জীবনধারা

নিজের আত্মবিশ্বাসকে উন্নত করার ৯টি সেরা উপায়

কীভাবে আপনার আত্মবিশ্বাসকে বাড়ানো সম্ভব? এখানে সহজ ৯টি কৌশল রয়েছে আপনার আত্মবিশ্বাস বাড়ানোর

আত্মবিশ্বাস হল সেরা অনুষঙ্গ যা আপনি প্রতিদিন কাজ করার মাধ্যমে রপ্ত করতে পারেন। এখানে প্রকাশ্যে কথা বলার চেয়ে আপনার আত্ম-নিশ্চয়তা উন্নত করার এবং ব্যাপকভাবে সামাজিক বৈধতা পাওয়ার কোনো উপায় নেই। আপনি যেখানেই থাকুন না কেন, এটি একটি বিবাহ হোক বা না হোক যেটিতে আপনার কেবল কথা বলা উচিত বা আপনার কর্মক্ষেত্রে একটি অনুষ্ঠানে একগুচ্ছ ব্যক্তির সাথে কথোপকথন করার জন্য আত্মবিশ্বাস, স্বচ্ছতা এবং চিন্তার সংগঠন এইসব বজায় রাখা এবং ভাগ করে নেওয়ার ক্ষমতা প্রয়োজন। এইভাবে, আপনার আত্মবিশ্বাসকে উন্নত করা সম্ভব।

মনোবিজ্ঞানের পরামর্শদাতারা সুপারিশ করেন যে, বক্তৃতা নিয়ে উদ্বেগ হল সবচেয়ে সাধারণ উদ্বেগ যা অনেক মানুষকে জর্জরিত করে। আসলে কিছু মানুষের জন্য, এটি মৃত্যুর উদ্বেগের চেয়েও শক্তিশালী। ভয়, কর্মক্ষমতা উদ্বেগ, এবং দুর্বলতার অনুভূতি হল সাধারণ কারণ যা ব্যক্তিদের অন্য ব্যক্তির চেয়ে বাধাহীনভাবে কথা বলা থেকে বিরত রাখে।

এই ভয় কাটিয়ে ওঠা এবং আত্মবিশ্বাসের সাথে কথা বলার ফলে আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। ব্যক্তিগতভাবে যোগাযোগ এবং বক্তৃতা একটি উচ্চ আত্ম-চিত্রের অসাধারণ আত্মবিশ্বাস প্রদান করে এবং আমাদের মানসিক সুস্থতাও বৃদ্ধি করে।

আপনি যদি বক্তৃতা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন, তাহলে এখানে কিছু টিপস দেওয়া হল যা আপনি সহজভাবে অনুসরণ করতে পারেন, যাতে এটিকে হারাতে পারেন:

১. আপনি উদ্বেগের সাথে কাজ করুন:

উদ্বেগকে হারানোর একটি সহজ কৌশল রয়েছে। মনে মনে এই কথাগুলির প্রতি বিশ্বাস রাখুন – ‘আমি উত্তেজিত’। তাই নিজেকে শান্ত করার চেষ্টা করার চেয়ে আপনার উদ্বেগকে উত্তেজনায় পুনর্নির্মাণ করা সহজ।

২. নিজেকে গ্রুম করুন:

আপনি নিজেকে আরও বেশি গ্রুম করুন। কারণ যত বেশি গ্রুম করবেন আপনার নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে।

৩. বিষয় সম্পর্কিত তথ্য সংগ্রহ করুন:

আপনি যে বিষয় নিয়ে কথা বলতে চান তার যথেষ্ট বিশ্লেষণ আছে কী না তা পরীক্ষা করুন এবং এটির বিষয়ে সর্বাধিক পরিমাণ আপ-টু-ডেট উপাদান সংগ্রহ করুন। একবার আপনি সম্পূর্ণ তথ্য পেয়ে গেলে, কেউ আপনার বক্তৃতার সাথে দ্বিমত পোষণ করবেনা।

৪. সুন্দরভাবে পোশাক পরিধান করুন:

