্রতিকার পেতে পারেন।

১. পেয়ারা: পেয়ারাতে ফাইবার রয়েছে ভরপুর পরিমাণে। এই ফাইবার পাইলস রোগীদের জন্য খুবই উপকারী। আপনি প্রতিদিন পেয়ারা খেলে অনেক পুষ্টিগুন পাবেন। আপনার পায়খানাও পরিষ্কার হবে। এই ফলে রয়েছে ভিটামিন C, পটাশিয়াম, ভিটামিন B6, ম্যাগনেশিয়াম। এই জিনিসগুলি এই ফলকে অনন্য করে তোলে। এই ফল খান আর সুস্থ থাকুন।

​২. কলা: আপনার খাদ্যতালিকায় কলা রাখতেই হবে। কলায় রয়েছে অনেকটা পরিমাণে ডায়েটরি ফাইবার। এই ফাইবার শরীর সুস্থ রাখে। কলা খেলে আপনি প্রয়োজনীয় শক্তিও পাবেন। এছাড়া কলায় রয়েছে পটাশিয়াম, ভিটামিন C, ম্যাগনেশিয়াম। এই সকল খাদ্যগুণ একত্রে কলাকে একটা দারুণ খাদ্য করে তোলে। প্রতিদিন কলা খান এবং পাইলস থেকে নিজেকে রক্ষা করুন।

​৩. আনারস: আনারস হল গ্রীষ্মকালের ফল। তবে এখন এই ফল যেকোনো ঋতুতেই পাওয়া যায়। আনারসে আছে প্রচুর পরিমানে ফাইবার। এই ফলে জল থাকার কারণে মল আলগা হয়, তা সহজে বেনেতে পারে। তাই পাইলস থেকে রক্ষা পেতে আনারস আপনি খেতে পারেন। এছাড়া আনারসে আছে ভিটামিন C, ভিটামিন B6, আয়রন ইত্যাদি। তাই এই ফল আপনি খেলেই পাইলস থেকে রক্ষা পাবেন।

৪. তরমুজ: তরমুজে রয়েছে প্রচুর পরিমানে ভালো ফাইবার। এছাড়াও তরমুজে রয়েছে জরুরি জল। এই তরল কিন্তু ভালো কাজ করে আমাদের শরীরের জন্য। তাই আমাদের সকলের খাদ্যতালিকায় তরমুজ রাখা উচিত। এই ফলে থাকে ভিটামিন C, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম। তরমুজ শরীর সুস্থ রাখার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেয়। তাই পাইলস থেকে বাঁচতে তরমুজ খান।

৫. আপেল: আমাদের সবার প্ৰিয় একটি ফল হল আপেল। এই ফল শরীর সুস্থ রাখার কাজে একবারে প্রথমের সারিতে আসে। এই কারণে ডাক্তাররা আপেল সকলকেই খেতে বলেন। এই ফলে রয়েছে ফাইবার। এছাড়া আপেলে ভিটামিন C, ম্যাগনেশিয়ামও থাকে। তাই এই ফল খেলে এমনিতেও শরীরে লাভ মেলে। এবার থেকে প্রতিদিন এই ফল খাওয়ার চেষ্টা করুন।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button