আপনি যদি সুন্দরভাবে পোশাক পরিধান করেন তবে আপনি নিজের সম্পর্কে বুদ্ধিমান, বিজয়ী এবং সম্মানজনক বোধ করবেন এবং বিশ্বকে মোকাবেলা করার জন্য প্রস্তুত থাকবেন। এখন, সুন্দরভাবে পোশাক পরিধান করার অর্থ হল প্রত্যেকের জন্য একটি জিনিস সম্পূর্ণ আলাদা। কারণ এর অর্থ মূলত নৈমিত্তিক পোশাকের অর্থ হতে পারে যা বর্গাকার পরিমাপ আকর্ষণীয় এবং সম্মানজনক।

৫. সংগঠিত করুন এবং অনুসরণ করুন:

আপনি সমস্ত উপাদান সংগঠিত করুন, এইভাবে আপনি আপনার শ্রোতাদের ধারণার একটি সুসংগত প্রবাহ তাদের উপহার দেবেন। এবং আপনি সর্বোচ্চ পরিমাণ অনুসরণ করুন। অনুসরণ যেন নষ্ট না হয়। এটি আপনার বক্তৃতাকে চমৎকারভাবে সাহায্য করবে এবং যেকোনো অপ্রত্যাশিত জিনিসের জন্য প্রস্তুত থাকবে। মনকে আটকে রাখুন “অভ্যাস একজন মানুষকে নিখুঁত করে তোলে”

৬. নীরবতার ভয় পাবেন না:

আপনি যদি আপনার বক্তৃতা শেষ করার পর অল্প সময়ের জন্য নীরবতা দেখেন তবে আতঙ্কিত হবেন না। এমনকি আপনার শ্রোতারা আপনাকে বা আপনার বিষয়কে কী ভাবছে সেই নিয়ে ভয় পাবেন না। আমাদের মন সময়ে সময়ে অনুমান করার জন্য থেমে যাওয়ায় নীরব হওয়াটা সম্পূর্ণ স্বাভাবিক। প্রকৃতপক্ষে, দেরিতে শ্রোতারা তাৎক্ষণিক নীরবতা গ্রহণ করার জন্য যথেষ্ট পরিপক্ক কারণ তারা অনুমান করে যে, বক্তা তার চিন্তাভাবনা সংগ্রহ করতে কিছুটা সময় নিচ্ছেন।

৭. স্নিগ্ধ হওয়ার চেষ্টা করুন:

যতটা পারবেন স্নিগ্ধ হওয়ার চেষ্টা করুন এবং এমন একটি প্রান্ত নির্বাচন করুন যা আপনার ভিজ্যুয়াল যোগাযোগকে কোনও পদ্ধতিতে সীমাবদ্ধ করে না। নিজেকে অবাধে নির্দিষ্ট করুন এবং আপনার নিজের বিচারমূলক চিন্তাভাবনাগুলি আপনাকে অবরুদ্ধ করতে দেবেন না।

৮. চোখের সংস্পর্শ সঠিকভাবে বজায় রাখুন:

আপনার শ্রোতারা আপনার দিকেই তাকিয়ে আছে, এটি আপনি আপনার চোখের মাধ্যমেই দর্শকদের সাথে পরীক্ষা করুন। তাদের আস্থা অর্জন করুন এবং একটি সমিতি প্রতিষ্ঠা করুন। এইভাবে তাদের সাথে আপনার যোগাযোগের মাধ্যম বাড়তে পারে।

৯. মূল্যবান তথ্য শেয়ার করুন:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তাদের সম্মান করা হয় কারণ তারা মূল্যবান তথ্য শেয়ার করেন, যে তথ্যে একটি শালীন রসবোধ থাকে। আপনি যদি উপরের সব পদক্ষেপগুলির সাথে ওয়াকিবহাল তবে আপনিও একজন অবিস্মরণীয় স্পিকার হতে পারেন। নিশ্চিত করুন যে, আপনার শেয়ার করা যাই হোক না কেন তা বৈধ এবং খাঁটি উৎস থেকেই নির্গত।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button